কিডনির জন্য ক্ষতিকর খাবার কি কি- কিডনি কি কারণে অসুস্থ হয়?

কিডনির জন্য ক্ষতিকর খাবার কি কি- কিডনি কি কারণে অসুস্থ হয়?আমাদের কিডনি রক্তপ্রবাহ থেকে বর্জ্য পদার্থ, বিষাক্ত পদার্থ এবং অতিরিক্ত তরল ফিল্টার করার কাজ করে এবং রক্তচাপ এবং ইলেক্ট্রোলি নিয়ন্ত্রণেও সাহায্য করে।রক্ত থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত তরল ফিল্টার করে কিডনি আমাদের সামগ্রিক সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দীর্ঘস্থায়ী কিডনি রোগের সূত্রপাত বা এর গতি বৃদ্ধি রোধ করার জন্য কিডনির স্বাস্থ্য বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।যদিও আমাদের স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সুষম খাদ্য অপরিহার্য তবে কিডনির জন্য ক্ষতিকর খাবারগুলো সম্পর্কে আমাদের সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।কিডনির জন্য ক্ষতিকর খাবার কি কি

আজ আপনাদের জানাবো,কিডনি রোগ কি,কিডনি কি কারণে অসুস্থ হয়,কিডনিতে কি কি রোগ হয়,কিডনির জন্য ক্ষতিকর খাবার কি কি,কিডনির জন্য ক্ষতিকর সবজি,কিডনির জন্য ক্ষতিকর ফল,কিডনির জন্য উপকারী খাবার,কিডনির জন্য উপকারী সবজি,কিডনির জন্য উপকারী ফল,নষ্ট কিডনি ভালো করার উপায় সম্পর্কে বিস্তারিত।

কিডনি রোগ কি?

কিডনি মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ যাকে বাংলায় বৃক্ক বলা হয়।  কিডনি রক্তে উপস্থিত দূষিত পদার্থগুলো পরিশোধন করে এবং মূত্রের মাধ্যমে সেগুলো দেহ থেকে বের করে দেয়। কিডনিতে যখন কোন সমস্যা হয় বা সমস্যার কারনে যখন কিডনি অকার্যকর হয়ে পড়ে তখন তাকে কিডনি রোগ বলে।

কিডনি রোগ অনেক সময় কোন উপসর্গ ছাড়াও হতে পারে। এটি অসুস্থ বা অকার্যকর কিডনির কারণে একজন মানুষ দীর্ঘমেয়াদি শারীরিক জটিলতায় আক্রান্ত হয়ে ধুকে ধুকে মৃত্যুর দিকে ধাবিত হয়। এজন্য অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ সুস্থ রাখার পাশাপাশি কিডনি সুস্থ রাখা অত্যন্ত জরুরি।

কিডনি কি কারণে অসুস্থ হয়

বিভিন্ন কারণে কিডনি অসুস্থ হয়ে যেতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য হল –

১।কিডনি ফেইলর বা কিডনির বিকল

২।ধীর গতির কিডনি বিকল

৩।কিডনিতে ইনফ্রেকশন বা প্রস্রাবের ইনফ্রেকশন

৪।উচ্চ রক্তচাপজনিত কিডনি রোগ

৫।ডায়াবেটিসজনিত রোগ

৬।পাথরজনিত কিডনি রোগ

৭।প্রস্রাবে বাধাজনিত কারণে কিডনি রোগ ইত্যাদি।

কিডনিতে কি কি রোগ হয়

দীর্ঘস্থায়ী কিডনি রোগ

যখন আপনার কিডনির দীর্ঘস্থায়ী ক্ষতি হতে থাকে তখন রক্ত ​​থেকে যে বর্জ্য তরল ফিল্টার করার ক্ষমতা থাকে তা হারিয়ে ফেলে এবং বর্জ্য আপনার শরীরে জমা হতে পারে এবং আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। এই ক্ষতিন আপনার কিডনির কার্যকারিতা সময়ের সাথে আরও খারাপ হতে পারে এবং যখন আপনার কিডনি সম্পূর্ণরূপে কাজ করা বন্ধ করে দেয়, তখন একে কিডনি ব্যর্থতা বা শেষ পর্যায়ের রেনাল ডিজিজ বলে।

কিডনি রোগের আরও ধরন রয়েছে। যেমন

১। ফ্যাব্রি রোগ

ফ্যাব্রি ডিজিজ একটি বিরল জেনেটিক রোগ যা আপনার পরিবারের মাধ্যমে হয়ে থাকে। এটি আপনার হৃদয়, মস্তিষ্ক এবং কিডনিসহ শরীরের চারপাশের অঙ্গগুলিকে প্রভাবিত করে এবং তাদের প্রয়োজনের তুলনায় কম রক্ত ​​প্রবাহিত হয়। সময়ের সাথে সাথে এটি দীর্ঘস্থায়ী কিডনি রোগ বা কিডনি ব্যর্থতার কারণ হতে পারে।

২।সিস্টিনোসিস

সিস্টিনোসিস একটি বিরল ব্যাধি যা সিস্টাইন নামক একটি প্রাকৃতিক রাসায়নিক আপনার শরীরে তৈরি হয় এবং স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। সিস্টিনোসিস থেকে কিডনির ক্ষতি কিডনি ব্যর্থ হতে পারে। সিস্টিনোসিসে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই তাদের সিস্টাইনের মাত্রা কমাতে ওষুধ খেতে হবে এবং তাদের কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। সিস্টিনোসিস জেনেটিক রোগ এবং এটি প্রায়শই অল্পবয়সী শিশুদের মধ্যে নির্ণয় করা হয়।

৩। গ্লোমেরুলোনফ্রাইটিস

গ্লোমেরুলোনফ্রাইটিস হল যখন আপনার কিডনির ক্ষুদ্র ফিল্টার যা আপনার রক্ত ​​(গ্লোমেরুলি) পরিষ্কার করে ক্ষতিগ্রস্ত হয় এবং তা রক্ত ​​থেকে বর্জ্য তরলে অপসারণের ক্ষমতা হারিয়ে ফেলে। সময়ের সাথে সাথে এটি কিডনি ব্যর্থতার কারণ হতে পারে। অনেক স্বাস্থ্য সমস্যা গ্লোমেরুলোনফ্রাইটিসের কারণে হতে পারে এবং এটি চিকিৎসা কারণের উপর নির্ভর করে।

৪। আইজিএ নেফ্রোপ্যাথি

আইজিএ নেফ্রোপ্যাথি এমন একটি রোগ যা আপনার ইমিউন সিস্টেম দ্বারা তৈরি হওয়া প্রোটিনগুলি আপনার কিডনিতে তৈরি করে এবং আপনার রক্ত ​​(গ্লোমেরুলি) পরিষ্কার করে ক্ষুদ্র ফিল্টারগুলিকে ক্ষতিগ্রস্ত করে। এই ক্ষতির বিকাশ হতে কয়েক বছর সময় লাগতে পারে এবং আইজিএ নেফ্রোপ্যাথিতে আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই জানেন না যে তাদের এটি আছে। আইজিএ নেফ্রোপ্যাথি দীর্ঘস্থায়ী কিডনি রোগ এবং কিডনি ব্যর্থতা বা মৃত্যুর কারণও হতে পারে। আইজিএ নেফ্রোপ্যাথির কোন নিরাময় নেই কিন্তু ওষুধ আপনার কিডনির ক্ষতি কমাতে পারে।

শর্করা জাতীয় খাবারের তালিকা

৫। লুপাস নেফ্রাইটিস

লুপাস নেফ্রাইটিস হল একটি অটোইমিউন ডিজিজ (একটি রোগ যা আপনার শরীরের ইমিউন সিস্টেমকে তার নিজের টিস্যুতে আক্রমণ করে) যা কিডনিসহ আপনার পুরো শরীরে ব্যথা, ফুলে যাওয়া এবং ক্ষতির দিকে পরিচালিত করে। এটি দীর্ঘস্থায়ী কিডনি রোগ বা কিডনি ব্যর্থতা হতে পারে। লুপাস নেফ্রাইটিসের সঠিক কারণ অজানা এবং এটি নিরাময় করা যায় না, তবে চিকিৎসা মাধ্যমে লুপাস আক্রান্ত অনেক লোক তাদের লক্ষণগুলি কমাতে পারে এবং গুরুতর কিডনির ক্ষতি প্রতিরোধ করতে পারে।

৬। এএইচইউএস (অ্যাটিপিকাল হেমোলাইটিক ইউরেমিক সিনড্রোম

এটি খুব বিরল জেনেটিক রোগ যা আপনার শরীরের ছোট রক্তনালীতে ক্ষুদ্র রক্ত ​​​​জমাট বাঁধে এবং এই জমাটগুলি আপনার কিডনি এবং অন্যান্য অঙ্গগুলিতে রক্ত ​​​​প্রবাহকে বাধা দিতে পারে এবং ক্ষতির কারণ হতে পারে। এএইচইউএস আছে এমন অনেক লোকের কখনও লক্ষণ দেখা যায় না।

৭। পলিসিস্টিক কিডনি রোগ

পলিসিস্টিক কিডনি ডিজিজ হল একটি জেনেটিক ব্যাধি যা আপনার কিডনি এবং অন্যান্য অঙ্গে সিস্ট যা তরল দিয়ে পূর্ণ করে। এই সিস্টগুলি আপনার রক্ত ​​থেকে তরল এবং বর্জ্য ফিল্টার করার জন্য আপনার কিডনির ক্ষমতা কমিয়ে দিতে পারে। সময়ের সাথে সাথএ এই রোগ কিডনি ব্যর্থতার কারণ হতে পারে। এ রোগের জন্য কোনো নিরাময় নেই তবে চিকিৎসার মাধ্যমে সিস্টের বৃদ্ধিকে ধীর করে দিতে পারে ।

 ৮। বিরল রোগ

অন্যান্য বিরল রোগ আছে যা আপনার কিডনির ক্ষতি করতে পারে এবং আপনার রক্ত ​​থেকে বর্জ্য এবং তরল ফিল্টার করার ক্ষমতা কমিয়ে দিতে পারে। এই ক্ষতি দীর্ঘস্থায়ী কিডনি রোগ বা কিডনি ব্যর্থতা হতে পারে।

কিডনির জন্য ক্ষতিকর খাবারগুলো

কিডনি রোগ একটি নীরব ঘাতক। কিডনি রোগে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। প্রতিবছর অনেক মানুষ এ রোগে মারা যায়। এ ধরনের রোগের চিকিৎসাও বেশ ব্যয়বহুল। তাই আগে থেকেই কিডনির যত্ন নেয়া উচিত। মানুষের শরীর জটিল। প্রত্যেকটা অঙ্গ গুরুত্বপূর্ণ গোটা শরীরকে সুস্থ রাখতে। কোনও একটি বেগতিক হলেও বিপদ। ফুসফুস কিংবা কিংবা হৃৎপিণ্ডের যতটা গুরুত্ব, ঠিক ততটাই প্রয়োজনীয় কিডনি। আমাদের রোজকার খাবারের তালিকায় এমন অনেক খাবার আছে, যা কিন্তু কিডনির সর্বনাশ ডেকে আনছে। দেখে নিন সেগুলি কী কী-

১।মাংস

স্বাদের খাতিরে মাংস খেতেই পারেন কিন্তু অতিরিক্ত মাংস খাওয়া একেবারেই ঠিক নয়। মাংস এমনিতে হজম হওয়া বেশ কষ্টকর। ফলে তা আবার কিডনির ক্ষেত্রে বোঝা হয়ে ওঠে। সময়ের সঙ্গে কিডনিতে পাথর জমতে থাকে। তা ইউরিক অ্যাসিডের অন্যতম কারণ হয়ে ওঠে। অতিরিক্ত রেড মিট খেলে কিডনির ওপর চাপ পড়ে।

এমনকি চিপস, ফাস্টফুড, প্রক্রিয়াজাত খাবার, ইন্সট্যান্ট নুডলস এবং লবণ দিয়ে ভাজা বাদামও কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর। খাবার তালিকায় অতিরিক্ত প্রোটিন থাকলে কিডনির ওপর চাপ পড়ে এবং কিডনির দুর্বল কোষগুলোর ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই প্রাণিজ প্রোটিন এড়িয়ে মাছ বা ডাল জাতীয় প্রোটিন রাখুন।

২।লবন

রোজকার খাবারে লবনের প্রয়োজনীতা বেশি। কিন্তু তাও যখন অতিরিক্ত হয়ে যায় কিডনিতে প্রভাব ফেলে। লবনের অতিরিক্ত সোডিয়াম কিডনির শত্রু। এর জন্য এখন অনেকেই কম সোডিয়াম যুক্ত লবন খান। তবে বাড়ির খাবারে আপনি লবন কম-বেশি করে দিতে পারেন, সমস্যা তৈরি হয় প্যাকেটজাত খাবারে। তাই জাঙ্ক ফুড এড়িয়ে চলাই ভালো। শরীরে প্রতিদিন মাত্র ১ চা চামচ লবণের চাহিদা থাকে।

তাই কিডনি সুস্থ রাখতে অতিরিক্ত লবণ খাওয়া পরিহার করার অভ্যাস এখন থেকেই করুন। আমাদের শরীরে রক্তচাপ ১৪০/৯০ এর উপরে থাকলে কিডনির সমস্যা হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই কিডনি ভালো রাখতে রক্তচাপ সবসময় ১৩০/৮০ অথবা এর কম রাখার চেষ্টা করুন।

৩।এনার্জি ড্রিঙ্কস

অনেকেই জলের বদলে কোমল পানীয় বা বিভিন্ন রকমের এনার্জি ড্রিঙ্কস খেয়ে থাকেন। এ ধরনের পানীয় কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর। এ ধরনের পানীয় কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই কোমল পানীয় এড়িয়ে চলুন। প্রতিদিন অন্তত ৮ গ্লাস জল খাওয়া উচিত। তবে অতিরিক্ত ঘাম হলে জল খাওয়ার পরিমাণ আরও বাড়াতে হবে। পর্যাপ্ত পরিমাণে জল পান করলে কিডনিতে পাথর হয় না এবং এর স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে। ধূমপান ও মদ্যপানের কারণে ধীরে ধীরে কিডনিতে রক্ত চলাচল কমে যেতে থাকে এবং এর ফলে কিডনির কর্মক্ষমতাও হ্রাস পায়।

৬।মেয়োনিজ

ফাস্টফুড জাতীয় খাবার খাওয়ার ক্ষেত্রে মেয়োনিজ ব্যবহার করা হয়। সালাদ, স্যান্ডুইচ, বার্গারে ব্যবহার করা হয় এটি। এটি কিডনির জন্য মোটেও ভালো কিছু নয়। এক টেবিল চামচ মেয়োনিজে থাকে ১০৩ ক্যালোরি। এ ধরনের খাবারে স্যাচুরেটেড ফ্যাট থাকে সবচেয়ে বেশি। যদি খেতেই হয় তবে ফ্যাট ছাড়া এবং কম ক্যালোরির মেয়োনিজ খান। এতে সোডিয়াম ও চিনির পরিমাণ যেন অতিরিক্ত না থাকে সেদিকে খেয়াল রাখুন।

৭।আলুর ডিপ ফ্রাই

আলুর ফ্রেঞ্চ ফ্রাই বা আলুর চিপস খেতে দারুণ লাগে নিশ্চয়ই? কিন্তু মজাদার এই খাবার আপনার কিডনির বারোটা বাজানোর জন্য যথেষ্ট। এ ধরনের খাবার খাওয়ার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন। কিডনি ও হার্ট ভালো রাখতে ডুবো তেলে ভাজা খাবার এড়িয়ে চলতে হবে। আলুতে থাকে অনেক বেশি যা কিডনির জন্য ক্ষতির কারণ হতে পারে।

৮।প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবার গুলোতে সাধারণত উচ্চমাত্রার সোডিয়াম, অস্বাস্থ্যকর চর্বি এবং সংযোজন থাকে কিডনির স্বাস্থ্যের ক্ষতি করে। এর মধ্যে রয়েছে প্যাকেটজাত স্ন্যাকস, হিমায়িত খাবার, ডেলি মিটস এবং চিনিযুক্ত সিরিয়াল।কিডনি ভালো রাখার জন্য তাজা সম্পন্ন খাবার বেছে নেওয়া জরুরী।

৯।অ্যালকোহল

অত্যধিক পরিমাণে এলকোহল সেবনের ফলে ডিহাইড্রেশন হতে পারে এবং কিডনিতে চাপ পড়তে পারে। নিয়মিত অ্যালকোহল সেবনের ফলে কিডনির ক্ষতি করতে পারে এবং কিডনি রোগের ঝুঁকি বাড়ায়। কিডনি রোগের ঝুঁকি কমাতে অ্যালকোহল এড়িয়ে চলাই ভালো।

১০।ক্যাফেইন

প্রয়োজনে যদিও মাঝারি ক্যাফিন গ্রহণ সাধারণত নিরাপদ কিন্তু অত্যাধিক সেবন বহুমূত্র রোগ সৃষ্টি করতে পারে, প্রস্রাবের উৎপাদন বৃদ্ধি করে এবং শরীরে পানিশূন্যতা তৈরি করতে পারে। ডিহাইড্রেশনএর ফলে কিডনিতে চাপ সৃষ্টি করতে পারে যার ফলে কিডনির কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। তাই ক্যাফেইন গ্রহণর ক্ষেত্রে সচেতন হওয়া জরুরী।

১১।কৃত্রিম সুইটেনার্স

কৃত্রিম সুইটনার গুলি সাধারণত ডায়েট সোডা, চিনি-মুক্ত পণ্য এবং কিছু কম-ক্যালোরি স্ন্যাকস তৈরিতে ব্যবহার করা হয়। কিডনির গুরুত্বপূর্ণ ক্ষতি করে এবং আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আপনি চিনির বিকল্প হিসেবে স্টিভিয়া বা মধুর মতো পরিমিত পরিমাণে প্রাকৃতিক মিষ্টি ব্যবহার করতে পারেন।

কিডনির জন্য ক্ষতিকর সবজি

যদিও শাকসবজি আমাদের শরীরের স্বাস্থ্যের জন্য উপকারী, কিন্তু কিডনির স্বাস্থ্যের জন্য এর ব্যাতিক্রম হয়ে যায়। চলুন এমন কিছু সবজি সম্পর্কে জেনে নেয়া যাক যা কিডনির উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

১।সুইস চার্ড

সুইস চার্ডও অক্সালেট সমৃদ্ধ, যা কিডনিতে পাথর তৈরির ঝুঁকি বাড়িয়ে থাকে। আপনি যদি সুইস চার্ড খাদ্যতালিকায় রাখতে চান তাহলে অবশ্যই কম অক্সালেট শাকসবজি সাথে ভারসাম্য বজায় রাখতে হবে এবং প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

২।বিট সবুজ শাক

বিটের সবুজ শাক, বীটের পাতাযুক্ত শীর্ষ, পুষ্টিতে ভরপুর কিন্তু এতে উচ্চ মাত্রার অক্সালেট থাকে। পালং শাক এবং সুইস চার্ডের মতো, কিডনিতে পাথর তৈরীর কাজ করে থাকে।

৩।টমেটো

টমেটো একটি জনপ্রিয় খাবার অনেকে আবার ফল হিসাবে খেয়ে থাকে, তবে এটি অক্সালেটে সমৃদ্ধ। যাদের কিডনিতে পাথর বা ক্যালসিয়াম অক্সালেট ক্রিস্টাল গঠনের ইতিহাস রয়েছে, ডাক্তাররা টমেটো কম পরিমাণে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

কিডনির জন্য ক্ষতিকর ফল

সাধারণত ফল স্বাস্থ্যের জন্য উপকারী কিন্তু কিছু ফলমূল কিডনি রোগীদের ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কিডনির জন্য ক্ষতিকর কিছু ফলমূল সম্পর্কে-

১।কলা

কলা একটি জনপ্রিয় পুষ্টিকর ফল তবে পটাশিয়াম তুলনামুলক বেশি থাকে। যাদের কিডনি সমস্যা আছে, বিশেষ করে যাদের কিডনি রোগ বা ডায়ালাইসিসে আছে তাদের সীমিত পরিমাণ পটাশিয়াম গ্রহণ করতে হয়।

ভিটামিন সি জাতীয় খাবার তালিকা-উপকারিতা-অপকারিতা

২।কমলালেবু

কমলা এবং কমলা লেবুর রসে উচ্চ ভিটামিন সি রয়েছে, কিন্তু তারা পটাসিয়াম তুলনামূলকভাবে উচ্চ। আবার অন্যদিকে পটাশিয়াম ও তুলনামূলকভাবে বেশি তাই বলার মতো কিছু কিডনির জন্য ক্ষতিকর হতে পারে।

৩।কিউই

কিউই ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর একটি পুষ্টিকর ফল। তবে এটিতে পটাসিয়ামও মাঝারি পরিমাণে। আপনার যদি কিডনির সমস্যা থাকে, তাহলে আপনার কিউই খাওয়ার ক্ষেত্রে সচেতন হওয়া এবং সুস্থ পটাশিয়ামের মাত্রা বজায় রাখার জন্য নিয়ন্ত্রণ বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

কিডনির জন্য উপকারী খাবার

পূর্বে আমি কিডনির জন্য খুব ক্ষতিকর খাবার নিয়ে আলোচনা করেছি কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্যের জন্য উপকারী খাবার গুলো হাইলাইট করা সমান গুরুত্বপূর্ণ। আপনার খাদ্যতালিকায় কিডনি-বান্ধব এই খাবারগুলো অন্তর্ভুক্ত করে আপনার কিডনি ফাংশন এবং স্বাস্থ্য দুটোই ভালো রাখতে পারেন।

কিডনির জন্য উপকারী সবজি

১।মটরশুটি

কিডনি মটরশুটি ফাইবার, প্রোটিন এবং ম্যাগনেসিয়াম সহ কিডনির স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি পুষ্টির একটি দুর্দান্ত উত্স। এগুলিতে স্যাপোনিন নামক একটি পদার্থও রয়েছে, যা কিডনিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

২।রসুন

রসুন অনেক খাবারের একটি সাধারণ উপাদান, কিন্তু আপনি কি জানেন যে এর কিছু চমত্কার অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে? এক কথায়, কিডনি পরিষ্কার রাখতে রসুন দারুণ উপকারী। কারণ রসুন শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে এবং সুস্থ রক্ত প্রবাহকেও উৎসাহিত করে।

রসুন একটি প্রাকৃতিক মূত্রবর্ধক, যার মানে এটি শরীর থেকে অতিরিক্ত জল এবং লবণ বের করে দিতে সাহায্য করে। এটি গুরুত্বপূর্ণ কারণ অতিরিক্ত লবণ কিডনিতে পাথর এবং অন্যান্য সমস্যার কারণ হতে পারে।

৩।লেবু

লেবু হল একটি সাইট্রাস ফল যা ভিটামিন সি সমৃদ্ধ। এই ভিটামিন শরীরের জন্য গুরুত্বপূর্ণ কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। লেবুতে সাইট্রিক অ্যাসিডও রয়েছে, যা কিডনিতে পাথর ভাঙতে সাহায্য করে এবং তাদের গঠনে বাধা দেয়।

৪।পালং শাক

পালং শাক একটি সবুজ শাক যা পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন এ, সি এবং কে সহ অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুষ্টিতে বেশি। এটি ফাইবারের একটি ভাল উৎস।

পালং শাক ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা কিডনির স্বাস্থ্যের জন্য অপরিহার্য। পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং হৃদপিণ্ডকে সঠিকভাবে কাজ করে। ম্যাগনেসিয়াম কিডনিতে পাথর তৈরি হওয়া রোধ করতে সাহায্য করে। ভিটামিন এ এবং সি শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। রক্ত জমাট বাঁধা এবং হাড়ের স্বাস্থ্যের জন্য ভিটামিন কে প্রয়োজনীয়।

পালং শাকের মতো ফলমূল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার খাওয়া শরীরে টক্সিন জমা কমিয়ে কিডনিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করতে পারে।

৫।কুমড়ো বীজ

কুমড়োর বীজ ম্যাগনেসিয়ামের একটি চমৎকার উৎস, যা কিডনির স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এগুলিতে পটাসিয়ামও রয়েছে, যা শরীরের ইলেক্ট্রোলাইটগুলিকে ভারসাম্য রাখতে সাহায্য করে।কুমড়োর বীজ ফাইবারের একটি ভালো উৎস, যা শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে।

৬।অলিভ অয়েল

অলিভ অয়েল মনোস্যাচুরেটেড ফ্যাটের একটি স্বাস্থ্যকর উৎস এবং এতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি অস্বাস্থ্যকর চর্বি যেমন মাখন বা উদ্ভিজ্জ তেলের বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং কিডনি রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৭।ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ

ফ্যাটি মাছ, যেমন সালমন, ম্যাকেরেল এবং সার্ডিন, ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের চমৎকার উৎস। এই স্বাস্থ্যকর চর্বিগুলি প্রদাহ কমাতে এবং কিডনি রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। সপ্তাহে দুই থেকে তিন দিন আপনার খাদ্য তালিকা মাছ অন্তর্ভুক্ত করা মূল্যবান ওমেগা 3 ফ্যাটি এসিড প্রদান করতে সাহায্য করে।

৮।ফুলকপি

ফুলকপি একটি বহুমুখী সবজি যেটিতে পটাসিয়াম কম এবং ফাইবার এবং ভিটামিন সি বেশি।

কিডনির জন্য উপকারী ফল

যদিও কিছু ফল কিডনি সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য ক্ষতিকর হতে পারে সেখানে এমন কিছু রয়েছে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। চলুন জেনে নিই কোনগুলো

কিডনির জন্য উপকারী ফল

১।তরমুজ

তরমুজ একটি সুস্বাদু এবং সতেজ ফল যা আপনার কিডনির জন্যও ভালো। তরমুজে প্রচুর পরিমাণে জলের উপাদান আপনার কিডনিকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে এবং টক্সিন বের করে দেয়।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

এছাড়াও তরমুজ পটাশিয়ামের একটি ভালো উৎস, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং কিডনিকে সঠিকভাবে কাজ করে। আপনার কিডনি পরিষ্কার এবং সুস্থ রাখতে সাহায্য করার জন্য একটি স্বাস্থ্যকর খাদ্যের অংশ হিসাবে নিয়মিত তরমুজ খান।

২।আপেল

আপেল ফাইবারের একটি বড় উৎস, যা কিডনি পরিষ্কার রাখতে সাহায্য করে। এগুলিতে কোয়ারসেটিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা কিডনির কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করে।

৩।ব্লুবেরি

ব্লুবেরি আপনার কিডনি পরিষ্কার রাখতে সাহায্য করার জন্য একটি সুস্বাদু এবং পুষ্টিকর উপায়। ব্লুবেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি কিডনিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে, যেখানে উচ্চ পটাসিয়াম উপাদানগুলিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

প্রতিদিন এক মুঠো ব্লুবেরি খান, অথবা কিডনি-ক্লিনজিং ক্ষমতার অতিরিক্ত বৃদ্ধির জন্য আপনার প্রাতঃরাশের সিরিয়াল বা ওটমিলে যোগ করুন।

৪।ক্র্যানবেরি

ক্র্যানবেরি এমন একটি খাবার যা প্রায়ই কিডনি সমস্যাযুক্ত লোকদের জন্য সুপারিশ করা হয়। ক্র্যানবেরিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা কিডনিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

ক্র্যানবেরিতে এমন যৌগও রয়েছে যা মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে, যা কিডনির সমস্যার একটি সাধারণ কারণ।

৫।আনারস

আনারস একটি গ্রীষ্মমন্ডলীয় ফল যাতে ব্রোমেলেন, প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যযুক্ত এনজাইম রয়েছে। এটি কিডনি প্রদাহ কমাতে সাহায্য করে এবং সুস্থ কিডনির কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

নষ্ট কিডনি ভালো করার উপায়

আপনি যদি কিডনির ক্ষতির সম্মুখীন হন বা কিডনি রোগে আক্রান্ত হয়ে থাকেন, তাহলে আপনার কিডনি স্বাস্থ্যের উন্নতি এবং সমর্থন করার জন্য আপনি বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন। এখানে বিবেচনা করার জন্য কিছু কৌশল রয়েছে:

১।রক্তচাপ এবং ডায়াবেটিস পরিচালনা করুন

উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস কিডনি রোগের প্রধান কারণ। জীবনধারা পরিবর্তন, ওষুধ এবং নিয়মিত পর্যবেক্ষণের সমন্বয়ের মাধ্যমে এই অবস্থাগুলি পরিচালনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সুপারিশগুলি অনুসরণ করুন, যার মধ্যে রয়েছে নির্ধারিত ওষুধ গ্রহণ, একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা এবং নিয়মিত ব্যায়ামের রুটিন বজায় রাখা।

২।হাইড্রেটেড থাকুন

কিডনির স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত হাইড্রেশন অপরিহার্য। পর্যাপ্ত পানি পান করা কিডনি থেকে টক্সিন এবং বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে। প্রতিদিন কমপক্ষে আট গ্লাস জল পান করার লক্ষ্য রাখুন, অথবা আপনার নির্দিষ্ট প্রয়োজনের উপর ভিত্তি করে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সুপারিশ অনুসরণ করুন।

৩।একটি কিডনি-বান্ধব ডায়েট অনুসরণ করুন

একটি কিডনি-বান্ধব খাদ্য সাধারণত পর্যাপ্ত প্রোটিন এবং পুষ্টির ব্যবহার নিশ্চিত করার সময় সোডিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস গ্রহণ সীমিত করে। প্রক্রিয়াজাত খাবার, ফাস্ট ফুড এবং প্যাকেটজাত খাবার কমিয়ে দিন যাতে সোডিয়াম বেশি থাকে। আপনার নির্দিষ্ট চাহিদা এবং বিধিনিষেধের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ব্যক্তিগতকৃত খাবার পরিকল্পনা তৈরি করতে একজন নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

৪।নিয়মিত ব্যায়াম করুন

নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ কিডনির স্বাস্থ্যের জন্য অনেক উপকার করতে পারে। ব্যায়াম স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে, কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করে এবং কিডনি রোগের অগ্রগতির ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। হাঁটা, সাঁতার, সাইকেল চালানো, বা শক্তি প্রশিক্ষণের মতো আপনি উপভোগ করেন এমন ক্রিয়াকলাপগুলিতে জড়িত হন, তবে আপনার নির্দিষ্ট স্বাস্থ্যের অবস্থার জন্য উপযুক্ত তা নিশ্চিত করার জন্য কোনও নতুন ব্যায়াম পদ্ধতি শুরু করার আগে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করতে ভুলবেন না।

৫।ধূমপান এড়িয়ে চলুন এবং অ্যালকোহল সেবন সতর্ক হোন

ধূমপান এবং অতিরিক্ত অ্যালকোহল সেবন কিডনির স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। ধূমপান কিডনি রোগের ঝুঁকি বাড়ায় এবং বিদ্যমান কিডনির ক্ষতি করে। অ্যালকোহল, যখন প্রচুর পরিমাণে সেবন করা হয়, তখন কিডনির কার্যকারিতাও নষ্ট করতে পারে। ধূমপান ত্যাগ করা এবং অ্যালকোহল গ্রহণ পরিমিত করা আপনার কিডনি এবং সামগ্রিক স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করতে পারে।

৫।নিয়মিত চেক-আপ করুন এবং চিকিৎসা পরামর্শ অনুসরণ করুন

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে নিয়মিত চেক-আপ করা কিডনির কার্যকারিতা নিরীক্ষণের জন্য এবং যেকোন সম্ভাব্য সমস্যা প্রাথমিকভাবে সনাক্ত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঔষধ ব্যবস্থাপনা, জীবনধারা পরিবর্তন, এবং চিকিত্সা পরিকল্পনা সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শ অনুসরণ করুন। সক্রিয় হওয়া এবং যেকোনো উদ্বেগ বা উপসর্গকে অবিলম্বে সমাধান করা গুরুত্বপূর্ণ।

এই কৌশলগুলি বাস্তবায়ন করে এবং আপনার স্বাস্থ্যসেবা দলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার মাধ্যমে, আপনি আপনার কিডনির স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার উন্নতির দিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন।

কিডনির সমস্যা হলে কী খাওয়া উচিত?

যখন আপনার কিডনির সমস্যা হয়, তখন একটি স্বাস্থ্যকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ যা আপনার কিডনিকে সমর্থন করবে এবং আরও ক্ষতি প্রতিরোধ করবে। আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য এখানে কিছু নির্দিষ্ট জিনিস রয়েছে:

১।উচ্চ প্রোটিন জাতীয় খাবার যেমন মাংস, মুরগি, মাছ, মটরশুটি এবং টফু।

২।আলু, মিষ্টি আলু, টমেটো, কলা, তরমুজ এবং কমলালেবুর মতো উচ্চ পটাশিয়ামযুক্ত খাবার।

৩।কম সোডিয়ামযুক্ত খাবার যেমন তাজা ফল এবং শাকসবজি, গোটা শস্য এবং কম সোডিয়াম স্যুপ এবং ঝোল।

৪।ফসফরাস কম খাবার যেমন দুগ্ধজাত দ্রব্য (দুধ, দই, পনির), ডিম, বাদাম, বীজ এবং নির্দিষ্ট তেল (অলিভ অয়েল এবং ক্যানোলা অয়েল) ।

কিডনি রোগীদের জন্য খাদ্য সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উত্তর

১। কিডনি রোগীদের জন্য সেরা খাবার কি?

উত্তরঃ

কিডনি রোগে আক্রান্ত ব্যক্তির জন্য স্বাস্থ্যকর ডায়েটে লবণ, চর্বি এবং প্রোটিন কম এবং অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার বেশি হওয়া উচিত। তাজা ফল এবং সবজি, গোটা শস্য, এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত দ্রব্য সাধারণত কিডনি রোগীদের জন্য সুপারিশ করা হয়।

২।কিডনি রোগীর কি খাবার এড়িয়ে চলা উচিত?

উত্তরঃ

সাধারণত কিডনি রোগীদের লবণ, চর্বি এবং প্রোটিন সমৃদ্ধ খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। প্রক্রিয়াজাত খাবার, চিনিযুক্ত পানীয় এবং উচ্চ স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবারও এড়ানো উচিত।

৩।কিডনি রোগ কেন হয়?

উত্তরঃ

ডায়েবেটিস, উচ্চ রক্তচাপ, ইউরিন ইনফেকশন, কিডনিতে পাথরসহ আরও অনেক কারণে কিডনি রোগ হয়। নিয়মিত পরিশ্রম বা অতিরিক্ত বিশ্রাম ও ব্যায়াম না করা, পানি না খাওয়া এবং ধূমপান করা হতে পারে এ রোগের কারণ।

৪।কিডনী রোগের পরীক্ষাসমূহ কি কি?

উত্তরঃ

১। প্রস্রাবের পরীক্ষা

২।রক্তের পরীক্ষা

৩।অন্যান্য পরীক্ষা (আলট্রসনোগ্রাফি করা হয়ে থাকে)

শেষকথা

কিডনি শরীরের একটি অপরিহার্য অঙ্গ, তাই তাদের সঠিকভাবে কাজ করা গুরুত্বপূর্ণ।  মনে রাখবেন  স্বাস্থ্যের জন্য সুষম পুষ্টি সর্বদা সর্বোত্তম, তাই  পুষ্টিকর খাবারগুলিও অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। আর ক্ষতিকর খাবারগুলো থেকে দূরে থাকবেন।

সর্বোপরি, আপনার কিডনির কার্যকারিতা যত বেশি স্বাস্থ্যকর হবে, আপনার জীবনযাত্রা তত উন্নত হবে।

পোস্ট ট্যাগ-

কিডনির জন্য উপকারী খাবার,কিডনির জন্য ক্ষতিকর ঔষধ,কিডনির জন্য ক্ষতিকর সবজি,লেবু কি কিডনির জন্য ক্ষতিকর,কিডনি রোগীর খাদ্য তালিকা pdf,কিডনির জন্য ক্ষতিকর ফল,নষ্ট কিডনি ভালো করার উপায়,কিডনির জন্য উপকারী ফল.

আরও-

ভিটামিন ডি এর অভাবে কি হয়

ভিটামিন ডি যুক্ত খাবার এর তালিকা

হার্টের রোগীর খাবার তালিকা

ক্যালসিয়ামের অভাব কি ভাবে হয় ?

আয়রন সমৃদ্ধ খাবারের তালিকা সমূহ

গর্ভবতী মায়ের খাবার তালিকা

আপনার জন্য আরো 

আসসালামু আলাইকুম, আমি একজন অনলাইন কনটেন্ট রাইটার। আমার লেখাগুলো পড়ে বিন্দুমাত্র আপনার কোন উপকারে আসলে অবশ্যই পোস্টটিতে কমেন্টস করতে ভুলবেন না। ধন্যবাদ

Leave a Comment