বাংলাদেশের জাতীয় জাদুঘরের অনলাইন টিকিট কিভাবে কাটবেন

জাতীয় জাদুঘরের অনলাইন টিকিট-বাংলাদেশের রাজধানী ঢাকার শাহবাগে অবস্থিত বাংলাদেশের জাতীয় জাদুঘর। এই চারতলা ভবনের স্থাপত্য নকশা অত্যন্ত নজরকাড়া। শুধুমাত্র বাংলাদেশেই নয় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্য এটি সর্ববৃহৎ জাদুঘর।২০ হাজার বর্গমিটারের এই ভবনটির ৪৫টি গ্যালারিতে রয়েছে প্রায় ৮৩ হাজারের বেশি নিদর্শন। করোনা মহামারীতে ২২০ দিন জাতীয় জাদুঘর বন্ধ ছিল।

মেট্রোরেল প্রকল্প |মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান | মেট্রোরেল ২০২৩

তারপর করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হওয়ার পর জাদুঘর খুলে দেওয়া হয়।করনা পরিস্থিতি মাথায় রেখে বাংলাদেশ সরকার অনলাইনের মাধ্যমে টিকিট ক্রয়ের ব্যবস্থা শুরু করেছিলেন। বর্তমানে যদিও বাংলাদেশ জাতীয় জাদুঘরের টিকিট অনলাইন অফলাইন দুই ভাবেই কাটা যায়।

বাংলাদেশের জাতীয় জাদুঘরের টিকিট অনলাইনে
বাংলাদেশের জাতীয় জাদুঘরের টিকিট অনলাইনে

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি জাতীয় জাদুঘর অনলাইনে কিভাবে টিকিট কাটতে হয় সে সকল বিষয় বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।অনেকেই জানেন না কিভাবে জাতীয় জাদুঘরে অনলাইনের মাধ্যমে টিকিট ক্রয় করতে হয় তাই বিভিন্ন মাধ্যমে

আপনার এই সম্পর্কে জানতে চান আজকেই আর্টিকেলটি জাতীয় জাদুঘর সম্পর্কে সম্পূর্ণ তথ্য উল্লেখ করা হবে। আশা করছি সাথেই থাকবেন।

বাংলাদেশের জাতীয় জাদুঘরে অনলাইন থেকে টিকিট ক্রয়

বাংলাদেশের জাতীয় জাদুঘরের অনলাইনে টিকিট কাটার প্রথমে যে কোন ব্রাউজার ওপেন করে বাংলাদেশ জাতীয় জাদুঘরের ওয়েবসাইটে(http://nationamuseumticket.gov.bd/) প্রবেশ করতে হবে। নিচে ধাপে ধাপে অনলাইনে জাদুঘরের টিকিট কাটার প্রক্রিয়া বর্ণনা করা হলো:

ধাপ-১: প্রথমে আপনার স্মার্টফোনটি হাতে নিয়ে জাদুঘরের ওয়েবসাইটে (http://nationalmuseumticket.gov.bd/) প্রবেশ করতে হবে। এবং এই ওয়েবসাইটে আপনার সর্বপ্রথম কাজ হল একটি অ্যাকাউন্ট তৈরি করা। অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনার ফোন নাম্বার ব্যবহার করতে হবে। এবং সেখানে যে যে তথ্য উল্লেখ করা হবে সেগুলো সঠিকভাবে বসিয়ে দিতে হবে। এরপর আপনার অ্যাকাউন্ট ক্রিয়েট হয়ে যাবে।

ধাপ-২: এরপর আপনিআপনার একাউন্টে লগইন করার পর বাই টিকেট অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করবেন।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

ধাপ-৩:তারপর purchase e-ticket অপশনে ক্লিক করে জাদুঘরের ভ্রমণের তারিখ টিকিট সংখ্যা লিখে অ্যাড বাটনে ক্লিক করতে হবে। একের অধিক টিকিট ক্রয় করতে চাইলে Add more ticket বাটনে ক্লিক করতে হবে।

ধাপ-৪:এর পরবর্তী ধাপে আপনাকে অন্য একটি পেজে নিয়ে যাওয়া হবে সেখানে আপনি make payment বাটনে ক্লিক করবেন। এখানে আপনি কিভাবে পেমেন্ট করতে চান সেই পেমেন্ট অপশনটিতে ক্লিক করবেন। যেমন আপনি বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে যাচ্ছেন আপনি বিকাশ অপশনটি ক্লিক করে দিবেন।

ধাপ-৫: এর পরবর্তী পর্যায়ে আপনার কাছে একটি মেসেজ পাঠানো হবে। সেখানে একটি QR কোড প্রদান করা হবে সাথে একটি কোড আপনাকে প্রদান করা হবে। কিভাবে আপনার টিকিট কাটা সম্পূর্ণ হবে।

ধাপ-৬: এই টিকিটের ডাউনলোড করা কপি বা প্রিন্ট করা কপি বা টিকেট নম্বর গেটে দেখালে ঢুকতে দেওয়া হবে। প্রিন্ট করতে চাইলে প্রিন্ট টিকেট অপশনে ক্লিক করে প্রিন্ট করে নিতে হবে।

অনলাইনে টিকিট ক্রয় ক্ষেত্রে কিভাবে পেমেন্ট করা যাবে

বাংলাদেশের টিকিট অনলাইনে ক্রয় করার ক্ষেত্রে অনেকগুলো পেমেন্ট অপশন রয়েছে। যেমন: ভিসা,মাস্টার বা আমেরিকান এক্সপ্রেস কার্ড, কয়েকটি ব্যাংকের কার্ড, এবং বিকাশ সহ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে।

বাংলাদেশের জাতীয় জাদুঘরে যোগাযোগ

ওয়েবসাইট: www.bangladeshmuseum.gov.bd

ফোন:+৮৮-০২-৫৮৩১৪৮৪২,+৮৮-০২-৫৮৬১৪৮৮০,৫৮৬১৫০১২-৩

বাংলাদেশের জাতীয় জাদুঘরে প্রবেশের সময়সূচি

বাংলাদেশের জাতীয় জাদুঘরের প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার বিকাল তিনটা থেকে রাত ৮ টা পর্যন্ত পরিদর্শন করা যায়। সাপ্তাহিক ছুটির বৃহস্পতিবার। এছাড়াও সরকারি ছুটির দিনগুলোতে বাংলাদেশ জাতীয় জাদুঘর বন্ধ থাকে।

বাংলাদেশের জাতীয় জাদুঘরে প্রবেশ ফি

জাতীয় জাদুঘরে প্রবেশের জন্য বাংলাদেশের প্রাপ্তবয়স্কদের জন্য ফি ছিল ২০ টাকা অপ্রাপ্তবয়স্কদের জন্য ১০ টাকা নির্ধারণ করা হয়েছিল।এছাড়া সার্কভুক্ত দেশের নাগরিকদের জন্য ৩০০ টাকা এবং অন্য দেশের নাগরিকদের জন্য ৫০০ টাকা প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে।

কিন্তু বর্তমানে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও আহসান মঞ্জিল জাদুঘরের প্রবেশ টিকেটের মূল্য দেশি দর্শক বয়স্কদের জন্য ৪০ টাকা এবং শিশুদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশের জাতীয় জাদুঘরে কি কি আছে

*জাতীয় জাদুঘর প্রাঙ্গণটি নানান রকম গাছে সজ্জিত। ভবনের প্রবেশদ্বারের দুই পাশে রয়েছে ঐতিহাসিক দুটি কামান। চারতলা বিশিষ্ট ভবনটির ভেতরে প্রবেশ করলেই চোখে পড়বে নান্দনিক নভেরা ভাস্কর্য। এই ভবনের প্রথম তালায় অফিস হল রুম ও অন্যান্য সাজ শয্যা বিশিষ্ট।দ্বিতীয় তৃতীয় চতুর্থ তলার ঐতিহাসিক সকল নিদর্শন সংরক্ষিত রয়েছে যা প্রদর্শনের জন্য উন্মুক্ত।

*জাতীয় জাদুঘরের দ্বিতীয় তলায় গেলে দর্শনার্থীরা সামগ্রিক বাংলাদেশ সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পাবে। এখানে রয়েছে বাংলাদেশের মানচিত্র, গাছপালা, জীবজন্তু, উপজাতির জনজীবন, শিলা, খনিজ, সুন্দরবন অতীত সময়ের বিভিন্ন মুদ্রা স্থাপত্য।

*জাতীয় জাদুঘরের ভবনের তৃতীয় তলায় সজ্জিত আছে। অস্ত্রশস্ত্র চিনামাটির শিল্পকর্ম, পুতুল ও বাদ্যযন্ত্র বস্ত্র ও পোশাক পরিচ্ছেদ, নকশি কাঁথা, পান্ডুলিপি, সমকালীন শিল্প ও আবহমান বাংলাদেশ।

*বাংলাদেশ জাতীয় জাদুঘরের চতুর্থ তলায় সজ্জিত রয়েছে বিশ্ব মনীষীদের  প্রতিকৃতি বিশ্ব, শিল্প কলা, বিশেষ সভ্যতা প্রভৃতি।

আগে যেখানে জাদুঘর গেটে স্ব শরীরে টিকিট কাটার সুযোগ ছিল সেখানে এখন অনলাইনে টিকিট কাটার সুযোগ উন্মুক্ত হয়েছে। শুধু তাই নয় করো না পরবর্তী সময়ে জাতীয় জাদুঘরের টিকিটের সংখ্যা ও নির্ধারিত করে দেওয়া হয়েছিল।

আগে যেখানে তিন থেকে চার হাজার মানুষ প্রবেশ করত করোনা পরবর্তী সময় সেখানে ৬০০ মানুষের প্রবেশ সংখ্যা নির্ধারণ করে দেওয়া হয়েছিল।

প্রশ্ন-১: অফলাইন টিকিট কিভাবে ক্রয় করা হয়?

উত্তর: অফলাইনের টিকিট ক্রয় করার জন্য জাতীয় জাদুঘরের অফলাইন টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করতে পারবেন।

প্রশ্ন-২: জাতীয় জাদুঘর অনলাইন টিকিট কিভাবে ক্রয় করা হয়?

বাংলাদেশের জাতীয় জাদুঘরে অনলাইন টিকিটের ক্রয়ের জন্য জাদুঘরের ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করে সেই অ্যাকাউন্ট থেকে টিকিট ক্রয় করতে হয়।

প্রশ্ন-৩:করোনা পরবর্তী সময় জাতীয় জাদুঘরে প্রবেশ সংখ্যা কত নির্ধারণ করা হয়েছিল?

উত্তর:করোনা পরবর্তী সময় জাতীয় জাদুঘরের প্রবেশ সংখ্যা নির্ধারণ করে দেয়া হয়েছিল। এই সংখ্যা ছিল ৬০০ জনের মতো।

শেষ কথা-

প্রিয় পাঠকগণ আজকের এই কনটেন্টের মাধ্যমে জাতীয় জাদুঘরের অনলাইন টিকিট সম্পর্কে আপনাদের সম্পূর্ণ বিস্তারিত জানানোর চেষ্টা করেছি আমি।আশা করছি আজকে জাতীয় জাদুকর অনলাইন টিকিট সম্পর্কে আপনারা সম্পূর্ণ তথ্য জানতে পেরেছেন।

যদি আপনাদের এই বিষয়ে কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। যেকোনো তথ্য সম্পর্কে জানতে এবং নতুন নতুন কনটেন্ট পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

পোস্ট ট্যাগ-

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট অনলাইন,জাতীয় জাদুঘরের টিকিট কাটার নিয়ম,জাতীয় জাদুঘর টিকেট মূল্য ২০২২,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকিট,বাংলাদেশ জাতীয় জাদুঘর টিকেট,বাংলাদেশ সামরিক জাদুঘর টিকেট মূল্য,জাতীয় জাদুঘর নোটিশ বোর্ড,জাতীয় জাদুঘর খোলার সময়সূচী ২০২২।

আরও-

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

কোন মোবাইলে নেট ভালো চলে ২০২৩

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (FB ভিডিও) –  https://www.facebook.com/ssitbari

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (YT ভিডিও)- https://www.youtube.com/channel/UCF8ngGZDCsYKpLlf9Mjb6Ig

ফ্রিল্যান্সারদের স্বপ্নপূরণ+ইনকাম এর সাইট- www.workupplace.com

বাংলায় টেকনোলজি সম্পর্কিত সকল আপডেট পেতে – www.ssitbari.com

ইংলিশে স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্য পেতে – www.usitbari.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *