বঙ্গবন্ধু সামরিক জাদুঘর অনলাইনে টিকিট কাটার নিয়ম- ৫ মিনিটে   

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর অনলাইনে টিকিট কাটার নিয়মঘুরতে আমরা সবাই ভালোবাসি।আর তা যদি হয় মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক জাদুঘর।

আপনি চাইলে ঘরে বসে অনলাইন টিকিট কেটে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর থেকে ঘুরে আসতে পারেন।  তো চলুন জেনে আসি কিভাবে বাংলাদেশ বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট অনলাইনে  কাটার নিয়ম,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট অনলাইনে টিকিটের পেমেন্ট করার নিয়ম,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর সময়সূচি,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর কোথায় অবস্থিত,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর কখন খোলা থাকে সম্পর্কে বিস্তারিত।বঙ্গবন্ধু সামরিক জাদুঘর অনলাইনে টিকিট কাটার নিয়ম

সামরিক জাদুঘর

ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত, বঙ্গবন্ধু সামরিক জাদুঘর( Bangabandhu Military Museum) শহরের অন্যতম গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক স্থান।

সামরিক জাদুঘর যার পূর্ণ নাম বঙ্গবন্ধু সামরিক জাদুঘর( Bangabandhu Military Museum)। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক এই জাদুঘরটি পুনঃনির্মাণ করা হয় ০৬ই জানুয়ারি ২০২২ সালে। রাজধানীর বিজয় সরণিতে বঙ্গবন্ধু নভোথিয়েটার এর একদম পাশেই অবস্থিত ঐতিহাসিক এই জাদুঘরটি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অনলাইন টিকেট করার নিয়ম

জাদুঘরটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এতে ১৯৭১ সালে বাংলাদেশীদের দ্বারা সংঘটিত স্বাধীনতা যুদ্ধের সাথে সম্পর্কিত নিদর্শন এবং প্রদর্শনী রয়েছে। এটি মহান মুক্তি যুদ্ধে ব্যবহৃত বেশ কয়েকটি অস্ত্র এবং সামরিক সরঞ্জামেরও প্রদর্শনস্থল।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর অনলাইনে টিকিট করার নিয়ম

১।প্রথমে আমাদের বাংলাদেশ সামরিক জাদুঘর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করে নিতে হবে।

২।অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করার পর আপনি দেখতে পারবেন BUY TICKET নামে একটি অপশন রয়েছে আপনি বাই টিকেট অপশনে ক্লিক করে দিবেন।

৩।BUY TICKET অপশনে ক্লিক করার পরে দেখবেন আপনার একাউন্টে ওপেন অপশন চলে এসেছে।

৪।আপনার যদি আগে থেকেই সামরিক জাদুঘর এর ওয়েবসাইট অ্যাকাউন্ট ওপেন করা থাকে তাহলে নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নেবে।

৫।যদি একাউন্ট না থাকে তাহলে প্রথমে আপনাকে একটি মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট খুলে নিতে হবে। একাউন্ট খোলার জন্য। প্রথমে আপনাকে একটি মোবাইল নাম্বার দিতে হবে। মোবাইল নাম্বার দেওয়ার পর কন্টিনিউ অপশনে ক্লিক করে দিতে হবে।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

৬।তারপর দেখবেন আপনার মোবাইল নাম্বার একটি OTP  চলে এসেছে । OTP  খালি ঘরে বসিয়ে দিবেন।

৭।তারপর আপনার সামনে প্রোফাইল আপডেট করার জন্য ইনফর্মেশন দিতে হবে প্রথমে আপনার নাম দিবেন, তারপর একটি পাসওয়ার্ড দিয়ে দিবেন,  ইমেইল, এড্রেস এবং এনআইডি কার্ড, প্রফাইল ফটো,  আপনি চাইলে দিতেও পারেন আমার চাইলে নাও দিতে পারেন।

৮।তারপর আপনি  create my profile অপশনে ক্লিক করে দিবেন।

৯।তারপর আপনকে BUY TICKET অপশনে ক্লিক করতে হবে।

১০।Visiting Date, হলো আপনি কত তারিখে সামরিক জাদুঘর প্রদর্শন করবেন তার তারিখ সিলেক্ট করে নিবেন হবে।

১১।shift বাংলাদেশ সামরিক জাদুঘর প্রদর্শনের দুটি সময় রয়েছে একটি হল সকালে শিফ্ট অন্যটি হলো বিকেলের শিফ্ট। আপনি কোন সময় বাংলাদেশ সামরিক জাদুঘর উপস্থিত থাকবেন ওই সময়টা সিলেক্ট করে নিবেন।

১২।Citizenship আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন Bangladesh সিলেক্ট করে নিবেন।

১৩।Quantity আপনি একসাথে কতটি টিকেট ক্রয় করবেন সে  টা লিখে দিবেন।

১৪।তারপর দেখতে পারবেন অটো আপনার কত টাকা লাগবে সব শো করতেছে।

১৫।নিচে দেখবেন I agree policy and terms and service অপশনে টিকমার্ক দিয়ে দিবেন।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর অনলাইন টিকিটের  পেমেন্ট করার নিয়ম

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর অনলাইন টিকিটের  করার সকল ইনফরমেশন  দেওয়া হলে। অনলাইনেই পেমেন্ট করতে হবে। যেভাবে আপনারা  পেমেন্ট করতে পারবেন –

১। Make  payment অপশনে ক্লিক করে দিবেন।

২।তারপর দেখতে পারবেন পেমেন্ট করার জন্য পেমেন্ট অপশন চলে এসেছে।

৩।আপনি এখান থেকে কার্ড, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

৪। সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল মোবাইল ব্যাংকিং অপশন সিলেক্ট করার পর বিকাশ আইকনের উপর ক্লিক করে দিবেন। তারপর একটু নিচের দিকে খেয়াল করবেন Pay অপশন চলে এসেছে।

৫।Pay অপশনে ক্লিক করার পর আপনার বিকাশ নাম্বার বসিয়ে দিয়ে কনট্রি অপশনে ক্লিক করবেন। দেখবেন বিকাশ থেকে ওটিপি চলে এসেছে এবং কনট্রি অপশনে ক্লিক করুন তারপর আপনার বিকাশের গোপন পিন নাম্বার দিয়ে কনফার্ম অপশনে ক্লিক করলেই দেখবেন পেমেন্ট কমপ্লিট হয়ে যাবে।

৬।পেমেন্ট করার পর একটু অপেক্ষা করবেন অটোমেটিক আপনাকে ওয়েবসাইটে ব্যাক নিয়ে আসবে ।

৭।তারপর আপনি আপনার প্রোফাইল আইকন  থেকে আপনার কাঙ্ক্ষিত টিকিট ডাউনলোড করে নিতে পারবেন।

এভাবে মূলত অনলাইন থেকে সামরিক জাদুঘর টিকেট কাটতে হয়।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর সময়সূচি

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর প্রতিদিন সকাল ১০টা থেকে ১টা এবং বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকে। তবে সন্ধ্যা ৬.১৫ মিনিট থেকে পানির ফোয়ারার ওইখানে বঙ্গবন্ধুর জীবনদশার উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয় প্রতি শুক্রবার। জাদুঘরটির সাপ্তাহিক বন্ধের দিন বুধবার।

১।গ্রীষ্মকালীন সময়সূচী

গ্রীষ্মকালীন সময়ে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর সকাল ৯.৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা থাকে শুক্রবার ও বুধবার বাদে। এবং বিকাল শিফট এ ৩ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত মূল প্রদর্শনী গেইট খোলা থাকে। তবে ৬.৩০ থেকে স্পেশাল প্রদর্শনী শুরু হয় পানির ফোয়ারার কাছে।

২।শীতকালীন সময়সূচি

শীতকালীন সময়ে এই জাদুঘরটি সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে। তবে প্রতি শুক্রবার বিকাল ৬.১৫ থেকে ৩০ মিনিটের মুক্তিযুদ্ধের উপর নির্মিত একটি সুন্দর প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয়।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর বন্ধের দিন

রাজধানীর বিজয় সরণিতে অবস্থিত সামরিক জাদুঘর( Military Museum) সরকারি ছুটির দিনগুলোতে এবং বুধবার সাপ্তাহিক বন্ধ থাকে। এছাড়া প্রতিদিন দুই( ০২) শিফট এ প্রদর্শনী কার্যক্রম অব্যাহত থাকে। একটি সকাল ১০ টা থেকে দুপুর ১টা, অপরটি বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬ টা। তবে প্রতি শুক্রবার প্রদর্শনী শেষে ৩০ মিনিটের একটি প্রামাণ্য চিত্র ফ্রি তে উপভোগ করতে পারবেন যেটি ৬.৩০ থেকে শুরু হয়।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য

সামরিক জাদুঘর এর টিকেট মূল্য আগে ৫০ টাকা থাকলেও বর্তমানে তা বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে সকল বাংলাদেশী নাগরিকের জন্য।এছাড়া সার্ক ভুক্ত দেশ এ দর্শনার্থীদের জন্য ৩০০ টাকা এবং বিদেশি সকল দর্শনার্থীদের জন্য ৫০০ টাকা ধার্য করা হয়েছে।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর কোথায়  অবস্থিত

রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র বিজয় সরণিতে অবস্থিত, বঙ্গবন্ধু সামরিক জাদুঘরটি বাংলাদেশের ইতিহাসে আগ্রহী যে কোনো ব্যক্তির জন্য অবশ্যই একটি দর্শনীয় স্থান। এটির পূর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়, পশ্চিমে সংসদ ভবন ও জিয়া উদ্যান, উত্তরে আগারগাও এবং দক্ষিনে ফার্মগেট অবস্থিত। বাংলাদেশের যেকোনো স্থান থেকে এবং ঢাকার যেকোনো স্থান থেকে জাদুঘরটিতে ভ্রমন করতে আসা যায়। জাদুঘরটি দেশের সামরিক ইতিহাস এবং স্বাধীনতার সংগ্রামের  অনন্য অন্তর্দৃষ্টি প্রদান করে।

ইতিহাস ও সংস্কৃতির ভান্ডারে বাংলাদেশ একটি আকর্ষণীয় দেশ। দেশের অন্যতম বিশিষ্ট ও গুরুত্বপূর্ণ স্থান হচ্ছে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর। এটি ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার বিজয় শরণিতে অবস্থিত যেটি নতুন আঙ্গিকে ২০২২ সালে খোলা হয়েছে। এই জাদুঘরটি দেশের সামরিক ইতিহাসের একটি প্রাণবন্ত অন্তর্দৃষ্টি দেয়, পাশাপাশি মুক্তিযুদ্ধের সবচেয়ে আইকনিক ব্যক্তিত্বদের প্রতি শ্রদ্ধা জানায়।

আরও-

পিজি হাসপাতালে অনলাইন টিকিট বুকিং করার নিয়ম

ইউনিক বাস অনলাইন টিকেট কাটার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট কাটার নিয়ম

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

কোন মোবাইলে নেট ভালো চলে ২০২৩

আপনার জন্য আরো 

Leave a Comment