একটি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে? এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে

একটি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে? এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে-আসসালামু আলাইকুম আশা করছি আপনারা সকলে ভালো আছেন, আজকের পোস্টটিও বরাবরের মতো সিম সম্পর্কিত। আজকের এই পোস্টটি একদম প্রতিটি স্মার্ট মোবাইল ফোন অথবা মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য সবার জন্য জরুরী একটি পোস্ট।

একটি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে
একটি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে

আজকের পোষ্টে আপনি জানতে পারবেন, বর্তমান বাংলাদেশের সরকারি গভমেন্ট নিয়ম অনুসারে একটি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে? এছাড়াও জানতে পারবেন আপনার এনআইডি দিয়ে কয়টি সিম বর্তমানে রেজিস্ট্রেশন আছে। সে সম্পর্কে বিস্তারিত।

আমি শুরুতে আপনাদেরকে বলেছি আজকের এই পোস্টটি যারা মোবাইল ফোন ব্যবহার করে থাকে তাদের জন্য সকলের জন্য জরুরী একটি পোস্ট। কারণ বর্তমান সরকার একটি এনআইডি এগেনস্টে আপনি 15 টি সিম রেজিস্ট্রেশন করতে পারবেন এর উর্ধে পারবেন না,সেজন্য আপনার এনআইডি কার্ডের এগেনস্টে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে সেই সম্পর্কে কিন্তু আপনার জানা খুবই জরুরী।

কোন মোবাইলে নেট ভালো চলে

শুরুর দিকে বাংলাদেশ যখন মোবাইল ফোন এবং সিম সার্ভিস চালু হয়। তখন কিন্তু এই ধরনের কোনো বাধ্যবাধকতা ছিল না। সে ক্ষেত্রে আমার আপনার এনআইডিতে কিন্তু অসংখ্য সিম রেজিস্ট্রেশন করা হয়ে থাকতে পারে। যার ফলে আমরা এখন প্রয়োজনে সিমটি রেজিস্ট্রেশন আমার এনআইডি দিয়ে কিনা সেটি কিন্তু আমাদের জানা অনেক জরুরী।

আবার কোন অসাধু ব্যক্তি বা অসাধু চক্র আমার আপনার এনআইডি কার্ড ব্যবহার করে কোন সিম ব্যবহার করছে কিনা। সেটিও জানা কিন্তু খুবই জরুরি। কারণ বর্তমানে কিন্তু এই সিম সম্পর্কিত বিভিন্ন রকম অসাধু চক্র অন্যের এনআইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করে কিন্তু বিভিন্ন রকম অপকর্মের সঙ্গে জড়িয়ে যাচ্ছে।

কারণ অনেক সময় আমাদের এনআইডি কার্ডের ব্যবহার কিন্তু অনেক ক্ষেত্রে আমরা করি আর সেখান থেকে অসাধু চক্র রা আপনার এনআইডি নাম্বার নিয়ে কিন্তু সিম ক্রয় করে আপনার সিম রেজিস্ট্রেশন করা। এই সিমটি কিন্তু অসাধু কাজে ব্যবহার করতে পারে আর আপনি পরবর্তিতে বিপদগ্রস্ত হতে পারেন।

বাংলাদেশে বর্তমানে কয়টি সিম কোম্পানির সিম সার্ভিস দিয়ে আসছে?

বর্তমান বাংলাদেশের জনবহুল পাঁচটি সিম কোম্পানি আমাদেরকে সিম সার্ভিস দিয়ে আসছে। তাদের মধ্যে রয়েছে এয়ারটেল, বাংলালিংক, রবি, গ্রামীণফোন এবং টেলিটক।

এরমধ্যে আবার ইন্টারনেট সংযোগ এবং বিভিন্ন রকম ইউজার সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে গ্রামীণ ফোন কোম্পানি।

একটি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে?

বর্তমানে আমাদের বাংলাদেশে পাঁচটি সিম কোম্পানি থাকলেও এখন একটি এনআইডি কার্ড দিয়ে আপনি বর্তমানে সর্বোচ্চ 15 টি সিম রেজিস্ট্রেশন করতে পারবেন। এর উর্ধে আপনি সিম রেজিস্ট্রেশন করতে পারবেন না একটি এনআইডি কার্ডের মাধ্যমে।

একটি এনআইডি কার্ড এ কয়টি সিম রেজিস্ট্রেশন আছে চেক করার উপায়

বর্তমানে ব্যবহৃত গ্রামীন, এয়ারটেল, রবি, বাংলালিংক এবং টেলিটক যেকোন সিমের আপনার এনআইডি এগেনস্টে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে সে বিষয়ে আপনি জানতে পারবেন।

প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাড এ গিয়ে ডায়াল করুন-*16001# এই কোডটি দিয়ে ডায়াল করা হয়ে গেলে। আপনার সামনে আপনার এনআইডি কার্ডের লাস্ট চারটি সংখ্যা দেওয়ার কথা বলা হবে। আপনি আপনার এনআইডি কার্ডের লাস্ট চারটি সংখ্যা দিয়ে আপনি আবারো ডায়াল করুন। এরপরে ফিরতি এসএমএসে আপনাকে আপনার এই এনআইডি কার্ডের এগেনস্টে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে সেই লিস্টি প্রদান করা হবে।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

অর্থাৎ আপনাকে ফিরতি এসএমএসে একদম লিস্ট আকারে প্রদান করা হবে যে, আপনার এই এনআইডি কার্ডের এগেনস্টে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে। তবে আপনাকে সম্পূর্ণ সিমের ফোন নাম্বারটি লিস্ট আকারে দেওয়া হবে না। শুধুমাত্র প্রথমে তিনটি সংখ্যা এবং পরের তিনটি সংখ্যা আপনাকে দেওয়া হবে। নিচের এই উদাহরণস্বরূপ দেখতে পারেন ছবিটি।

অর্থাৎ উপরের এই নিয়ম অনুসরন করে খুব সহজেই আপনি আপনার এনআইডি রেগিস্ট্রি কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে সেই লিস্টটি কিন্তু জানতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে আলাদা আলাদা সিমের মাধ্যমে ম্যানুয়ালি কিন্তু এসএমএসের মাধ্যমে এই একটি এনআইডি কার্ডের এগেনস্টে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে সেই বিষয়টি কিন্তু জানতে পারবেন

গ্রামীণফোন টাইপ ‘info’ সেন্ড করুন 4949 গ্রামীণফোন টাইপ ‘Reg 17 Digit NID Number’ সেন্ড করুন 4949

  • বাংলালিংক ডায়াল *1600*2# এবং ডায়াল *1600*1#
  • রবি ডায়াল *1600*3# এবং *1600*1#
  • এয়ারটেল ডায়াল *121*4444# টেলিটক টাইপ ‘info’ সেন্ড করুন 1600

এই সেবা নেয়ার জন্য কোনো চার্জ কাটা হবে না, অর্থাৎ আপনি ফ্রিতে এটি করতে পারবেন।

আশা করছি উপরের এই নিয়মগুলো অবলম্বন করে আপনি খুব সহজে আপনার এন আইডি কার্ডে কতগুলো সিম রেজিস্ট্রেশন করা রয়েছে সে বিষয়টি আপনি অবগত হতে পারবেন।

শেষকথা-বাংলাদেশ যতগুলি সিম কোম্পানি রয়েছে এবং এই সিম কোম্পানির সিম সম্পর্কিত সকল ধরনের তথ্যগুলি পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখুন। কারণ নিত্য নতুন সব ধরনের আপডেট আপনি এই ওয়েবসাইটে সিম সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন।

পোস্ট ট্যাগ-

একটি আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে,আমার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা,কোন আইডি দিয়ে সিম রেজিস্ট্রেশন হয়েছে,সিম রেজিস্ট্রেশন কার নামে জানার উপায়,কিভাবে সিম রেজিস্ট্রেশন করবো,সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন,রবি সিম রেজিস্ট্রেশন চেক,সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম।

আপনার জন্য-

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

টেলিটক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (FB ভিডিও) –  https://www.facebook.com/ssitbari

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (YT ভিডিও)- https://www.youtube.com/channel/UCF8ngGZDCsYKpLlf9Mjb6Ig

ফ্রিল্যান্সারদের স্বপ্নপূরণ+ইনকাম এর সাইট- www.workupplace.com

বাংলায় টেকনোলজি সম্পর্কিত সকল আপডেট পেতে – www.ssitbari.com

ইংলিশে স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্য পেতে – www.usitbari.com

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো: সানাউল বারী পেশায় একজন ব্লগার এবং ইউটিউব ও ফেসবুক কন্টেন্ট ক্রিয়েটর।

Leave a Comment