মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড ও ব্যবহারের সবচাইতে সহজ উপায় ২০২৩- ২০২৪

মোবাইলে বাংলা কিবোর্ড-সময়ের সাথে সাথে সবকিছু পরিবর্তন হচ্ছে। ডিজিটাল যুগে কি না সম্ভব কয়েক বছর আগেও মোবাইল দিয়ে বাংলাতে লেখালেখি করা যেত না, কিন্তু বর্তমানে দেশীয় সফটওয়্যার ডেভেলপারদের কল্যাণে মোবাইলে বাংলায় লেখা সম্ভব হচ্ছে। অর্থাৎ, মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড করে ইন্সটল করা থাকলেই মোবাইলে বাংলা লেখালেখি করা যায়।

একটা ভালো বাংলা কিবোর্ড আপনার লেখার স্পিড এবং লেখার আগ্রহ দুটোই বৃদ্ধি করবে। যদি আপনি একটা খারাপ কোয়ালিটির বাংলা কিবোর্ড ব্যবহারকারী হয়ে থাকেন, তবে নিশ্চিতভাবেই লেখার প্রতি আপনার বিরক্তি কাজ করবে, সেইসাথে লেখার স্পিড কমে যাবে।

ভালো বাংলা লেখার কিবোর্ড খুঁজে পেতে অনেকেই প্রশ্ন করেন, বাংলা কীবোর্ড ডাউনলোড করব, কোনটা ডাউনলোড করলে ভালো হবে। আজকের আলোচনায় থাকছে মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড করা ওই কাজ করার সম্পূর্ণ প্রক্রিয়া।

মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড

বাংলা কিবোর্ড কি?

বাংলা আমাদের মায়ের ভাষা আমাদের মাতৃভাষা। বাংলা ব্যবহার ছড়িয়ে পড়েছে সারা বিশ্বজুড়ে। বেশ কয়েক বছর আগেও আমরা বাংলা হাতে লিখে নিজের মনের ভাব ফুটিয়ে তুলতাম। কিন্তু প্রযুক্তির কল্যানে আমাদের হাতের লেখার বদলে এখন বাংলা চর্চা হবে টাইপিং এর মাধ্যমে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অনলাইন টিকেট চেক

মূলত একটি কিবোর্ডকে বাংলা ইন্টারফেসের আলোকে, বাংলা অক্ষরসমূহ সাজিয়ে যে বোর্ড বাজারে পরিচালনা করা হয় সেই কিবোর্ডকে বলা হয় বাংলা কিবোর্ড। মূলত বাংলা চর্চাকে সহজ, সরল ও বেগমান করতে বাজারে এসেছে বাংলা কিবোর্ড।

বাংলা কিবোর্ড সফটওয়্যার গুলো

১. বাংলা কিবোর্ড (Bangla Keyboard)

২. রিদ্মিক কিবোর্ড (Ridmik Keyboard)

৩. জি-বোর্ড বাংলা কিবোর্ড (Gboard Bangla Keyboard)

৪. গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড (Google Indic Keyboard)

৫. বিজয় বাংলা কিবোর্ড (Bijoy Android Bangla Keyboard)

স্মার্ট ফোনে ডিফল্টভাবে Bangla Keyboard সংযুক্ত করা থাকে না, তবে অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য প্লেস্টোর এবং আইফোনের জন্য অ্যাপল স্টোরে অনেক ভাল ভাল Bangla Keyboard রয়েছে, যেগুলো ডাউনলোড করে নিতে পারেন। তবে, ইউজার এক্সপেরিয়েন্স, ইউজার রেটিংস এবং ফিচারগুলোকে মাথায় রেখে আমরা বেছে নিয়েছি সেরা ৫ বাংলা কিবোর্ড।

১. বাংলা কিবোর্ড (Bangla Keyboard)

বাংলা মোবাইল কিবোর্ড

বাংলা কীবোর্ড হলো ইংরেজি টু বাংলা কীবোর্ড অ্যাপ যা বাংলা টাইপিংকে আগের চেয়ে দ্রুত করে তোলে। এতে রয়েছে অসাধারণ সব ফিচার। যারা সহজ বাংলা কিবোর্ড খুঁজছেন, তাদের জন্য মোবাইলে বাংলা লেখালেখি করার জন্য নিঃসন্দেহে এটা দূর্দান্ত কিবোর্ড।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

এই বাংলা মোবাইল কিবোর্ড অ্যাপ দিয়ে আপনাকে কষ্ট করা বাংলায় টাইপিং কর‍তে হবে না। ইংরেজীতে টাইপিং করলেই অটোম্যাটিক বাংলাতে কনভার্ট হয়ে যাবে।

উদাহরণস্বরূপ, আপনি আপনার বন্ধুকে ইংরেজি অক্ষরে লিখলেন “Kemon Achen”, কিন্তু Bangla Keyboard আপনাকে বাংলা অক্ষরে কনভার্ট করে “ কেমন আছেন” লেখায় রুপান্তরিত করে দিবে। বাংলা টাইপিং করার জন্য Bangla Keyboard সবচেয়ে সেরা হতে পারে ।

মোবাইলে বাংলা কিবোর্ড

২. রিদ্মিক কিবোর্ড (Ridmik Keyboard)

রিদ্মিক বাংলা কিবোর্ডে

বাংলাতে লেখালেখির জন্য সবচেয়ে জনপ্রিয় বাংলা কিবোর্ডে হচ্ছে রিদ্মিক কিবোর্ড (Ridmik Keyboard)। এটা শুধু বাংলা লেখার জন্য এত জনপ্রিয় হয় নি, রিদ্মিক কিবোর্ড এর অত্যধুনিক ফিচার এবং দারুনসব কালার সমৃদ্ধ থিম যুক্ত করা রয়েছে, যেটা মোবাইলে ইন্সটল করার পর লেখালেখি করার সময় অন্যরকম এক অনভুতির জন্ম দেয়।

আইফোনের জন্য সেরা মোবাইল কিবোর্ড কোনটি? এটার উত্তর নিঃসন্দেহে সকল আইফোন ইউজারদের কাছে রিদমিক নামই জানতে পারবেন।

রিদ্মিক কিবোর্ডের সাথে অভ্র বাংলা কিবোর্ড যুক্ত করা আছে, তাই ইংরেজী অক্ষরে কোন শব্দ লিখলে অটোমেটিক বাংলাতে কনভার্ট করতে পারে।

এছাড়াও রিদ্মিক কিবোর্ডের সাথে প্রভাত বাংলা যুক্ত করা আছে যার জন্য সহজেই বাংলা বর্ণ দিয়ে লেখা যায়। এছাড়াও ভয়েস টাইপিং এর ব্যবস্থা আছে, যার মাধ্যমে মুখ দিয়ে বলে লেখালেখি করা সম্ভব।

মোবাইলে বাংলা কিবোর্ড

৩. জি-বোর্ড বাংলা কিবোর্ড (Gboard Bangla Keyboard)

গুগল কোম্পানীর তৈরি জি-বোর্ডে অন্যান্য ভাষায় লেখার পাশাপাশি বাংলা লেখার সুবিধাও রয়েছে। জিবোর্ড এতটাই ফিচার সমৃদ্ধ যে, সব ফিচার হয়ত আপনার ব্যবহার করাই হয়ে উঠবেনা।

জিবোর্ডের মাধ্যমে আপনার কষ্ট করে হাত দিয়ে টাইপিং করতে হবে না, কারণ এই কিবোর্ডের সাথে ভয়েস টাইপিং এর ব্যবস্থা আছে যার জন্য শুধুমাত্র মুখ দিয়ে বললেই মোবাইল স্ক্রিনে আপনার বলা কথা বসে যাবে।

এছাড়াও, প্রায় সব ভাষায় লেখা কনভার্ট করে দিতে পারে। অর্থাৎ, আপনি চাইলে যেকোন ভাষায় যেকারো সাথে চ্যাট করতে পারবেন, কোন রকম সেই ভাষার উপর দক্ষতার না থাকার পরেও।

আপনার লেখা আরো চমৎকার করতে রয়েছে বিভিন্ন ধরনের থিম ও ইমোজি যা আপনার প্রয়োজন মত ব্যবহার করতে পারবেন।

বেশীরভাগ স্মার্ট ফোনে এই কি-বোর্ড ইন্সটল করা থাকে যার জন্য অতিরিক্ত কষ্ট করে ইন্সটল বা ডাউনলোড করতে হয় না। আপনার মোবাইলে ইন্সটল করা না থাকলে গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

বাংলা ভাষায় লেখালেখি করার জন্য অ্যাপ ওপেন করে বাংলা ভাষাকে প্রথমে একটিভ করে নিতে হবে।

মোবাইলে বাংলা কিবোর্ড

৪. গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড (Google Indic Keyboard)

গুগলের তৈরি আরো একটি বাংলা লেখার জন্য দারুন কিবোর্ড হচ্ছে গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড। সারা বিশ্বের মধ্যে সব থেকে বেশি ডাউনলোড এবং অধিক ব্যবহার করা জনপ্রিয় কীবোর্ড হচ্ছে গুগল ইন্ডিক কীবোর্ড।

আপনি যদি এক জন সাধারণ ব্যবহারকারী হয়ে থাকেন (বাংলা তে চ্যাট বা ম্যাসেজ করতে চান) তাহলে আপনি বিনা দ্বিধায় এই গুগল ইন্ডিক কীবোর্ড টি ইনস্টল করতে পারেন।

গুগল ইন্ডিক কীবোর্ড অনেক ফাস্ট, সিকিউর এবং ব্যবহার করা অনেক সহজ। Google indic কিবোর্ডের সাহায্যে বাংলা ভাষা ছাড়াও আরো অনেক ভাষা পাওয়া যায়। যেমন তামিল, তেলেগু, গুজরাটি আরও বিভিন্ন ভাষাতে টাইপ করতে পারবেন।

মোবাইলে বাংলা কিবোর্ড

৫. বিজয় বাংলা কিবোর্ড (Bijoy Android Bangla Keyboard)

কম্পিউটারে যেমন বাংলা লেখালেখির জন্য বিজয় বাংলা কিবোর্ড বিখ্যাত তেমনই, মোবাইলেও বাংলা লেখার জন্য Bijoy Android Bangla Keyboard বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে।

এই কিবোর্ডের সাথে যুক্ত করা হয়েছে অনেক নতুন নতুন ফিচার যেটি ব্যবহার করার ফলে আপনার লেখার টাইপিং স্পিড আরো দুই গুণ বেশী হয়ে যেতে পারে।

এছাড়া, বাংলা স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ এর ব্যবস্থা করা আছে যার জন্য আপনার লেখায় প্রয়োজনীয় বর্ণ খুঁজে পেতে কম সময় প্রয়োজন হবে। এই কিবোর্ডে দিয়ে ইংরেজীতেও বেশ সাবলীলভাবে টাইপিং করা যায়।

মোবাইলে বাংলা কিবোর্ড

কিভাবে মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড করবেন

বাংলা কিবোর্ড বিভিন্ন ভাবে ডাউনলোড করা যায়। যেমন গুগল প্লে স্টোর থেকে আপনি বাংলা কিবোর্ড ডাউনলোড করতে পারবেন ঠিক তেমনিভাবে সংশ্লিষ্ট কিবোর্ড ওয়েবসাইট হতেও যেকোন ভার্সনের সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারবেন।

এখন আমরা আলোচনা করব কিভাবে এন্ড্রয়েড মোবাইলের জন্য বাংলা কিবোর্ড ডাউনলোড করবেন।

বাংলা কিবোর্ড ডাউনলোড এর জন্য প্রথমে আপনাকে ভিজিট করতে হবে গুগল প্লে স্টোর। এটা যে কোন এন্ড্রয়েড মোবাইলেই থাকে। তবে এখান থেকে সফটওয়্যার ডাউনলোডের জন্য অবশ্যই আপনার গুগোল অ্যাকাউন্ট থাকা লাগবে।

নিচের সফটওয়্যার ডাউনলোডের ধাপগুলো দেখানো হলো

১।প্রথমে আপনার ফোনে গুগল প্লে স্টোর এ যাবে।

২।এরপর বাংলা কিবোর্ড লিখে  সার্চ  দিবেন।

৩।দেখতে পাবেন অনেকগুলো বাংলা কিবোর্ড এর লিস্ট আপনার সামনে এসেছে।

৪।এই কিবোর্ড লিস্ট থেকে আপনার পছন্দের কিবোর্ডটি সিলেক্ট করো।

৫।সিলেক্ট করা কিবোর্ডেরটি উপর ক্লিক করলে ইনস্টল লেখা আসবে।

৬।এরপর ইন্সটল ক্লিক  করলে সিলেক্টিত বাংলা কিবোর্ড টি আপনার ফোনে ইনস্টল হতে শুরু করবে।

৭।ইনস্টল করা শেষ হলে কিবোর্ড  ওপেন করবে এবং এর ভেতরের সেটিং ঠিক করে নিবেন।

৮।সম্পূর্ণ প্রসেস শেষ হলে আপনার পছন্দের কিবোর্ড টি দিয়ে মোবাইলে বাংলা  লিখতে পারবে।

মোবাইলে বাংলা কিবোর্ড

ব্যবহারের সুবিধা

বাংলা লেখার সুবিধার্থে আমরা মোবাইলে বিভিন্ন ধরনের বাংলা কিবোর্ড ব্যবহার করে থাকি। যার মাধ্যমে আমরা খুব সহজে বাংলা লিখতে পারি। বাংলা লেখার জন্য আমাদের মোবাইলে প্রথমে পছন্দের বাংলা কিবোর্ড ইনস্টল করে নিতে হবে। মোবাইলে বাংলা কিবোর্ড ব্যবহারের  সুবিধাগুলো হলো –

১।খুব দ্রুত ও সহজে বাংলা লেখা যায়।

২।বাংলা টাইপিং এর সময় কম লাগে।

৩।বাক্য গঠন সুন্দর ও সুশ্রী।

৪।টাইপিং  ছাড়া ওর ভয়েস ওভারের মাধ্যমে বাংলা টাইপ করা যায়।

এছাড়াও উপরে বাংলা কিবোর্ডে অনেকগুলো সফটওয়্যার নিয়ে আলোচনা করা হয়েছে। আপনি আপনার পছন্দমত সফটওয়্যারটি ইন্সটল করে বাংলা লিখতে পারে। যেহেতু মোবাইল কোম্পানিগুলো রেন্ডম ইংরেজি ভাষা কিবোর্ড সেটিং করে থাকে তাই আপনার প্রয়োজন অনুযায়ী আপনি বাংলা কিবোর্ডটি ইনস্টল করে নিবেন। যাতে সহজে মোবাইলে বাংলা তে পারে।

মোবাইলে বাংলা কিবোর্ড নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উত্তর

১।মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড করব কিভাবে?

উত্তরঃমোবাইলে বাংলা লেখার জন্য গুগল প্লেস্টোর থেকে কিবোর্ডটি ডাউনলোড করুন, অথবা নিচের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন। আপনার মোবাইলে মায়াবী কিবোর্ড ডাউনলোড হয়ে গেলে সাধারণ প্রক্রিয়ায় ইনিস্টল করে নিন। আর যদি সরাসরি গুগল প্লেস্টোর থেকে ইনিস্টল করেন, তবে আপনাকে কিবোর্ডটি শুধুমাত্র সেটিং করলেই হবে।

২।কি বোর্ড বাংলা টাইপ?

উত্তরঃকীবোর্ড হলো টাইপরাইটারের ধারণা থেকে আসা এমন একটি ডিভাইস, যাতে কিছু বাটন বিন্যস্ত থাকে, যেটি মেকানিক্যাল লিভার অথবা ইলেক্ট্রনিক সুইচের মতো কাজ করে। কীবোর্ড হলো কম্পিউটারের প্রধান ইনপুট ডিভাইস। কীবোর্ডের কীসমূহে কী ছাপানো থাকে। কোনো চিহ্ন তৈরি করতে হলে এক বা একাধিক কী চাপতে অথবা চেপে ধরে রাখতে হবে।

৩।বাংলা কিবোর্ড কোনটি ভালো?

উত্তরঃআরও কিছু জনপ্রিয় বিকল্পের মধ্যে রয়েছে অভ্র কীবোর্ড, গুগল ইন্ডিক কীবোর্ড এবং বাংলা কীবোর্ড । আপনি যদি নিশ্চিত না হন যে কোনটি বেছে নেবেন, আপনি সর্বদা কয়েকটি ভিন্ন চেষ্টা করে দেখতে পারেন এবং কোনটি পছন্দ করেন তা দেখতে পারেন৷

শেষ কথা

আমরা বর্তমানে বেশিরভাগ সময় মোবাইল দিয়েই টাইপিং করে থাকি সেটা বাংলা কিংবা ইংলিশে। একটি ভালো কিবোর্ড আপনার লেখার কোয়ালিটি অবশ্যই বৃদ্ধি করবে।

ইংরেজিতে যেমন গ্রামারলি কিবোর্ড দিয়ে লিখলে ভুল ইংলিশ বার্তা পাঠানোর লজ্জা থেকে রেহাই পেতে পারেন, তেমনি সেরা বাংলা কিবোর্ড আপনার মন থেকে ভালো ভালো শব্দ বের করতে পারে

আশা করি, আজকের এই পোস্ট থেকে মোবাইলে বাংলা কিবোর্ডে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি।

Post Tags-

সহজ বাংলা কিবোর্ড,সেরা বাংলা কিবোর্ড,বাংলা ইংরেজি কিবোর্ড,বাংলা কিবোর্ড অ্যাপস,বাংলা ইংরেজি কিবোর্ড ডাউনলোড,বাংলা কীবোর্ড ব্যবহার.

আরও-

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অনলাইন টিকেট করার নিয়ম

পিজি হাসপাতালে অনলাইন টিকিট বুকিং করার নিয়ম

ইউনিক বাস অনলাইন টিকেট কাটার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট কাটার নিয়ম

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

কোন মোবাইলে নেট ভালো চলে ২০২৩

আপনার জন্য আরো 

আসসালামু আলাইকুম, আমি একজন অনলাইন কনটেন্ট রাইটার। আমার লেখাগুলো পড়ে বিন্দুমাত্র আপনার কোন উপকারে আসলে অবশ্যই পোস্টটিতে কমেন্টস করতে ভুলবেন না। ধন্যবাদ

Leave a Comment