মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে? ২মিনিটে

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে কোন কিছুই অসম্ভব না।শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে । কি কথাটা শুনে একটু অবাক হচ্ছেন আপনি এইটা করতে পারবেন। আজকের পোস্টে    আলোচনা করব কিভাবে শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়ে অন্য আরেকজন ব্যক্তির লোকেশন ট্র্যাক করতে পারবেন। এই বিষয়টি সম্পূর্ণ বিস্তারিত জানতে পুরো পোস্টটি ভালো করে পড়বেন।

এখন ঘরে বসে মোবাইল ট্র্যাক করা অনেক সহজ হয়ে গেছে। আপনি নিজেও হাতে থাকা অ্যান্ড্রয়েড ফোন দ্বারা আপনার বন্ধুর কোথায় আছে তা জানতে পারবেন। তবে এজন্য আপনাকে কিছু নির্দেশনা মেনে চলতে হবে। মোবাইল নাম্বার দিয়ে আপনার বন্ধুর কোথায় আছে তা জানতে চাইলে কিছু নিয়ম মানতে হবে।   চলুন মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে সে সম্পর্কে।

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে?

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে এক মুহূর্তে

আমরা বিভিন্ন কারণে বন্ধুর লোকেশন জানতে চাই। ধরুন আপনি কোন একদিন একটি কাজে বন্ধুর সাথে বের হবেন। কিন্তু কোন ভাবেই আপনার বন্ধুর সাথে যোগাযোগ করতে পারছেন না। তাহলে আপনি এখন কিভাবে জানতে পারবেন আপনার বন্ধু কোথায় আছে। এইজন্য আপনাকে আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে হবে।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার সহজ নিয়ম

আপনাকে আগেই বলেছি মোবাইল নাম্বার দিয়ে যদি আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে চান।

বন্ধু লোকেশন খুঁজে বের করতে যা যা লাগবে –

১।স্মার্টফোন

২।ইন্টারনেট কানেকশন

১।স্মার্টফোন

তাহলে অবশ্যই আপনার একটি স্মার্টফোন থাকতে হবে। স্মার্ট ফোন ছাড়া আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে পারবেন না।

২।ইন্টারনেট কানেকশন

তারপর আপনার লাগবে ইন্টারনেট কানেকশন। এ দুটি জিনিস হলে আপনি খুব সহজে আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে ফোন ট্র্যাক করা নিয়ম

আপনার বন্ধু কোথায় আছে তা জানতে হলে অবশ্যই আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। অর্থাৎ আপনাকে কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে। চলুন মোবাইল নাম্বার দিয়ে ফোন ট্র্যাক করার নিয়ম গুলো জেনে নেই।

১) মোবাইল নাম্বার দিয়ে বন্ধুর অবস্থা জানার জন্য প্রথমে আপনাকে একটি অ্যাপ ইন্সটল করতে হবে। এজন্য গুগল প্লে স্টোর থেকে Truecaller অ্যাপ ইন্সটল করুন।

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

২) এপ্লিকেশনটি ইনস্টল করার পর এখন ওপেন বাটনে ক্লিক করুন। তারপর আপনি সামনে নতুন একটি পেজ চলে আসবে।

৩) আপনি যেহেতু Truecaller অ্যাপে প্রথমবার প্রবেশ করেছেন। এজন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার জন্য সাইন ইন বাটনে ক্লিক করুন।

৪) সাইন ইন করার জন্য আপনার একটি জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিতে হবে। সাইন আপ করার পর এখন আপনাকে জিমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

৫) Truecaller অ্যাপে প্রবেশ করার সময় আপনার কাছে যদি কিছু পারমিশন চায়। তাহলে আপনাকে enable বা yes বাটনে ক্লিক করে পারমিশন দিতে হবে। গুরুত্বপূর্ণ কথা হল,পারমিশন enable বা yes দেওয়া ছাড়া,আপনি আপনার বন্ধুর লোকেশান বের করতে পারবেন না।

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

৬) Truecaller উপরে দেখবেন সার্চ নামে একটি অপশন রয়েছে। এখন আপনার বন্ধুর নাম্বার সেই সার্চ বক্সে তুলতে হবে। নাম্বার সঠিক ভাবে তোলার পর, সার্চ বাটনে ক্লিক করুন।

৭) সার্চ বাটনে ক্লিক করার পর,উক্ত নাম্বারটি ব্যবহার করা ব্যক্তি কোথায় বা কোন দেশে আছেন তা দেখতে পারবেন।

৮) এছাড়াও truecaller অ্যাপ দিয়ে গুগল ম্যাপের সাহায্যে আপনার বন্ধুর অবস্থান আপনার লোকেশান থেকে কত দূরে তা বের করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করার নিয়ম

উপরোক্ত অ্যাপ ছাড়াও আপনি আরেকটি অ্যাপের মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে আপনার বন্ধুর লোকেশন জানতে পারবেন। চলুন মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার আরেকটি নিয়ম জেনে নেই।

১. কোন ব্যক্তির মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে চাইলে প্রথমে আপনাকে “লোকেশন ট্র্যাকিং” Location tracking এপ্লিকেশনটি ইনস্টল করে নিতে হবে।

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে-02

২. অ্যাপটি ইন্সটল করার জন্য আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে Location tracking লিখে সার্চ করুন। তারপর প্রথম যে অ্যাপটি আসবে সেটা ইন্সটল করুন।

মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে

৩. এপ্লিকেশনটি ইন্সটল করার পর আপনাকে একটি একাউন্ট তৈরি করতে হবে। আপনি মোবাইল নাম্বার বা ইমেইল আইডি দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। অ্যাকাউন্ট তৈরি করা ছাড়া কিন্তু আপনার বন্ধুর লোকেশন খুজে বের করতে পারবেন না। এইজন্য আপনাকে প্রথমে অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

৪. Location tracking অ্যাপে একাউন্ট তৈরি করার পর,আপনাকে এখন জিপিএস অপশন চালু করতে হবে। তারপর আপনার কাছে যদি কোন কিছু পারমিশন চায়। তাহলে yes/enable করে দেবেন।

৫. এরপর যে নম্বরের লোকেশন খুঁজে বের করতে চাচ্ছেন সেই নাম্বার লিখে সার্চ করবেন। নাম্বার লিখে সার্চ করার পর, আপনি সেই ব্যক্তি লোকেশন পেয়ে যাবেন।

যে কোনও মোবাইল নম্বরের লোকেশন ট্র্যাক করুন এই সহজ উপায়ে

বর্তমান প্রযুক্তির ছোঁয়াতে সবকিছুই এখন হাতের মুঠোয় এসে গিয়েছে। যা এক সময় অসম্ভব ছিল তা আপনি প্রযুক্তির মাধ্যমে সম্ভব করতে পারছেন। তার মধ্যে অন্যতম একটি কাজ হল মোবাইল নাম্বারের মাধ্যমে লোকেশন ট্র্যাক করা। আমাদের এখানে প্রয়োজনে বন্ধুর বা অন্যের মোবাইল নাম্বার দিয়ে লোকেশন জানার খুব ইচ্ছা থাকে। কিন্তু কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে হয় তা আমাদের জানা থাকে না।

এই কারণে আপনাদের সামনে আজকে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার দুটি অ্যাপ্লিকেশনের সাথে পরিচয় করিয়ে দিয়েছি। এই দুটি অ্যাপ্লিকেশন এর মাধ্যমে আপনি আপনার বন্ধুর লোকেশন জানতে পারবেন। মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে, তা জানার জন্য আপনাকে অবশ্যই Truecaller ও Location tracking এপ্লিকেশন দুটি ইন্সটল করতে হবে।

শুধু আপনার মোবাইলে ইন্সটল করে রাখলেন আর আপনার বন্ধুর লোকেশন বের হয়ে যাবে এমন কিন্তু না। আপনাকে অবশ্যই সঠিক নিয়ম নীতি মেনে কাজ করতে হবে। যা উপরে আপনাদের সঠিকভাবে দেখানোর চেষ্টা করেছি।

কারো লোকেশন জানার সহজ উপায়

আপনি যদি কারো লোকেশন জানতে চান তাহলে অবশ্যই আপনাকে ওই ব্যক্তির সঙ্গে থাকা কোনো না কোনো ডিভাইস দিয়ে আপনাকে লোকেশন ট্র্যাক করতে হবে। এই লেখাটিতে আমরা এমনই একটি মজার বিষয় নিয়ে আলোচনা করব। মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে!

কথাগুলো শুনতে আপনাদের অবাস্তব মনে হলেও এই লিখাটি পড়ার পর থেকে আপনারা শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়ে কোন ব্যক্তির লোকেশন জানতে পারবেন। এই লেখাটির টাইটেলে দেয়া আছে শুধুমাত্র আপনার বন্ধুর লোকেশন জানতে পারবেন। এখানে শুধুমাত্র কাউকে নির্দিষ্ট করে বুঝানো হয়নি এই টাইটেল এর মাধ্যমে বোঝানো হয়েছে আপনি শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়ে যে কোন ব্যক্তির লোকেশন ট্র্যাক করতে পারবেন।

আপনি যদি কারো লোকেশন জানতে চান তাহলে অবশ্যই তার লোকেশন ট্র্যাক করতে হবে।  এই লেখাটিতে আমরা লোকেশন ট্র্যাক করার এমন একটি পদ্ধতি নিয়ে আলোচনা করব। অনেকদিন অনেক পাঠক বিভিন্নভাবে আমাদের কাছে এই প্রশ্নটা জানার চেষ্টা করেছেন তাই ভাবলাম এই ধরনের একটা আর্টিকেল লেখা যায় আপনাদের জন্য।

জেনে নিন আপনার বন্ধুর লোকেশন

আপনার যে কোন বন্ধু এখন কোথায় অবস্থান করছে তা আপনি জানতে পারবেন শুধুমাত্র ওই ব্যক্তির মোবাইল নাম্বারের মাধ্যমে তার লোকেশন ট্র্যাক করে। এই পদ্ধতির ফলে যদি কেউ আপনার সাথে মিথ্যা কথা বলে তাহলে আপনি জানতে পারবেন উনি কোথায় আছে বা আসল সত্যটা কি।

মনে করেন আপনার এক বন্ধু আপনাকে রেখে কোথাও ঘুরতে গিয়েছে,  কিন্তু আপনি যখন তার কাছে ফোন করে জিজ্ঞেস করেন “দোস্ত কোথায় আছিস” তখন উনি বলে আমি বাসায় আছি। আপনি যদি এমন ধরনের কোন সমস্যার সম্মুখীন হয় তাহলে ওই সময় আপনি আপনার বন্ধু লোকেশন ট্র্যাক করে জেনে নিতে পারবেন উনি বর্তমানে কোথায় অবস্থান করছে।

অথবা মনে করেন আপনার মোবাইল ফোনটি কোন জায়গায় হারিয়ে গিয়েছে, তো আপনি কিভাবে আপনার ফোনটিকে খুজবেন, আপনি সঠিক লোকেশন জানেন না? যদি আপনার ওই ফোনের মধ্যে থাকা সিমের নাম্বারটি জানা থাকে তাহলে আপনি খুব সহজেই লোকেশন ট্রাক করে ফোনটি পেতে পারেন।

লোকেশন ট্র্যাক করার ক্ষেত্রে সর্তকতা

১।যদিও এই লোকেশন ট্র্যাকার অ্যাপস গুলোর মাধ্যমে আপনারা অনেক উপকৃত হতে পারবেন তবে এই অ্যাপ গুলো থেকে আপনাদের কিছু ক্ষতি হতে পারে।

২।সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে ক্ষতি হবার সম্ভাবনা থাকে প্লে স্টোর থেকে ডাউনলোড এর সময়।

৩।প্লে স্টোর থেকে ডাউনলোড এর সময় আপনারা যদি ভুল করল অ্যাপস ডাউনলোড করেন সেক্ষেত্রে আপনার ফোন থেকে সকল তথ্য হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

৪।তাই অবশ্যই লোকেশন ট্র্যাকার অ্যাপস গুলো ডাউনলোড করার ক্ষেত্রে ওই এপ্স এর রিভিউ এবং রেটিং দেখে এগুলো ডাউনলোড করবে।

৫।যেই সকল অ্যাপস গুলো বেশি বার ডাউনলোড করা হয়েছে এবং দর্শকরা ভালো রিভিউ দেয় সেই অ্যাপস গুলো ডাউনলোড করা শ্রেয়।

মোবাইল হারিয়ে গেলে কি করতে হবে

যদি আপনার মোবাইল ফোনটি হারিয়ে যায় এবং ওই ফোনটিতে কোন ধরনের লোকেশন ট্রাকার অ্যাপস ইন্সটল করা না থাকে তাহলে আপনি সহজেই এই ফোনটির লোকেশন ট্র্যাক করতে পারবেন না। সে ক্ষেত্রে আপনার করণীয় হলো দ্রুত নিকটস্থ কোনো পুলিশ স্টেশনের যোগাযোগ করা এবং তাদের কাছে একটি সাধারণ ডায়েরি (জে ডি) করা। পুলিশ আপনাদেরকে মোবাইলটি ফিরে পেতে সহযোগিতা করতে পারে।

TrueCaller অ্যাপ এর ব্যবহার

TrueCaller সুপরিচিত ও জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন।TrueCaller অ্যাপ এর অনেক ব্যবহার আছে।তবে

লোকেশন অথবা পরিচয় দেখার অন্যতম অ্যাপ্লিকেশন হল TrueCaller, এই অ্যাপ্লিকেশনটি যদি আপনার ফোনে ইন্সটল করা থাকে তাহলে আপনি খুব সহজে কারো লোকেশন অথবা তার পরিচয় দেখতে পারবেন। পরিচয় অথবা লোকেশন দেখার জন্য আপনারা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।

TrueCaller অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার জন্য প্লে স্টোরে গিয়ে TrueCaller লিখে সার্চ করলেই পেয়ে যাবে অথবা TrueCaller এর অফিসিয়াল ওয়েবসাইট (https://www.truecaller.com/) থেকেও আপনারা ডাউনলোড করে নিতে পারবেন।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

এই অ্যাপসটি থেকে কিভাবে খুব সহজে লোকেশন অথবা পরিচয় দেখবেন সে সম্পর্কে ‍উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। লেখাটি পরে আপনারা খুব সহজেই এর ব্যবহারবিধি জেনে নিতে পারেন।

গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উত্তর

১।মোবাইল নম্বর দিয়ে বন্ধুর অবস্থান জানার উপায়?

উত্তরঃআপনার স্মার্টফোনে একটি অবস্থান ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন। অ্যাপটি চালু করুন এবং যে ফোন নম্বরটির জন্য আপনি অবস্থান খুঁজতে চান সেটি লিখুন। অ্যাপটি অবস্থানের তথ্য পুনরুদ্ধার করার জন্য অপেক্ষা করুন। অ্যাপটি একটি মানচিত্রে ফোন নম্বরের বর্তমান অবস্থান প্রদর্শন করবে।

২।কিভাবে ফোন নাম্বার জানা যায়?

উত্তরঃকে আপনাকে ফোন নম্বর থেকে কল করেছে তা খুঁজে বের করার সর্বোত্তম উপায় হল একটি বিপরীত ফোন লুকআপ পরিষেবা যেমন Truth Finder, Intaglios, Instant Checkmate, Spoken, বা Been Verified ব্যবহার করা।

৩।আমার ফোন কিভাবে খুজে পাব?

উত্তরঃএকটি ব্রাউজারে, android.com/find এ যান । আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন। আপনার যদি একাধিক ডিভাইস থাকে: সাইডবারের শীর্ষে, হারিয়ে যাওয়া ডিভাইসটি নির্বাচন করুন। যদি আপনার হারিয়ে যাওয়া ডিভাইসে একাধিক ব্যবহারকারীর প্রোফাইল থাকে: প্রধান বা ব্যক্তিগত প্রোফাইলে থাকা একটি Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন৷

৪।মোবাইল ফোন হারালে বা চুরি হলে কি করবেন?

উত্তরঃমোবাইল ফোন ব্লক করার উপায়: মোবাইল ফোন চুরি হওয়ার পর সবার প্রথমে আপনাকে নিকটবর্তী থানায় একটি FIR দায়ের করতে হবে। মোবাইল ফোন চুরির রিপোর্ট অফলাইনের পাশাপাশি অনলাইনেও দায়ের করা যায়। অভিযোগ জানানোর পর অভিযোগকারীকে FIR কপি ও কমপ্লেন নম্বর অবশ্যই নিতে হবে।

শেষকথা

আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। আজকে

আমরা জানানোর চেষ্টা করেছি মোবাইল নাম্বার দিয়ে জেনে নিন আপনার বন্ধু কোথায় আছে সম্পর্কে । আপনি এখন মোবাইল নাম্বারের মাধ্যমে অবশ্যই আপনার বন্ধুর লোকেশন খুঁজে বের করতে পারবেন। এছাড়াও আপনার যদি লোকেশন বের করতে কোন সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

Post tags-

মোবাইল নাম্বার দিয়ে জানুন তার ছবি নাম ও ঠিকানা এবার আপনার হাতে,মাত্র ২ মিনিটে যেকোনো লোকের লোকেশন বের করুন নাম্বার দিয়ে ১০০% গ্যারান্টি how to track location,এই নাম্বারটা কোথায় আছে,মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস,মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা,মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার উপায়,মোবাইল নাম্বারের লোকেশন বের করুন,আমার বন্ধুর লোকেশন দেখবো

আরও-

মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড ও ব্যবহারের সবচাইতে সহজ উপায়

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অনলাইন টিকেট করার নিয়ম

পিজি হাসপাতালে অনলাইন টিকিট বুকিং করার নিয়ম

ইউনিক বাস অনলাইন টিকেট কাটার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট কাটার নিয়ম

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

কোন মোবাইলে নেট ভালো চলে ২০২৩

আপনার জন্য আরো 

আসসালামু আলাইকুম, আমি একজন অনলাইন কনটেন্ট রাইটার। আমার লেখাগুলো পড়ে বিন্দুমাত্র আপনার কোন উপকারে আসলে অবশ্যই পোস্টটিতে কমেন্টস করতে ভুলবেন না। ধন্যবাদ

Leave a Comment