কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার সম্পর্কে পার্থক্যসহ  বিস্তারিত তথ্য জেনে নিন

আমাদের নিত্য প্রয়োজনীয় একটি ডিভাইস হচ্ছে কম্পিউটার।দিন দিন কম্পিউটারের ব্যবহার বেড়েই চলেছে। অনেকেই জানেনা কম্পিউটার হার্ডওয়ার এবং সফটওয়্যার। কম্পিউটার প্রধানত দুইটি ভাগে বিভক্ত-হার্ডওয়্যার (hardware) ও সফটওয়্যার (software)। মূলত এই দুইটি অংশের সাহায্যে কম্পিউটার তার সম্পূর্ণ কাজ সম্পন্ন করে থাকে। কম্পিউটারের ক্ষেত্রে হার্ডওয়ার যদি দেহ হয় তাহলে সফটওয়্যার হচ্ছে তার প্রাণ। আর প্রান ছাড়া দেহের কোন মূল্য নেই বা কোনো কাজ করতে পারে না তা আমরা সবাই জানি। আমরা আজ কম্পিউটারের হার্ডওয়ার এবং সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত ধারনা দেওয়ার চেষ্টা করবো।তাছাড়া ও জানতে পারবেন হার্ডওয়ার ও সফটওয়্যার এর কাজ সমূহ গুলো কি কি। এবং কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য গুলো আলোচনা করব।

কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার

হার্ডওয়্যার কাকে বলে?

হার্ডওয়্যার বলতে কম্পিউটারের ভৌত উপাদান বোঝায়। কম্পিউটার হার্ডওয়্যার বলতে আমরা ‍বুঝি, কম্পিউটারের যে কোনো অংশ যাকে আমরা স্পর্শ করতে পারি।

কম্পিউটার হার্ডওয়্যারের উদাহরণ:

কীবোর্ড, মনিটর, প্রসেসর, মেমরি ডিভাইস, মাউস, সিপিইউ, স্ক্যানার, প্রিন্টার, হার্ড ডিস্ক। কম্পিউটারের হার্ডওয়্যারের কিছু কিছু যন্ত্রাংশ দেখা যায় পক্ষান্তরে বেশিরভাগ হার্ডওয়্যার যন্ত্রাংশ দেখা যায় না, এটি কম্পিউটার কেসের ভিতরে থাকে।

হার্ডওয়্যার এর কয়টি অংশ

হার্ডওয়্যার এর মূলত দুইটি অংশ সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১। Internal Hardware

কম্পিউটারে ভিতরে যে হার্ডওয়ার এর উপাদান রয়েছে তাকে Internal Hardware বলে । এই হার্ডওয়্যার গুলি  দেখার জন্য কম্পিউটার খুলতে হয়। ইন্টারনাল হার্ডওয়্যার এর উদাহরণ হল

  • CPU
  • MODEM
  • MOTHERBOARD
  • POWER SUPPLY
  • RAM
  • DRIVE
  • GRAPHICS CARD ইত্যাদি

২। External Hardware

কম্পিউটারে বাইরে ইনস্টল করা যে হার্ডওয়ার ডিভাইস থাকে তাকে External Hardware বলে। এই ধরনের হার্ডওয়্যার ডিভাইসকে সহজে দেখা দেয় এবং ছোঁয়া যায়। External Hardware এর উদাহরণ হল

  • KEYBOARD
  • MOUSE
  • PRINTER
  • HARD DRIVE
  • MONITOR
  • SPEAKER
  • HEADPHONE ইত্যাদি

কম্পিউটারের প্রজন্ম কয়টি এবং প্রজন্মের বৈশিষ্ট্য কি কি? উদাহরণসহ বিস্তারিত

হার্ডওয়্যার কত প্রকার ও কি কি?

কম্পিউটার হার্ডওয়্যার ডিভাইসগুলো চার ভাগে ভাগ করা যায় যেমন-

  1. ইনপুট ডিভাইস (Input Device)
  2. প্রক্রিয়াকরণ ইউনিট (Processing Unite)
  3. আউটপুট ডিভাইস (Output Device)
  4. মেমরি/স্টোরেজ ডিভাইস (Memory/Storage Device)

বিস্তারিত আলোচনা করা হলো-

১. Input Device (ইনপুট ডিভাইস কাকে বলে)

ইনপুট ডিভাইস হল এমন এক ধরনের হার্ডওয়ার ডিভাইস যা কম্পিউটারে deta বা information প্রদান করে। ইনপুট ডিভাইস কম্পিউটারের ও ব্যবহারকারী মধ্যে যোগাযোগব্যবস্থা সহজ করে তোলে। সবথেকে জনপ্রিয় ইনপুট ডিভাইস হলো keyboard ও Mouse এছাড়া আরো অনেক Input Device যেমন Scanner, Web camp, Microphone, Joystick ইত্যাদি ।

২. Output Device (আউটপুট ডিভাইস কাকে বলে)

আউটপুট ডিভাইস হল এমন এক ধরনের hardware device যা কম্পিউটারের ইনপুট ডিভাইস এর প্রদত্ত নির্দেশাবলীগুলি যে যন্ত্রে (monitor, printer) দৃশ্যমান হয় তাকে আউটপুট ডিভাইস বলে অর্থাৎ এই ডিভাইসগুলি প্রায় ব্যবহারকারীদেরকে তথ্য Screen এ প্রদর্শন করতে ব্যবহার করা হয়। আউটপুট ডিভাইস এর উদাহরণ হল, Monitor, Projector, Printer, GPS, video card ইত্যাদি।

৩. Processing Device (প্রসেসিং ডিভাইস)

কম্পিউটারে কোন কিছু করার জন্য প্রথমে ইনপুট দিতে হবে তারপর আমরা সেটির আউটপুট পাব । ইনপুট এবং আউটপুট এর মধ্যে প্রসেসিং ক্রিয়া কাজ করে ডিভাইসের মধ্যে কাজ করে সেটি হচ্ছে Processing Device। এই ডিভাইস গুলি কম্পিউটারের মধ্যে তথ্য প্রক্রিয়াকরণের কাজ করে। Processing Device এর উদাহরণ হল Central Processing Unit (CPU), Graphics Processing Unit (GPU) ইত্যাদি।

৪. Storage Device (স্টোরেজ ডিভাইস)

স্টোরেজ ডিভাইস হচ্ছে কম্পিউটার  হার্ডওয়ার এর একটি গুরুত্বপূর্ণ অংশ যেখানে ডেটা স্থায়ীভাবে বা সাময়িকভাবে স্টোর করে রাখতে পারি । Storage Device এর উদাহরণ হচ্ছে Hard disc, Foloppy disc, SSD, HDD, DVD ইত্যাদি ।

হার্ডওয়্যার এর কাজ 

কম্পিউটার হার্ডওয়্যার এর কাজ কি সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

  • ইনপুট ডিভাইসের মাধ্যমে তথ্য কম্পিউটারে প্রেরণ করা অংশ হল হার্ডওয়্যার এর কাজ।
  • ইনপুট ডিভাইসের ডেটা গুলি পর্দায় বা স্ক্রিনে দেখানো হচ্ছে আউটপুট হার্ডওয়ার ডিভাইস এর কাজ।
  • স্টোরেজঃ ডিভাইসের (HDD, SSD) মাধ্যমে ডাটা সেখানে আপনারা স্টোর করে রাখতে পারবেন ।

সফটওয়্যার কাকে বলে?

সফটওয়্যার নির্দেশের একটি সেটকে বোঝায়, যা হার্ডওয়্যারকে একটি নির্দিষ্ট সেট কাজ সম্পাদন করতে সক্ষম করে। সফটওয়্যারটি সঠিকভাবে কাজ করার জন্য হার্ডওয়্যারে ইনস্টল করা আবশ্যক এবং একইভাবে, কাজগুলি সম্পাদন করার জন্য হার্ডওয়্যারটি অবশ্যই উপস্থিত থাকতে হবে। যদিও তারা উভয়ই পরস্পর নির্ভরশীল, তবুও তারা একে অপরের থেকে আলাদা।

সফটওয়্যারের উদাহরণ হল:

Windows, Google Chrome, Power Point, Adobe Photoshop, Ms Word, Excel, Photoshop, MySQL ইত্যাদি।

সফটওয়্যার কত প্রকার ও কী কী?

চলুন তাহলে এবার বিস্তারিতভাবে সফটওয়্যার প্রকারভেদ আলোচনা করি । software প্রধানত তিন প্রকার

১. System Software (সিস্টেম সফটওয়্যার কাকে বলে) :

সিস্টেম সফটওয়্যার হল এমন এক ধরনের প্রোগ্রাম ইন্সট্রাকশন যা ব্যবহারকারী এবং হার্ডওয়্যার  এর মধ্যে ইন্টারফেস (Interface) করে তোলে। System Software  মূলত কম্পিউটার হার্ডওয়্যারের কার্যক্রম পরিচালনা করে। আপনার কম্পিউটারের মনিটর কিবোর্ড মাউস কেমন ভাবে কাজ করবে সব Information সিস্টেম সফটওয়্যার এর মধ্যে দেওয়া রয়েছে।

সিস্টেম সফটওয়্যার এর প্রকারভেদ-

System Software মূলত দুই প্রকার

a.Operating system

b.Language Translator

a. Operating system (অপারেটিং সিস্টেম)

যে সিস্টেম সফটওয়্যার হার্ডওয়্যার এবং ব্যবহারকারীর মধ্যে যোগসূত্র তৈরি করে এবং কম্পিউটারের সমস্ত কার্যক্রম পরিচালনা করে তাকে অপারেটিং সিস্টেম বলে। Operating System এর উদাহরণ হল

  • windows
  • Linux
  • Android
  • IOS ইত্যাদি।
b. Language Translator (ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর)

language translator কম্পিউটার প্রোগ্রামার দের নির্দৃষ্ট প্রোগ্রামিং ভাষা করে কোড এ রূপান্তরিত করে এবং কম্পিউটার সিস্টেম এই কোড নির্দেশাবলী গুলি পড়ে এবং কার্যকরী করে। ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর এর উদাহরণ হল

  • compiler
  • Interpreter
  • Assembler
  • Debugger ইত্যাদি।

২. Application Software (এপ্লিকেশন সফটওয়্যার) :

application হল প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টি, যা শেষ ব্যবহারকারীর জন্য ডিজাইন করা হয়েছে। application software কে end user program ও বলা হয়। এপ্লিকেশন সফটওয়্যার এর উদাহরণ হল

  • Microsoft word
  • Google Chrome
  • Firefox
  • Skype
  • Photoshop
  • Microsoft Access
  • windows media player ইত্যাদি।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

৩. utility software (ইউটিলিটি সফটওয়্যার) :

utility software কম্পিউটার পরিচালনা রক্ষণাবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এই সফটওয়্যার এর মূল কাজ হলো  বিভিন্ন ধরনের ভাইরাস সনাক্তকরণ, Installation এবং Uninstallation করা, ডাটা ব্যাকআপ করা ,অবাঞ্চিত ফাইল মুছে ফেলা ইত্যাদি। ইউটিলিটি সফ্টওয়্যার এর উদাহরণ হল

  • antivirus
  • file management system
  • Backup utility
  • Disk cleanup tool
  • windows explorer ইত্যাদি।

সফটওয়্যার এর কাজ কি ?

সফটওয়্যার হল প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টি। যার মাধ্যমে কিন্তু কম্পিউটার পরিচালিত হয়। মনে করেন আপনারা ভিডিও দেখবেন তো আপনারা প্রথমে কম্পিউটারকে নির্দেশনা দিবেন তারপর কিন্তু সফটওয়্যার এর মাধ্যমে ভিডিওটি ওপেন হয়ে যায়। আপনি যদি কোন ওয়েব ব্রাউজারে যেতে চান যেমন Mozilla Firefox, Google Chrome browser ইত্যাদি তো আপনাদেরকে প্রথমে কম্পিউটারকে এ নির্দেশনা দিতে হবে তারপর কিন্তু আপনারা সেই ব্রাউজার এ গিয়ে আপনারা আপনার কাজ করতে পারেন। আশা করি আপনারা সফটওয়্যার কিভাবে কাজ করে বা সফটওয়্যার এর কাজ কি বিষয়টি আপনারা বুঝতে পারলেন।এখানে আর একটা কথা বলে রাখা ভালো হার্ডওয়ার এবং সফটওয়্যার মিলিতভাবে কিন্তু কম্পিউটার কাজ করে এই দুটোর মধ্যে যেকোন একটা কাজ না করে তাহলে কিন্তু আমরা কম্পিউটার বা মোবাইল এর আউটপুট দেখতে পাবো না।

হার্ডওয়্যার ও সফটওয়্যার এর পার্থক্য

নিচে কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার এর পার্থক্য দেওয়া হল-

 হার্ডওয়্যার ও সফটওয়্যার এর পার্থক্য                                                        

                                                                         গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন ও উত্তর

১।হার্ডওয়ার ও সফটওয়ার এর মধ্যে পার্থক্য কি?
একটি কম্পিউটারের যা দৃশ্যমান অর্থাৎ দেখা যায় এরকম যন্ত্র ও যন্ত্রাংশকে হার্ডওয়্যার বলে। হার্ডওয়্যার বলতে কীবোর্ড, মাউস, মনিটর ইত্যাদিকে বুঝায়। আর দেখা যায় না অথচ অন্তরালে থেকে কম্পিউটারকে চালায় তাই সফটওয়্যার। যেমনঃ বিভিন্ন প্যাকেজ প্রোগ্রাম।
২।কম্পিউটার হার্ডওয়ার এর তিনটি অংশ কি কি?
একটি কম্পিউটারকে সাধারনত দুটি ভাগে ভাগ করা যায় যথা হার্ডওয়্যার এবং সফটওয়্যার। হার্ডওয়্যার হল সেই সব অংশ যা দৃশ্যত এবং স্পর্শ করা যায়, যার কাঠামো আছে। কম্পিউটার হার্ডওয়্যার হল কম্পিউটারের সেইসকল অংশ যেগুলো স্পর্শ করা যায়, দেখা যায় যেমন মনিটর, মাউস, কেসিং, মাদারবোর্ড, রম, সি. ডি, ডি.
৩।কম্পিউটারে হার্ডওয়্যার ও সফটওয়্যার এর গুরুত্বক কি?
এখানে বড় চিত্র হল যে হার্ডওয়্যারকে কী করতে হবে তা বলার জন্য সফ্টওয়্যার প্রয়োজন, তবে সফ্টওয়্যারটির নির্দেশাবলী কার্যকর করার জন্য হার্ডওয়্যারেরও প্রয়োজন৷ আপনি যখন দুটিকে একত্রিত করেন, আপনি স্মার্টফোন, কম্পিউটার বা অন্য যেকোনো ধরনের ডিভাইস ব্যবহার করছেন কিনা তা সব ধরণের জিনিস করতে পারেন। প্রযুক্তির বিকাশ অব্যাহত থাকবে।
৪।Malware কি ভাইরাস?
ম্যালওয়্যার (malware) হল ইংরেজি malicious software (ক্ষতিকর সফটওয়্যার) এর সংক্ষিপ্ত রূপ। এ হল একজাতীয় সফ্‌টওয়্যার যা কম্পিউটার অথবা মোবাইল এর স্বাভাবিক কাজকে ব্যহত করতে, গোপন তথ্য সংগ্রহ করতে, কোনো সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করতে বা অবাঞ্ছিত বিজ্ঞাপন দেখাতে ব্যবহার হয়।
৫।সফটওয়্যার এর কাজ কি?
সফটওয়্যার হল একটি প্রোগ্রাম, যা কম্পিউটারে ইনস্টল করা হয়। সফটওয়্যার ইনস্টল করা হলে, কম্পিউটার সিস্টেম এটি রান করতে শুরু করে। সফটওয়্যার কাজ করার জন্য একটি সঠিক অপারেটিং সিস্টেম প্রয়োজন। কম্পিউটারের অপারেটিং সিস্টেম হল সফটওয়্যারের একটি অংশ যা কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফটওয়্যার সমন্বয় করে।
৬।হার্ডওয়্যার এর গুরুত্ব কি?
হার্ডওয়্যার বলতে বাহ্যিক এবং অভ্যন্তরীণ ডিভাইস এবং সরঞ্জামগুলিকে বোঝায় যা আপনাকে ইনপুট, আউটপুট, স্টোরেজ, যোগাযোগ, প্রক্রিয়াকরণ এবং আরও অনেক কিছুর মতো প্রধান কার্য সম্পাদন করতে সক্ষম করে।
৭।হার্ডওয়্যার এর পরিচিতি কি?
হার্ডওয়্যার বলতে কম্পিউটারের বাস্তব উপাদান বা বিতরণ ব্যবস্থা বোঝায় যা সফ্টওয়্যার দ্বারা প্রদত্ত লিখিত নির্দেশাবলী সঞ্চয় করে এবং চালায় । সফ্টওয়্যারটি ডিভাইসের অস্পষ্ট অংশ যা ব্যবহারকারীকে হার্ডওয়্যারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয় এবং এটিকে নির্দিষ্ট কাজ সম্পাদন করতে নির্দেশ দেয়।
৮।কম্পিউটারের সফটওয়্যার ও হার্ডওয়্যার কিভাবে কাজ সম্পাদনের জন্য সহযোগিতা করে?
সফটওয়্যার ক্রমাগত ব্যবহারকারীর ইনপুটের অপেক্ষায় থাকে, এই সময়ে এটি হার্ডওয়্যারে একটি সংকেত পাঠিয়ে প্রয়োজনীয় ক্রিয়া সম্পাদন করে। হার্ডওয়্যার মেমরি চিপগুলিতে বিট হিসাবে সংরক্ষিত মেমরি অ্যাক্সেস করে প্রয়োজনীয় ক্রিয়া সম্পাদন করে।

শেষকথা

আশা করি আজকের পোস্টটি আপনারা মনোযোগ দিয়ে পড়েছেন। আজ এই পোস্টে আপনারা কম্পিউটার হার্ডওয়ার ও সফটওয়্যার সম্পর্কে ধারণা পেয়েছেন। হার্ডওয়ার কম্পিউটারের জন্য যেরকম গুরুত্বপূর্ণ, আর এই হার্ডওয়ারের মাধ্যমে কার্যসম্পাদনের জন্য সফটওয়্যারও সমান গুরুত্বপূর্ণ। কম্পিউটার বিষয়ে আরো কোন কিছু জানার থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আর আপনার মতামত কমেন্টে জানান। ভালো থাকবেন এবং আমাদের সঙ্গেই থাকবেন।

 

আপনার জন্য আরো –

আরও

কম্পিউটারে বাংলা লেখার কিবোর্ড সফটওয়্যারগুলো ( অভ্র ও বিজয় বাংলা টাইপিং কিবোর্ড)

কম্পিউটার নেটওয়ার্ক কি? জেনে নিন কম্পিউটার নেটওয়ার্ক কত প্রকার?

কম্পিউটার ভাইরাস কী? কম্পিউটার ভাইরাস কত প্রকার? গুরুত্বপূর্ণ কিছু কম্পিউটার ভাইরাসের

কম্পিউটার কি? কম্পিউটার এর প্রকারভেদ?কম্পিউটার সম্পর্কে বিস্তারিত

1 Comment

  1. Md Rafiul Islam Reply

    অনেক সুন্দর লিখেছেন। অনেক কিছু জানতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *