মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার সহজ নিয়ম ২০২৩-২০২৪

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি-অপরিচিত কাউকে খুজে পেতে বা প্রয়োজনীয় কাজে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা যায় । আসলে তাদের মূল উদ্দেশ্য হলো ওই মোবাইল নাম্বার ইউজারের পরিচয় জানা। মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা খুব সহজ কিন্তু ঐ ফেসবুক আইডি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা খুব কঠিন কারণ এখন বেশিরভাগ ফেসবুক ইউজার তাদের ফেসবুক প্রোফাইল লক /প্রাইভেট করে রাখে।

তবে যদি কেউ ফেসবুক আইডির প্রোফাইল লক/ প্রাইভেট না করে পাবলিক করে রাখে তাহলে খুব সহজে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করে ঐ ব্যক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়। আজ আপনি এই পোস্ট থেকে জানতে পারবেন কিভাবে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করে ঐ ফেসবুক আইডি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারেন।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি

ফেসবুক আইডি কি?

ফেসবুক হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম। মূলত অনলাইনে পরিবার এবং বন্ধুদের সাথে সংযোগ স্থাপনে ও বিভিন্ন মুহূর্ত শেয়ার করতে ব্যাপক হারে ব্যবহার করা হয় ফেসবুক। বর্তমানে বিশ্বজুড়ে ২.৮৫ বিলিয়ন ফেসবুক ব্যবহারকারী রয়েছে। এর মধ্যে ১.৭৮ বিলিয়ন ব্যবহারকারী দৈনিক একবার হলেও ফেসবুক এ প্রবেশ করে থাকেন।

মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড ও ব্যবহারের সবচাইতে সহজ উপায়

২০০৪ সালে মার্ক জাকারবার্গ যখন ফেসবুক তৈরী করেছিলেন তখন শুধুমাত্র হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ওয়েবসাইটটি ব্যবহার করতে পারতো। ২০০৬ সাল থেকে ১৩ বছরের বা তার বেশি বয়সের যেকেউ ইমেইল আইডি দিয়ে ফেসবুক এ যোগ দেওয়ার ফিচার যুক্ত করা হয়। বর্তমানে ইমেইল বা ফোন নাম্বার, যেকোনো একটি ব্যবহার করে ফেসবুক একাউন্ট খোলা যায়।

বর্তমানে একটি মোবাইল নাম্বার দিয়ে কয়টি ফেসবুক আইডি খোলা যায়

ফেসবুক আইডি খুলতে আমরা মোবাইল নাম্বার বা ইমেইল আইডি ব্যবহার করতে পারি।

তবে অনেকের মনে প্রশ্ন থাকে একটি মোবাইল নাম্বার দিয়ে কি একাধিক ফেসবুক আইডি খোলা যায়? তাই তাদের উদ্দেশ্যে আজ বলতে চাই আপনি একটি মোবাইল নাম্বার দিয়ে একটি ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবে। তবে একই নম্বর দিয়ে অনেক গুলো আইডি ভেরিফাই করা যাবে ,তবে অ্যাকাউন্ট খোলা যাবে মাত্র একটাই।

সে ক্ষেত্রে আপনার আগের ফেইসবুক আইডির ভেরিফাইড করা আইডির ইমেইলটি নতুন আইডির সাথে যুক্ত হয়ে এক আইডি হয়ে যাবে।অর্থাৎ আপনি নতুন আইডিতে লগইন করতে পারবেন।আগের আইডিতে আর ডুকতে পারবেন না এই নাম্বার দিয়ে।২য় বার ভেরিফাইড করার কারণে প্রথম আইডি থেকে ইমেইল চেন্জ হয়ে ২য় আইডিতে যুক্ত হয়ে গেছে।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা পদ্ধতি গুলো

আমরা অনেকেই জানিনা নাম্বার দিয়ে কিভাবে ফেসবুক আইডি বের করতে হয়। আজকে  সম্পূর্ণ পদ্ধতিটি   বিস্তারিত আলোচনা করব।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার তিনটি পদ্ধতি আছে। এখন নিচের তিনটি পদ্ধতি সম্পর্কে ধারাবাহিকভাবে আলোচনা করা হলো।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার প্রথম পদ্ধতি

প্রথম পদ্ধতিতে ছবিসহ দেখানো হলো কিভাবে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করতে

পারবেন। ধাপগুলো হলো –

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি

১। প্লে স্টোর থেকে ফেসবুক অ্যাপ টি ডাউনলোড করে ইনস্টল করে নিন। আর যদি মোবাইলে ফেসবুক অ্যাপ টি ইন্সটল করা থাকে তাহলে লগআউট করে নিন।

২। ফেসবুক অ্যাপ এর উপরে ক্লিক করুন। ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে Forgot password এর উপর ক্লিক করুন।

৩। Forgot password এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে বক্সের মধ্যে যে মোবাইল নাম্বারের ফেসবুক আইডি বের করবেন ওই মোবাইল নাম্বারটি লিখুন এবং Find account এর উপর ক্লিক করুন।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

৪। Find account এর উপর ক্লিক করার পর যদি কোন মোবাইল নাম্বার দিয়ে কোন ফেসবুক আইডি খোলা থাকে তাহলে পরবর্তীতে একটি পেজ দেখতে পাবেন। ঐ পেজে ফেসবুক আইডির নাম সহ প্রোফাইল পিকচার উল্লেখ করা থাকবে। ঐ আইডি সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার দ্বিতীয় পদ্ধতি

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করতে দ্বিতীয় পদ্ধতিটি নিচে ছবিসহ আলোচনা করা হলো।  ধাপগুলো হলো-

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি

১। Chrome ব্রাউজারের সার্চ বক্সে facebook.com লিখুন এবং সার্চ করুন।

২। facebook.com সার্চ করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে Forgot password এর উপর ক্লিক করুন।

৩। Forgot password এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে মোবাইল নাম্বারটি দিন এবং Search এর উপর ক্লিক করুন।

৪। Search এর উপর ক্লিক করার পর যে পেজটি দেখতে পাবেন এই পেজে ঐ মোবাইল নাম্বার দিয়ে কোন ফেসবুক আইডি খোলা থাকলে তার নাম সহ প্রোফাইল পিকচার দেখতে পাবেন।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার তৃতীয় পদ্ধতি

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার তৃতীয় পদ্ধতিটি ছবিসহ আলোচনা করা হলো। ধাপগুলো হলো –

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি

১।মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করতে ফেসবুক অ্যাপে লগইন করতে হবে।

২। এরপর ফেসবুকের  সার্চ বক্সে মোবাইল নাম্বারটি লিখুন।

৩। Search উপর ক্লিক করুন।

৪। যদি ঐ মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি খোলা থাকে এবং ফেসবুক আইডি প্রাইভেট না করে যদি পাবলিক করা থাকে তাহলে নাম ও প্রোফাইল পিকচার সহ ফেসবুক আইডিটি দেখতে পাবেন।

৫।কিন্তু বর্তমানে বেশিরভাগ ফেসবুক ইউজার ফেসবুক আইডি প্রাইভেট করে রাখে। তাই এ পদ্ধতিতে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা প্রায় অসম্ভব।

মোবাইল নাম্বার দিয়ে বের করা ফেসবুক আইডি সম্পর্কে বিস্তারিত তথ্য কিভাবে জানবেন

আমরা উপরে দেখানোর চেষ্টা করেছি কিভাবে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা যায়। এখন আপনাদের জানাবো খুঁজে বের করা ফেসবুক আইডি সম্পর্কের বিস্তারিত তথ্য কিভাবে পেতে পারেন।

১।প্রথম ও দ্বিতীয় পদ্ধতি অনুসরণ করে মোবাইল নাম্বার দ্বারা ফেসবুক আইডি বের করতে হবে।

২। ফেসবুক আইডি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে প্রথমে ঐ ফেসবুক আইডির নামটি খাতায় লিখে নিন এবং প্রফাইল পিকচার চিনে রাখুন।

৩।এরপর আপনার ফেসবুকে লগইন করে ফেসবুকের সার্চ বক্সে ঐ নামটি লিখে সার্চ করুন।

৪। নামটা লিখে সার্চ করার পর ঐ নামে অনেক ফেসবুক আইডি আপনার সামনে হাজির হবে।

৫। এখন আপনি সব ফেসবুক আইডির সাথে আপনার বের করার ফেসবুক আইডির প্রফাইল পিকচার মিলান।

৫।যে প্রোফাইল পিকচারের সাথে আপনার বের করার ফেসবুক আইডির প্রফাইল পিকচার মিলে যাবে ঐ আইডির উপরে ক্লিক করুন।

৬।এরপর ঐ আইডির about দেখুন।

৭।যদি ফেসবুক আইডিটির প্রোফাইল পিকচার লক/প্রাইভেট করা না থাকে তাহলে মোবাইল নাম্বার সহ ঐ ফেসবুক আইডি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উত্তর

১।ফেসবুক পেজ কি?

উত্তরঃপৃষ্ঠাগুলি হল Facebook-এ এমন জায়গা যেখানে শিল্পী, পাবলিক ব্যক্তিত্ব, ব্যবসা, ব্র্যান্ড, সংস্থা এবং অলাভজনকরা তাদের ভক্ত বা গ্রাহকদের সাথে সংযোগ করতে পারে৷

২।ফেসবুক আইডি মোবাইল নাম্বার দিয়ে খুললে ভালো নাকি জিমেইল দিয়ে খুললে ভালো?

উত্তরঃইমেইল দিয়ে ভালো হয়। কারণ, ধরুন আপনার আইডিতে কোন কিছুর জন্য রিভিউ চাইলো। তখন লগইন করলে আর কোন অপশন আসবেনা। তখন ইমেইলে একটা লিংক যাবে।

৩।একটি ফোন নাম্বার দিয়ে কি দুটি ফেসবুক একাউন্ট ব্যবহার করা যাবে?

উত্তরঃনা, একই ফোন নম্বর ব্যবহার করে আপনার দুটি আলাদা ফেসবুক অ্যাকাউন্ট থাকতে পারে না । কারণ, আপনি যখন একটি নম্বর বা ইমেল

দিয়ে ফেসবুকে সাইন আপ করেন, তখন সেই নম্বর বা ইমেলটি ফেসবুক ডাটাবেসে সংরক্ষিত থাকে।

৪।একাধিক ফেসবুক একাউন্ট লগ ইন করা যায়?

উত্তরঃআপনার মোবাইল ডিভাইসে একসাথে একাধিক অ্যাকাউন্টে লগ ইন করতে Facebook অ্যাপ এবং Facebook  ব্রাউজার উভয়ই ব্যবহার করুন।

৫।কিভাবে ফেসবুক আইডি ফিরে পাবো?

উত্তরঃআপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করার জন্য আগে ব্যবহার করেছেন শুধুমাত্র এমন কম্পিউটার বা মোবাইল ফোনই ব্যবহার করুন। আপনি যে অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করতে চান, সেটি খুঁজুন। নাম, ইমেইল অ্যাড্রেস বা ফোন নম্বর দিয়ে আপনার অ্যাকাউন্ট খুঁজতে পারেন। আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড আবার সেট করতে অন-স্ক্রীন পদক্ষেপগুলো অনুসরণ করুন।

শেষকথা

মোবাইল নাম্বার ব্যবহার করে কোন ফেসবুক আইডি বের করা সহজ হলেও ঐ আইডির সকল তথ্য পাওয়া খুব সহজ না। তবে মোবাইল নাম্বার দিয়ে যদি ফেসবুকে কোন আইডি খোলা থাকে তবে প্রাথমিকভাবে আমরা আইডি নাম ও প্রোফাইল দেখতে পারি।

আজকের পোস্টটি পড়ে আপনারা মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি খুঁজে বের করা সম্পর্কে সকল তথ্য পেয়ে যাবে।

Post tags-

নাম্বার দিয়ে ফেসবুক পাসওয়ার্ড বের করা,ফেসবুক আইডি নাম্বার কিভাবে বের করব,ছবি দিয়ে ফেসবুক আইডি বের করা,পুরাতন ফেসবুক আইডি,নাম দিয়ে ফেসবুক আইডি বের করার উপায়,একটা মোবাইল নাম্বার দিয়ে কয়টা ফেসবুক আইডি খোলা যায়,ফেসবুকে হাইড করা নাম্বার বের করার উপায়,মোবাইল নাম্বার দিয়ে জিমেইল আইডি বের করা,

আরও-

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অনলাইন টিকেট করার নিয়ম

পিজি হাসপাতালে অনলাইন টিকিট বুকিং করার নিয়ম

ইউনিক বাস অনলাইন টিকেট কাটার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট কাটার নিয়ম

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

কোন মোবাইলে নেট ভালো চলে ২০২৩

আপনার জন্য আরো 

আসসালামু আলাইকুম, আমি একজন অনলাইন কনটেন্ট রাইটার। আমার লেখাগুলো পড়ে বিন্দুমাত্র আপনার কোন উপকারে আসলে অবশ্যই পোস্টটিতে কমেন্টস করতে ভুলবেন না। ধন্যবাদ

Leave a Comment