বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের অনলাইন টিকিট চেক করার পদ্ধতি ২০২৩

বিমান এয়ারলাইন্সের অনলাইন টিকিট চেক –বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হচ্ছে বাংলাদেশের সরকারি বিমান সংস্থা। কম খরচে বিদেশে ভ্রমণ ও দেশে ফেরার জন্য বাংলাদেশ বিমান প্রবাসীদের প্রথম পছন্দ।প্রায় সময় দেখা যায় কোন কারনে ফ্লাইট বাতিল বা ফ্লাইট শিডিউর পরিবর্তন হতে পারে তাই বিদেশ গমনের ক্ষেত্রে সবারই ফ্লাইট এর আগে বিমান টিকিট চেক করার প্রয়োজন হয়।

বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের অনলাইন টিকিট চেক করার পদ্ধতি

কিভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট চেক করবেন এই সম্পর্কে আজকে পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে।তাই আশা করছি আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়বেন এবং আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

সাধারণত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নামে দেশের একমাত্র পতাকা বাহি সরকারি বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান বাংলাদেশে প্রধান কার্যালয় ঢাকার কুর্মিটোলায় “বলাকা ভবনে” অবস্থিত। এই মুহূর্তে প্রায় ৩০ টেরও বেশি দেশে বাংলাদেশ বিমানের কার্যক্রম পরিচালনা করছে।বিমান বাংলাদেশের বিমানগুলো আন্তর্জাতিক রুটের সাথে দেশের ভেতরেও চলাচল করে থাকে যেখানে যাত্রী এবং মালামাল পরিবহন করে থাকে।

বিমানের‌ টিকিট চেক করার প্রয়োজনীয়তা

বিমানের টিকিট চেক বলতে শুধু যাত্রার সময় জানতে পারবেন বিষয়টা একদমই এমন নয়। বিমান যাত্রার আগে টিকিট চেক করার মাধ্যমে জানতে পারবেন আপনার নির্ধারিত ফ্লাইট কোন কারনে বাতিল করা হয়েছে কিনা যদি কোন কারণে ফ্লাইট বাতিল করা হয় তাহলে কি করতে হবে তা জানতে কন্ট্রাক্ট করতে হবে আপনাকে।

শ্যামলী পরিবহনে অনলাইনে টিকিট কাটার নিয়ম ২০২৩

বাতিল হলে বাতিলকৃত ফ্লাইট কখন চালু হবে জানতে পারবেন এসব কিছু।এছাড়া সেখানে উল্লেখিত থাকবে আপনাকে সাথে কি কি ডকুমেন্টস নিতে হবে বিমানে ভ্রমণের জন্য তার সবকিছু। আপনার সিদ্ধান্তের পরিবর্তনের কারণে আপনি ফ্লাইট বাতিল করতে পারবেন কিনা অথবা পেমেন্ট করার টাকা ফেরত পাওয়া যোগ্য বলে বিবেচিত হবে কিনা এসব কিছু টিকিট চেক করার সময় জানতে পারবেন।

অনলাইনে বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের টিকিট চেক করার পদ্ধতি

বাংলাদেশ বিমানের সকল তথ্য জানতে আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। এখানে সাজানো-গোছানো ভাবে যাত্রীদের জন্য সকল তথ্য উপস্থাপন করা হয়েছে অন্যান্য তথ্য জানার পাশাপাশি এখান থেকে আপনি অনলাইনে প্রয়োজনীয় টিকিটটি কনফার্ম করতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট অনলাইনে ‌চেক করার জন্য নিচের পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে;

ধাপ-১: আপনার স্মার্ট ডিভাইস থেকে গুগল ক্রোম ব্রাউজার থেকে সার্চ করুন বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইট https://www.biman-airlines.com এ

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

ধাপ-২: ওয়েবসাইটে প্রবেশ করে Check Your Trip অপশনে যান। সেখানে আপনার বিমান টিকিটের PNR Number/Reservation Code(6 letters) লিখুন।

ধাপ-৩: আপনার লাস্ট নেম লিখে সার্চ করুন। এরপর আপনার ফ্লাইট ইনফরমেশন দেখতে পারবেন।

বাংলাদেশ এয়ারলাইন্সের বিভিন্ন ফ্লাইট স্ট্যাটাস ফ্লাইট স্কেডিউল চেক করতে পারবেন এখান থেকে Flight Route & Flight Number দিয়ে ফ্লাইটের স্ট্যাটাস চেক করা যাবে।

বিমান বাংলাদেশের ওয়েবসাইটে প্রবেশের পর হোম পেজ থেকে Flight Status অপশনে ক্লিক করুন এখানে Route অপশন সিলেক্ট করে ফ্লাইট কোন বিমানবন্দর থেকে কোন বিমানবন্দরে যাবে তা সিলেক্ট করে পরবর্তী দিন পর্যন্ত ফ্লাইট এর অবস্থা জানতে পারবেন।

এখানে আপনি Domestic International Flight Schedule গুলো সম্পর্কে জানতে পারবেন এখানে ফ্লাইট নম্বর ছেড়ে যাওয়া ও ফিরে আসার দিন ইত্যাদি যাবতীয় তথ্য দেখতে পাবেন।

বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েব চেক ইন

বিমানে উঠার পূর্বে প্যাসেঞ্জারদের টিকিট চেকিং প্রসেস সম্পূর্ণ করতে হয় চেকিন হচ্ছে এয়ারলাইন্স যাত্রীদের বিমানে ভ্রমণের টিকিট যাচাই করে অনুমতি দেওয়ার প্রক্রিয়া।

অনলাইনে এই চেক ইন প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন বিমান ছেড়ে যাওয়ার ২৪ ঘন্টা আগে থেকেই Check In প্রক্রিয়া শুরু হয়।

Domestic Flight গুলোর ক্ষেত্রে বিমান ছাড়ার ৩ ঘণ্টা আগে এবং International Fight এর ক্ষেত্রে ৪ ঘন্টা আগে ওয়েব চিক ইন বন্ধ হয়ে যায়।

ওয়েব চিক ইন করার জন্য এয়ারলাইন্স ওয়েবসাইটের Web check in অপশনে গিয়ে Ticket number/PNR number এবং আপনার last name লিখে সার্চ করুন। Reservation টি খুঁজে পাওয়া গেলে check in প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

কিভাবে ট্রেনের টিকিট অনলাইনে কাটা হয়?

এছাড়াও আপনি সরাসরি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কল সেন্টার নম্বরে কথা বলে আপনার টিকিট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। বাংলাদেশ এয়ারলাইন্সের কল সেন্টার নাম্বার গুলো হলো;

+৮৮০১৯৯০৯৯৭৯৯৭ অথবা

+৮৮০১৭৭৭৭১৫৫৬৬ অথবা+৮৮০১৭৭৭৭১৫৬২০

বিভিন্ন প্রয়োজনে আমরা বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করে থাকি। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে পাল্লা দিয়ে বাড়ছে বিমান ভ্রমন। সৌখিন এই ভ্রমণটি আরো সচ্ছন্দ্যতার সাথে হোক সেটি সকলের চাওয়া আমরা কেউই চাই না যে কোথাও যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে টিকিট জটিলতায় আবার বাড়িতে ফিরে আসি। অনেক সময় দেখা যায় যে প্রতারক দালালের খপ্পরে পড়ে অনেকেই টিকিট জটিলতায় বাড়ি থেকে বের হয়ে আবার বাড়িতে ফিরে আসেন। তো সেই সব অসুবিধা থেকে সহজে পরিত্রাণ পেতে আপনি নিজেই নিজের টিকিট চেক করতে পারবেন অনলাইনে।

প্রশ্ন: PNR কি?

উত্তর:PNR নাম্বার হচ্ছে টিকিট সংগ্রহ করার সময় দেওয়া ৮ সংখ্যার একটি কোড যা ব্যবহার করে আপনি অনলাইনে বিমান টিকিট চেক করতে পারেন।

প্রশ্ন: বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের ফোন নাম্বার কত?

উত্তর: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি কথা বলার মাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট সম্পর্কে তথ্য যাচাই করতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফোন নাম্বার হচ্ছে ০১৯৯০৯৯৭৯৯৭।

প্রশ্ন: বাংলাদেশ বিমান এয়ারলাইন্স এর ওয়েবসাইট কোনটি?

উত্তর: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট চেক করার জন্য এয়ারলাইন্সের ওয়েবসাইট হলো https://www.biman-airlines.com

শেষ কথা-

ঘরে বসে মোবাইলে বিমান টিকিট চেক করার পদ্ধতি না জানার কারণে অনেক কি হয়রানি শিকার হতে হয়। তাই অনলাইনে টিকিট চেক করার প্রক্রিয়াটি আপনাদের সাথে আজকে শেয়ার করার চেষ্টা করেছি। যদি কারো কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না। আমরা সব সময় চেষ্টা করি আপনাদের কাছে সঠিক তথ্য সুন্দরভাবে উপস্থাপন করার।

জাতীয় জাদুঘরের অনলাইন টিকিট কিভাবে কাটবেন

আপনাদের উৎসাহই আমাদের প্রেরণার শক্তি।আমরা যদি আপনাদেরকে আরো ভালো ভালো কনটেন্ট উপহার দিতে পারি সেই উদ্দেশ্যকে সামনে রেখে আজকের মতো এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন ।

পোস্ট ট্যাগ-

বিমান টিকেট চেক অনলাইন,বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং,পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক,বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট দাম কত ২০২২,সৌদি আরবের বিমান টিকেট চেক,বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস,বিমান টিকেট মূল্য,বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট সিডিউল।

আরও-

মেট্রোরেল প্রকল্প |মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান | মেট্রোরেল ২০২৩

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

কোন মোবাইলে নেট ভালো চলে ২০২৩

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (FB ভিডিও) –  https://www.facebook.com/ssitbari

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (YT ভিডিও)- https://www.youtube.com/channel/UCF8ngGZDCsYKpLlf9Mjb6Ig

ফ্রিল্যান্সারদের স্বপ্নপূরণ+ইনকাম এর সাইট- www.workupplace.com

বাংলায় টেকনোলজি সম্পর্কিত সকল আপডেট পেতে – www.ssitbari.com

ইংলিশে স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্য পেতে – www.usitbari.com

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো: সানাউল বারী পেশায় একজন ব্লগার এবং ইউটিউব ও ফেসবুক কন্টেন্ট ক্রিয়েটর।

Leave a Comment