জেনে নিন মোবাইল ফোন কত সালে এবং কে আবিষ্কার করেন-২০২৪

আসসালামু আলাইকুম। মোবাইল ফোন ব্যবহার করে না এরকম মানুষ খুঁজে পাওয়া কঠিন। তথ্য প্রযুক্তির যুগে দিন দিন মোবাইল ফোনের ব্যবহার বেড়েই চলেছে। তবে মোবাইল ফোন সম্পর্কে আমাদের জানার আগ্রহটা অনেক বেড়ে গেছে। আমরা হয়তো অনেকেই জানি মোবাইল ফোন কে এবং কত সালে আবিষ্কার করেছে। কিন্তু আবার অনেকেই জানিনা এর আবিষ্কারক কে বা এর পিছনের  ইতিহাসটা কি। তাই আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লাগবে আজকের পোস্টটি থেকে আপনারা জানতে পারবেন মোবাইল ফোন কত সালে এবং কে আবিষ্কার করেছেন এবং মোবাইল ফোন সম্পর্কে এর বিস্তারিত সকল ইতিহাস।

মোবাইল ফোন কত সালে এবং কে আবিষ্কার করেন-
মোবাইল ফোন কত সালে এবং কে আবিষ্কার করেন

মোবাইল ফোন কী?

মোবাইল ফোন হচ্ছে যোগাযোগ স্থাপনের যন্ত্র যা দিয়ে আপনি পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তের মানুষের সাথে যোগাযোগ স্থাপন বা কল এর মাধ্যমে কথা বলতে পারবেন। শুরুর দিকে মোবাইল ফোন শুধু মাত্র কথা বলার জন্য আবিষ্কার করা হলে ও যুগে যুগে বহু বিঙ্গানিদের স্পংপর্শে আসে এবং বহু পরিবর্তন এর ফলে আজকের মোবাইল ফোনে সকল কিছুই করা যায় এবং একটি যন্ত্র থেকে মানব ইতিহাসের অবিস্মরণীয় স্মার্ট ফোনে আবিষ্কার করা হয়।  যাকে আমরা বিভিন্ন নামে ছিনি যেমন – Smartphone, Handset, cellphone,ইত্যাদি.

প্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন কে?

১৯৭৩ সালে আমেরিকার নিউইয়র্ক শহরের ইঞ্জিনিয়ার ড. মার্টিন কুপার প্রথম মোবাইল ফোন তৈরি করেন। তাই মার্টিন কুপারকে মোবাইল ফোনের জনক বলা হয়। তিনি তখনকার এক ছোট্ট টেলিকম কোম্পানি মটোরোলাই কাজ করতেন। তার স্বপ্ন ছিল এমন একদিন আসবে যখন সবার হাতেই নিজস্ব ফোন থাকবে আর সেই ফোন দিয়ে যেকোনো, সময় যে কারও সাথে যোগাযোগ করা যাবে।

কীভাবে মোবাইল ফোন আবিষ্কার হয়?

সে সময় টেলিফোন মানে ছিল এমন একটা জিনিস, যা মানুষের অফিসের টেবিল আর বাড়িতে তারের সাথে যুক্ত থাকত। সে কারণে সাধারণ মানুষের কাছে মোবাইল ফোনের ধারণা বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতোই ছিল। ডিক ট্রেসি নামের আমেরিকান একটি কমিকে চরিত্রগুলো এক ধরনের ভিডিয়ো হাতঘড়ির সাহায্যে পরস্পর যোগাযোগ করত, সেটা দেখেই প্রথমবার মার্টিন কুপার এর মাথায় মোবাইল ফোনের চিন্তাটা এসেছিল। ঠিক সেই জিনিসটাই মার্টিন কুপার এর নেতৃত্বে ২০-৩০ জনের একটি দল মাত্র ৩০ দিনের মধ্যে তৈরি করেছিল।

আজ থেকে ৪৮ বছর আগে ১৯৭৩ সালের এপ্রিল মাসে, নিউইয়র্কের হিলটন হোটেলে প্রথম মোবাইল ফোনের মডেল উপস্থাপন করা হয়। প্রথম মোবাইল ফোনটি ছিল ১০ ইঞ্চি লম্বা আর ২ ইঞ্চি চওড়া এবং প্রায় ৪ ইঞ্চি মোটা। সেই মোবাইল ফোনের ওজন ছিল এক কেজিরও বেশি। মাত্র ২০ মিনিট কথা বললেই ফোনের ব্যাটারি শেষ হয়ে যেত। তাই সেই ফোন দেখে অনেকেই হাসাহাসি করেছে। তবে সত্যিকার অর্থে ওই সময়ে এরকম একটি ফোন তৈরি করা ছিল এক প্রকার অসম্ভব চ্যালেঞ্জ।

জেনে নিন বিশ্বের প্রথম মোবাইল কোম্পানির নাম

মটোরোলা ছিল প্রথম কোম্পানি যারা একটি মোবাইল ফোন তৈরি করে, এবং তাদের মডেল, Motorola DynaTAC 8000X, ব্যক্তিগত ব্যবহারের জন্য মোবাইল ফোনের উন্নয়নে একটি বড় পদক্ষেপ ছিল। এই ফোনটি ব্যবসায়িক জগতে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছিল এবং ফলস্বরূপ, এটি প্রাথমিকভাবে ভোক্তাদের কাছে বাজারজাত করা হয়নি।

টাচস্ক্রিন মোবাইল ফোন কে আবিষ্কার করেন?

অনেক সফল আবিষ্কারের মতো, আধুনিক টাচ স্ক্রিন ফোন তৈরি করা একক ব্যক্তির কাজ নয়। এটি অনেক বিজ্ঞানী এবং প্রযুক্তি কোম্পানির জ্ঞান এবং গভীর গবেষণার ফলাফল।

এটা বিশ্বাস করা হয় যে এই ক্ষেত্রে প্রথম উল্লেখযোগ্য অর্জন ব্রিটিশ প্রকৌশলী এলিয়ট দ্বারা তৈরি হয়েছিল, যিনি 60 এর দশকের শেষের দিকে প্রথম টাচস্ক্রিন প্রযুক্তির বিকাশ এবং বিস্তারিত বর্ণনা করেছিলেন। এটি মোবাইল ফোনের জন্য নয়, তবে এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করার উদ্দেশ্যে ছিল।

1970 এর দশকটি সংবেদনশীল প্রযুক্তির বিকাশের জন্য একটি গুরুত্বপূর্ণ যুগ হিসাবে প্রমাণিত হয়েছিল। ডাঃ স্যাম হার্স্টের তৈরি “টাচস্ক্রিন” নামক প্রথম ডিভাইসটি বিশ্বের কাছে পরিচিত হয়েছিল। এটি প্রাথমিকভাবে স্বচ্ছ ছিল না, কীন্তু তবুও এটি একটি বিপ্লবের সূচনা চিহ্নিত করেছিল। মাত্র কয়েক বছর পরে, ডঃ হার্স্ট এই প্রযুক্তিটি নিখুঁত করেন এবং এটি পেটেন্ট করেন। আজ অবধি, এটি সমস্ত আধুনিক সেন্সর পর্দার ভিত্তি।

প্রথম টাচস্ক্রিন ফোনটি প্রযুক্তি জায়ান্ট IBM দ্বারা তৈরি করা হয়েছিল এবং 1993 সালে চালু হয়েছিল। IBM সাইমন পার্সোনাল কমিউনিকেটর একটি স্টাইলাস সহ একটি প্রতিরোধী টাচস্ক্রিন ব্যবহার করেছিল। ডিভাইসটিতে অনেক আধুনিক বৈশিষ্ট্য যেমন ইমেল, ক্যালেন্ডার, মিটিংয়ের সময়সূচী এবং আরও অনেক কিছু ছিল। কেউ কেউ এমনকী আইবিএম সাইমনকে প্রথম স্মার্টফোন হিসাবে বর্ণনা করেছেন, তবে এটি অফিসিয়াল নয়।

একই সময়ে, অ্যাপল ব্যক্তিগত ডিজিটাল সহকারীর নিজস্ব সংস্করণ তৈরি করেছে – নিউটন মেসেজ প্যাড 100, যা একটি টাচ স্ক্রিনের সাথেও কাজ করেছিল। মোবাইল ফোনে টাচস্ক্রিন প্রযুক্তি বাস্তবায়নের জন্য প্রথম পদক্ষেপ হিসেবে ধরা হয়।

আইফোন কে আবিস্কার করেন?

আইফোন হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইও ও প্রতিষ্ঠাতা স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন ৯ জানুয়ারি ২০০৭ তারিখে। প্রথম আইফোনের বাজারজাতকরণ শুরু হয় ২৯ জুন ০৭ তারিখে।

স্মার্টফোন কে আবিস্কার করেন?

প্রযুক্তি সংস্থা আইবিএম-কে বিশ্বের প্রথম স্মার্টফোন তৈরি করার জন্য ব্যাপকভাবে কৃতিত্ব দেওয়া হয় – বিশাল কীন্তু বরং চতুরভাবে নাম সাইমন। এটি 1994 সালে বিক্রি হয়েছিল এবং এতে একটি টাচস্ক্রিন, ইমেল ক্ষমতা এবং একটি ক্যালকুলেটর এবং একটি স্কেচ প্যাড সহ কয়েকটি অ্যাপ তৈরি করা হয়।1992 সালে IBM প্রথম স্মার্টফোন উন্মোচন করেছিল। নেক্সট দুই বছর ডিভাইসটি আনুষ্ঠানিকভাবে $1,100 মূল্যে বাজারে আসে। এবং মাত্র ছয় মাসের মধ্যে, এটি 50,000 ইউনিট বিক্রি করেছে।

কোন দেশের আইফোন সবচেয়ে দামি এবং ভালো

চীন, তাইওয়ান, থাইল্যান্ড, ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার আইফোন নির্মাতারা দীর্ঘদিন ধরে এই ডিভাইসগুলি তৈরি করে আসছে এবং বেশিরভাগ অন্যান্য কোম্পানির সাথে তুলনাহীন দক্ষতা অর্জন করেছে। তবে এসব দেশের মধ্যে চীন ভালো মানের আইফোন তৈরি করছে।

বাংলাদেশের প্রথম মোবাইল ফোন

বাংলাদেশে নীরব বিপ্লবের আরেক নাম “মোবাইল ফোন সার্ভিস”। ডিজিটাল বিভাজন দূর করতে মোবাইল ফোন সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। গ্রামে গ্রামে তথ্য গ্রহণ ও প্রেরণে মোবাইল ফোন সক্রিয় ভূমিকা রাখছে। বাংলাদেশ 1993 সালে সিটি সেল কোম্পানির মাধ্যমে মোবাইল জগতে প্রবেশ করে। সেই সময়ে একটি সংযুক্ত মোবাইল ফোনের মূল্য একজন মোবাইল ধারকের জন্য একের বেশি টাকার প্রয়োজন ছিল। 1993-1996 সাল পর্যন্ত সাধারণ বা মধ্যম আয়ের মানুষের কাছে মোবাইল ফোন ছিল স্বপ্নের মতো। পরে গ্রামীণফোন, রবি (সাবেক নাম আকটেল), বাংলালিংক (সাবেক শেবা ওয়ার্ল্ড) এবং এয়ারটেল (সাবেক নাম ওয়ারিদ) সরকারের কাছ থেকে লাইসেন্স পায়।

সব দেশের মোবাইল কোড নাম্বার জেনে নিন খুব সহজে -২০২৪

বাংলাদেশী ফোন নির্মাতা সিম্ফনি মোবাইল, বাংলালিংক এবং গুগলের সাথে অংশীদারিত্বে, সিম্ফনি রোর A50 ছিল বাংলাদেশে অফিসিয়াল প্রথম স্মার্টফোন।

মোবাইল আবিস্কারের ইতিহাস

মোবাইল টেলিফোনের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে যা হ্যান্ডহেল্ড ডিভাইসের জন্য নয় বরং চলন্ত যানবাহনের যোগাযোগের পরীক্ষা দিয়ে শুরু হয়েছিল।

1926: বার্লিন এবং হামবুর্গের মধ্যবর্তী রুটে ডয়েচে রিচসবাহনে প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য প্রথম সফল মোবাইল টেলিফোনি সার্ভিস দেওয়া হয়েছিল।

1946: শিকাগোতে একটি গাড়ির রেডিওটেলিফোনে প্রথম কল করা হয়েছিল। অল্প সংখ্যক রেডিও ফ্রিকোয়েন্সি উপলব্ধ থাকার কারণে, সার্ভিসটি দ্রুত ক্ষমতায় পৌঁছেছে।

1956: ব্যক্তিগত যানবাহনের জন্য প্রথম স্বয়ংক্রিয় মোবাইল ফোন সিস্টেম সুইডেনে চালু হয়। গাড়িতে ইনস্টল করার জন্য ডিভাইসটি রোটারি ডায়াল সহ ভ্যাকুয়াম টিউব প্রযুক্তি ব্যবহার করেছে এবং ওজন 40 কেজি। স্টকহোম এবং গোথেনবার্গের মধ্যে এটির মোট 125 জন গ্রাহক ছিল।

1969: নর্ডিক মোবাইল টেলিফোন (NMT) গ্রুপ প্রতিষ্ঠিত হয়। এতে সুইডেন, ডেনমার্ক, নরওয়ে এবং ফিনল্যান্ডের প্রতিনিধিত্বকারী প্রকৌশলী অন্তর্ভুক্ত ছিল। এর উদ্দেশ্য ছিল একটি মোবাইল ফোন সিস্টেম তৈরি করা যা মার্কীন যুক্তরাষ্ট্রে চালু হওয়া সিস্টেমের বিপরীতে অ্যাক্সেসযোগ্যতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

1973: মটোরোলা কমিউনিকেশন সিস্টেম ডিভিশনের জেনারেল ম্যানেজার ডাঃ মার্টিন কুপার 1.1 কেজি ওজনের একটি ডিভাইসে প্রথম সর্বজনীন মোবাইল ফোন কল করেছিলেন।

1982: এগারোটি ইউরোপীয় দেশের প্রকৌশলী এবং প্রশাসকরা স্টকহোমে সমবেত হয়েছিল ইউরোপ ব্যাপী ডিজিটাল সেলুলার ফোন সিস্টেম প্রযুক্তিগত এবং রাজনৈতিকভাবে সম্ভব কীনা তা বিবেচনা করতে। গ্রুপটি সহযোগিতার নর্ডিক মডেল গ্রহণ করেছে এবং একটি আন্তর্জাতিক মানের ভিত্তি স্থাপন করেছে।

1985: কৌতুক অভিনেতা আর্নি ওয়াইজ ইউকেতে প্রথম “পাবলিক” মোবাইল ফোন কল করেছিলেন সেন্ট ক্যাথরিনের ডকে ডিকেনস পাবের বাইরে থেকে ভোডাফোনের সদর দফতরে।

1987: জিএসএম স্ট্যান্ডার্ডের জন্য প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি অনুমোদিত। ডিজিটাল প্রযুক্তির উপর ভিত্তি করে, এটি জাতীয় সীমানা জুড়ে আন্তঃঅপারেবিলিটির উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং এর ফলে বিভিন্ন ফ্রিকোয়েন্সি ব্যান্ড, কলের গুণমান এবং কম খরচে।

1992: বিশ্বের প্রথম এসএমএস বার্তা পাঠানো হয়েছিল যুক্তরাজ্যে। নিল প্যাপওয়ার্থ, বয়স 22 সেই সময়ে ভোডাফোনের জন্য একটি মেসেজিং সার্ভিস বিকাশের দায়িত্বপ্রাপ্ত একটি টেলিকম ঠিকাদারের বিকাশকারী ছিলেন। পাঠ্য বার্তাটি “মেরি ক্রিসমাস” লেখা ছিল এবং রিচার্ড জার্ভিসকে পাঠানো হয়েছিল, ভোডাফোনের একজন পরিচালক, যিনি তার অফিস ক্রিসমাস পার্টি উপভোগ করছিলেন।

1996/97: ইউকে ফোনের মালিকানা 16% পরিবারের। এক দশক পরে এই সংখ্যা ছিল 80%। প্রবৃদ্ধির বিস্ফোরণটি 1996 সালে প্রথম পে অ্যাজ ইউ গো, নন-কন্ট্রাক্ট ফোন সার্ভিস, ভোডাফোন প্রিপেইড চালু করার কারণে ছিল।

1998: মোবাইল ফোনে বিক্রি হওয়া প্রথম ডাউনলোডযোগ্য সামগ্রীটি ছিল রিংটোন, ফিনল্যান্ডের রেডিওলিঞ্জা চালু করেছিল, এটি এমন একটি শিল্পের ভিত্তি স্থাপন করেছিল যা অবশেষে দেখতে পাবে ক্রেজি ফ্রগ রিংটোনটি অর্ধ বিলিয়ন ডলারের মোট আয় বৃদ্ধি করবে এবং স্টেডিয়াম-ভর্তি সোব-রকারদের পরাজিত করবে। কোল্ডপ্লে ইউকে চার্টে এক নম্বর স্থানে।

1999: জাপানে শিগেতাকা কুরিতা ইমোজি (Emoji) আবিষ্কার করেছিলেন। তাদের সমস্ত-টেক্সট পূর্বসূরি ইমোটিকনগুলির বিপরীতে, ইমোজিগুলি হল ছবি৷ একই বছর ইউকেতে সুপারমার্কেটের দামের যুদ্ধে প্রথম শট চালানো হয়, টেসকো, সেন্সবারি এবং এসডা ছাড়ের দামে পে অ্যান্ড গো ফোন বিক্রি করে। প্রথমবার, আপনি মাত্র £40 এর নিচে একটি মোবাইল ফোন নিতে পারেন। প্রথম ব্ল্যাকবেরি ফোনটিও 1999 সালে উন্মোচন করা হয়েছিল। তার অতি-সহজ ইমেল সার্ভিসর জন্য বিখ্যাত, ব্ল্যাকবেরি হ্যান্ডসেটগুলিকে চূড়ান্ত ব্যবসায়িক সরঞ্জাম হিসাবে দেখা হয়েছিল, যা ব্যবহারকারীদের যে কোনও জায়গা থেকে ইমেল পড়তে এবং প্রতিক্রিয়া জানাতে দেয়। এর ফলে 83% ব্যবহারকারী ছুটির সময় কাজের ইমেল পড়ে এবং প্রতিক্রিয়া জানায় এবং অর্ধেকেরও বেশি টয়লেটে ইমেল পাঠানোর কথা স্বীকার করে, নির্মাতার ডাকনাম ক্র্যাকবেরি জিতেছিল।

2000: সর্ব-বিজয়ী Nokia 3310 ক্র্যাশ দোকানের তাকগুলিতে অবতরণ করে। স্বাভাবিকভাবেই এটি অক্ষত ছিল এবং 126 মিলিয়ন ইউনিট বিক্রি করতে গিয়েছিল। জাপানে, প্রথম বাণিজ্যিকভাবে উপলব্ধ ক্যামেরা ফোন শার্প J-SH04, জাপানে নভেম্বর 2000 সালে চালু হয়েছিল। একমাত্র খটকা? আপনি এটি শুধুমাত্র জাপানে ব্যবহার করতে পারেন। 2002 সালে Nokia 6750 না আসা পর্যন্ত ইউরোপ তার প্রথম ক্যামেরা ফোন পাবে না।

2003: 3G মান বিশ্বব্যাপী গৃহীত হতে শুরু করে, মোবাইল ইন্টারনেটের যুগ শুরু করে এবং স্মার্টফোনের উত্থানের পথ প্রশস্ত করে। হংকং-ভিত্তিক হাচিনসন ওয়াম্পোয়া মালিকানাধীন থ্রি ব্র্যান্ড অন্যান্য দেশের মধ্যে যুক্তরাজ্যে প্রথম 3G নেটওয়ার্ক সংযোগের প্রস্তাব দিয়েছে। খুব বেশি অন-ব্র্যান্ড থাকার জন্য, থ্রি 3G হ্যান্ডসেটের একটি ত্রয়ী রেঞ্জ করেছে, যথা: Motorola A830, NEC e606 এবং NEC e808। নেপাল দক্ষিণ এশিয়ার প্রথম দেশগুলির মধ্যে একটি ছিল যারা 3G সার্ভিস চালু করেছিল। সার্ভিসটি অফার করা নেপালের প্রথম কোম্পানিগুলির মধ্যে একটি, এনসেল, মাউন্ট এভারেস্টকে 3G দিয়ে কভার করেছে।

2007: আইফোন আত্মপ্রকাশ করে। শুধুমাত্র UK-এ লঞ্চের সময় O2-তে পাওয়া যায় এবং তখনকার চোখের জলে 499 ডলারের দাম ছিল, Nokia CEO আত্মবিশ্বাসের সাথে এটিকে একটি ‘কুল ফোন’ এর চেয়ে সামান্য বেশি বলে বরখাস্ত করেছেন যা মার্কেট শেয়ারে কলাম ইঞ্চি অনুবাদ করবে না।

2008: প্রথম অ্যান্ড্রয়েড ফোনটি T-Mobile G1 আকারে চালু হয়েছিল। এখন অ্যান্ড্রয়েড ফোনের ওজি ডাব করা হয়েছে, আমরা আজ যে হাই-এন্ড অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলি ব্যবহার করি তার থেকে এটি অনেক দূরে ছিল৷ অন্তত নয় কারণ এটি নেভিগেশনের জন্য একটি শারীরিক কীবোর্ড এবং একটি ব্ল্যাকবেরি-স্টাইল ট্র্যাকবল ধরে রেখেছে। এই বছর অ্যাপলের অ্যাপ স্টোর এবং অ্যান্ড্রয়েড মার্কেট উভয়েরই আবির্ভাব ঘটেছে, পরে Google Play Store নামকরণ করা হয়েছে, যা আমাদের আধুনিক দিনের অ্যাপ সংস্কৃতির পথ প্রশস্ত করেছে এবং $77 বিলিয়ন শিল্প তৈরি করেছে।

2009: O2 প্রকাশ্যে ঘোষণা করেছে যে এটি Slough, UK-তে ছয়টি LTE মাস্ট ব্যবহার করে সফলভাবে একটি 4G সংযোগ প্রদর্শন করেছে। প্রযুক্তি, যা Huawei দ্বারা সরবরাহ করা হয়েছিল, 150Mbps এর সর্বোচ্চ ডাউনলিংক হার অর্জন করেছে।

হোয়াটসঅ্যাপও সেই বছর চালু করেছিল, গ্রাহকদের ইন্টারনেটের মাধ্যমে কল এবং বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে দেয়। মেসেজিং সিস্টেমে এখন 1.2 বিলিয়ন ব্যবহারকারী প্রতিদিন 10 বিলিয়নেরও বেশি বার্তা পাঠান। যা এটিকে ঐতিহ্যগত টেক্সটিংয়ের চেয়ে 50% বেশি জনপ্রিয় করে তোলে।

2010: Samsung তার প্রথম Galaxy S স্মার্টফোন লঞ্চ করে। প্রাক্তন অ্যান্ড্রয়েড জায়ান্ট, এইচটিসি দখল করে, স্যামসাং গ্যালাক্সি এস রেঞ্জ এখনও সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্র্যান্ড৷

2012: যখন টেক্সট বার্তাগুলি প্রথম এসেছিল, বেশিরভাগ লোকেরা ভাবেনি যে তারা ধরবে৷ দশ বছর পর, ব্রিটিশরা প্রতি মাসে এক বিলিয়ন বার্তা পাঠাচ্ছে। 2012 সালে, ব্রিটিশ টেক্সট ভলিউম তার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে, শুধুমাত্র যুক্তরাজ্যে 151 বিলিয়ন পাঠানো হয়েছে।

2016: পোকেমন গো অ্যাপ বিশ্বব্যাপী চালু হয়েছে। বিনামূল্যের অগমেন্টেড রিয়েলিটি গেমটি বাস্তব জগতে পোকেমন চরিত্রগুলি দেখানোর জন্য স্মার্টফোন ক্যামেরা এবং অবস্থান ব্যবহার করে। গেমটির লক্ষ্য হল যতটা সম্ভব পোকেমন সংগ্রহ করার জন্য বিভিন্ন স্থানে ভ্রমণ করা, অগণিত গেমারকে তাদের সকলকে ধরার জন্য ল্যাম্পপোস্টে হেঁটে যেতে পরিচালিত করে।

2017: Nokia 3310 এর একটি পুনরুজ্জীবন ছিল, যেখানে মৌলিক ওয়েব ব্রাউজিং, একটি রঙিন স্ক্রীন এবং এমনকী একটি ক্যামেরা দিয়ে সজ্জিত একটি নতুন সংস্করণ ছিল। তা সত্ত্বেও, এটি এখনও আসল 3310 থেকে আমাদের প্রিয় বৈশিষ্ট্যগুলি ধরে রেখেছে, যার মধ্যে রয়েছে আইকনিক ডিজাইন, সুপার-লং ব্যাটারি লাইফ এবং এমনকী স্নেকের একটি আপডেট সংস্করণ। বলা বাহুল্য, এটি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (MWC) টেক এক্সপোতে শোটি চুরি করেছিল এবং এটি বছরের সবচেয়ে বড় হিটগুলির মধ্যে একটি ছিল৷

ফোন ব্যবহারের সুবিধা এবং মোবাইল ফোনের গুরুত্ব

মোবাইল ফোন আজকের দিনে আমাদের জীবনের একজন সঙ্গী হয়ে গেছে। যেটি আমাদের সাথে দিনের বেশিরভাগ সময় কাছে থাকে। তবে  মোবাইল ফোনের উপকারিতা অনেক আছে।

যেমন:

  • মোবাইল ফোনের সাহায্যে যেকোনো সময় কারো সাথে ফোন করে কথা বলা সম্ভব হয়
  • কোন জায়গার ছবি তোলার জন্য ক্যামেরা দরকার পড়বে না। আপনি মোবাইল ক্যামেরার সাহায্যে যেকোনো ছবি তুলতে পারবেন।
  • বই পড়ার জন্য বই সঙ্গে না নিয়ে,  মোবাইলের মধ্যে ইবুক ডাউনলোড করে পড়তে পারবেন।
  • বিভিন্ন ধরনের ডকুমেন্টস  মোবাইলের মধ্যে স্টোর করে রাখা যায়।
  • মোবাইলের মধ্যে থাকা ইন্টারনেটের মাধ্যমে যেকোনো তথ্য সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে পারবেন।
  • সিনেমা দেখতে পারবেন।
  • যে কোন গান এবং ভিডিও খুব সহজভাবে খুঁজে নিয়ে শুনতে পারবেন।
  • কোন দুর্ঘটনার সময় খুবই কম সময়ের মধ্যে খবর পৌঁছাতে পারবেন।
  • কোন নতুন গন্তব্যে পৌঁছাতে হলে গুগল ম্যাপের সাহায্য নিতে পারবেন।
  • সময় না কাটলে গেম বা অ্যাপ্লিকেশন ব্যবহার করে সময় কাটাতে পারবেন।

মোবাইল ফোনের বর্তমান অবস্থা

বর্তমান পৃথিবীর মোট জনসংখ্যার ৮৭ শতাংশের বেশি লোক মোবাইল ফোন যোগাযোগের আওতায় এসেছে এবং ৫১১ কোটির বেশি মানুষ নিয়মিত মোবাইল ফোন ব্যবহার করছে।

সেই মটোরোলা দিয়ে শুরু হলেও বর্তমান বিশ্বের স্মার্টফোন বাজারে ৭৬% দখল করে রেখেছে মাত্র ১০টি কোম্পানি। মোবাইল ফোনের মাধ্যমে আমরা যেমন পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজে যোগাযোগ করতে পারছি; মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার উদ্ভাবিত ডিপ স্পেস নেটওয়ার্ক ব্যবহার করে পৃথিবী থেকে সৌরজগতের বাইরে পর্যন্তও যোগাযোগ রক্ষা করা সম্ভব হচ্ছে।

সেই প্রযুক্তি দিয়েই ১৯৭৭ সালে নাসা ভয়েজার মিশন পরিচালনা করেছিল। এখনো পর্যন্ত পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করা মানুষের তৈরি বস্তু হলো ভয়েজার-১। উৎক্ষেপণের ৪৪ বছর পরেও এখনো পর্যন্ত ভয়েজার সক্রিয় রয়েছে।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

একুশ শতকে এসে মোবাইল ফোন আমাদের জীবন-যাপন পদ্ধতি আমূল পরিবর্তন করে দিয়েছে। এখন মোবাইল ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না! ভবিষ্যতে স্মার্টফোনে আরও কোন কোন চমকপ্রদ প্রযুক্তি যুক্ত হয়; তা দেখার অপেক্ষায় রইলাম।

 

মোবাইল ফোন সম্পর্কে  গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন ও উত্তর

 

১.বাংলাদেশে মোবাইল কোন সালে আবিষ্কার হয়?

মোবাইল ফোন, যা বিশ্বব্যাপী মানুষের জীবনধারাকে বদলে দিয়েছে, বাংলাদেশে প্রথম চালু হয় ১৯৯৩ সালের এপ্রিল মাসে।

২.কে প্রথম মোবাইল কল করেন?

3 এপ্রিল, 1973-এ, মার্টিন কুপার ম্যানহাটনের সিক্সথ অ্যাভিনিউয়ের একটি ফুটপাতে একটি ইটের আকারের একটি ডিভাইস নিয়ে দাঁড়িয়েছিলেন এবং একটি সেল ফোন থেকে প্রথম সর্বজনীন কল করেছিলেন এমন একজন পুরুষের সাথে যার সাথে তিনি ডিভাইসটি তৈরি করতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৩.মোবাইল ফোন আবিষ্কার করেন কে এবং কত সালে?

প্রথম মোবাইল ফোন তৈরি হয়েছিল ১৯৭৩ সালে, আমেরিকার নিউইয়র্ক শহরে – আর তা তৈরি করেছিলেন ইঞ্জিনিয়ার মার্টিন কুপার। তাকেই বলা হয় মোবাইল ফোনের জনক।

 

৪. এন্ড্রয়েড ফোন কত সালে আবিষ্কৃত হয়?

এন্ড্রয়েড ভার্সনের ইতিহাস শুরু হয় ২০০৭ সালের নভেম্বরের ৫ তারিখে এন্ড্রয়েড নামক মোবাইল অপারেটিং সিস্টেমের বেটা রিলিজের মাধ্যমে। বাণিজ্যিক ভাবে গুগল ২০০৮ সালের সেপ্টেম্বরের ২৮ তারিখে এনড্রয়েড ভার্সন ১.০ রিলিজ করে এবং ক্রমগত তার উপর কাজ করতে থাকে।

৫. মোবাইল কিভাবে কাজ করে?

বেতার টেলিফোন রেডিও তরঙ্গের মাধ্যমে যোগাযোগ করে । বেস স্টেশনগুলির একটি সিস্টেম ব্যবহার করে কলগুলি সংযুক্ত করা হয় – যা সেল সাইট নামেও পরিচিত – যা টেলিকমিউনিকেশন নেটওয়ার্কগুলির মধ্যে কলগুলিকে রিলে করে, যা বেতার পরিষেবা প্রদানকারীরা তাদের নেটওয়ার্ক কভারেজ এলাকাগুলি স্থাপন করতে ব্যবহার করে।

শেষকথা

আশা করি আপনারা পুরো পোস্টটি ভালো করে পড়েছেন মোবাইল ফোন  কে এবং  কত সালে আবিষ্কার করেছে এবং এর ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। পোস্ট সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য থাকে অবশ্যই কমেন্ট করবেন। আর নতুন নতুন কোন বিষয়ে আপনারা জানতে চান অবশ্যই কমেন্টে জানাবেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের সাথেই থাকবেন।

আপনার জন্য আরো –

আরও–

সব দেশের মোবাইল কোড নাম্বার জেনে নিন খুব সহজে -২০২৪

জেনে নিন মোবাইল এর বাংলা অর্থ কি? (২০২৪)

কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার সম্পর্কে পার্থক্যসহ  বিস্তারিত তথ্য জেনে নিন

কম্পিউটারে বাংলা লেখার কিবোর্ড সফটওয়্যারগুলো ( অভ্র ও বিজয় বাংলা টাইপিং কিবোর্ড)

কম্পিউটার ভাইরাস কী? কম্পিউটার ভাইরাস কত প্রকার? গুরুত্বপূর্ণ কিছু কম্পিউটার ভাইরাসের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *