অনলাইন থেকে ইনকাম করার সেরা কিছু মাধ্যম ২০২৩

আসসালামুয়ালাইকুম আশা করছি আপনি ভালো আছেন।আজকে পোষ্টের আলোচনায় নিজের অভিজ্ঞতা থেকে যে সকল বিষয় থাকবে তা হচ্ছে, অনলাইন থেকে ইনকাম করার সেরা কিছু মাধ্যম।

অর্থাৎ আজকের এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন, সঠিক এবং সৎভাবে অনলাইন থেকে কোন প্ল্যাটফর্ম গুলি ব্যবহার করে আপনি আর্নিং করলে লাইফ টাইম পর্যন্ত আর্নিং করতে পারবেন এবং আপনি আসলেই অনলাইন থেকে আরনিং করার উপযোগী কিনা বা আপনার দ্বারা অনলাইন থেকে আর্নিং করা সম্ভব কিনা এই সকল বিষয় আজকের এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন।

অনলাইন থেকে ইনকাম করার সেরা কিছু মাধ্যম
অনলাইন থেকে ইনকাম করার সেরা কিছু মাধ্যম

বর্তমানে কমবেশি সবাই কিন্তু ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত এইজন্য সবাই বা অনেকেই চেষ্টা করে অনলাইন থেকে ঘরে বসে ভালো মানের একটি ইনকাম করতে। তবে সঠিক গাইডলাইন এবং সঠিক প্ল্যাটফর্ম জানা না থাকার কারণে অনেকেই কিন্তু আবার প্রতারিত হয় বিভিন্ন রকম অর্থনৈতিক ইনভেস্ট করেও কিন্তু লসের সম্মুখীন হয়ে থাকে।

অনলাইন থেকে ইনকাম করার জন্য সঠিক মাধ্যম জানা থাকলে আপনিও কিন্তু ঘরে বসে ভালো মানের ইনকাম করতে পারবেন এবং অনলাইনে ক্যারিয়ার গড়তে পারবেন।

এজন্য আজকে আপনাদেরকে এমন কিছু অনলাইন থেকে ইনকাম করার মাধ্যম সম্পর্কে জানাবো, যে মাধ্যমগুলি অবলম্বন করে বা প্ল্যাটফর্ম গুলি অনুসরণ করে আপনি খুব ভালো মানের এই প্লাটফর্ম থেকে আর্নিং করতে পারবেন।

সবচাইতে পজেটিভ বিষয় হচ্ছে আজকে আপনাদেরকে যে প্লাটফর্ম সম্পর্কে আপনাদেরকে জানাবো, এই প্ল্যাটফর্মগুলোতে আপনাকে কোন ধরনের কোন ইনভেস্টমেন্ট করতে হবে না এবং আপনি এই প্ল্যাটফর্মের হাত ধরে ভালো মানের ইনকাম ঘরে বসেই করতে পারবেন।

অনলাইন থেকে ইনকাম করতে কি কি প্রয়োজন

  • অনলাইন থেকে আয় করতে সবচাইতে বড় যে বিষয়টি তা হচ্ছে আপনার মন-মানসিকতা এবং ধৈর্যের পরীক্ষা।
  • একটি স্মার্ট মোবাইল ফোন অথবা কম্পিউটার অথবা ল্যাপটপ।
  • ভালো মানের ইন্টারনেট সংযোগ প্রয়োজন পড়বে
  • এছাড়াও কম্পিউটার অথবা মোবাইল সম্পর্কে টুকিটাকি বা অনলাইন সম্পর্কিত কিছু ধারণা দরকার হবে।

উপরের এই বিষয়গুলি যদি সবকিছু গুণ আপনার মধ্যেই থেকে থাকে তাহলে আপনি পরবর্তী পোস্টগুলো পড়া শুরু করুন

অনলাইন থেকে ইনকাম করার সেরা মাধ্যমগুলো

অনলাইন থেকে ইনকাম করার জন্য সেরা যেসকল প্লাটফর্ম বা মাধ্যম রয়েছে এই সকল প্লাটফর্ম বা মাধ্যমগুলি এখন আপনাদের মাঝে আলোচনা করছি-

প্রথম মাধ্যম ব্লগিং করে অনলাইন থেকে ইনকাম

প্রথম যে মাধ্যমটির কথা বলা হয়েছে অনলাইন থেকে ব্লগিং করে ইনকাম এই মাধ্যমটি খুবই জনপ্রিয় এবং বিশ্বস্ত একটি মাধ্যম ব্লগিং করে আপনি ঘরে বসে অনায়াসে কিন্তু প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারবেন।

ব্লগিং কি?

বাংলা ভাষায় বলতে গেলে ব্লগিং হচ্ছে আপনি ফ্রিতে একটি ওয়েবসাইট গুগলের তৈরি করেছে ওয়েবসাইটে বিভিন্ন টফিক সম্পর্কে লেখা-লেখি করে সেই ওয়েবসাইট থেকে গুগল অ্যাডসেন্স থেকে আর্নিং করা।

আরো সহজ ভাষায় বললে আপনি এই পোস্টটি যে পড়ছেন এটি একটি ব্লগিং। অর্থাৎ আমার এই ওয়েবসাইট থেকে আপনি যেহেতু লেখা গুলো পড়ছেন এবং মাঝে মধ্যে গুগলের অ্যাড শো করছে এটিই হচ্ছে ব্লগিং।

কিভাবে ফ্রিতে একটি ব্লগ সাইট তৈরি করবেন?

কোন রকম কোন ইনভেস্টমেন্ট ছাড়াই যদি ফ্রিতে একটি ব্লগ সাইটে আপনি তৈরি করতে চান? তাহলে আমার দেওয়া এই লিঙ্ক থেকে  www.blogger.com এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং এখান থেকে আপনি আপনার পছন্দের ব্লগ ওয়েবসাইটটি তৈরি করে ফেলুন।

ভিডিও-ব্লগিং সম্পর্কিত সকল টিপস বাংলায়

ব্লগিং থেকে কিভাবে ইনকাম হয়?

আপনি যখন একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন। তখন আপনার ব্লগ ওয়েবসাইটে যে কনটেন্ট বা আর্টিকেল বা লেখালেখি গুলি থাকবে। সেই লেখালেখি গুলি যখন গুগল এডসেন্স এর সকল শর্ত পূরণ হয়ে যাবে। তখন আপনি গুগোল অ্যাডসেন্সে আপনার ওয়েবসাইটের আর্নিং এর জন্য এপ্লিকেশন করবেন।

এরপর আপনার গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল হয়ে গেলে। আপনার লেখা বা কনটেন্ট এর মধ্যে বা সাইটের মধ্যে গুগোল এডভাইস গুলি শো করা শুরু করবে।

আর এই এডভাইস গুলোর বিনিময়ে গুগল আপনার কে প্রতিমাসে ভালো মানের একটি আর্নিং দিবে।

প্রতিমাসে ব্লগিং করে কি পরিমান ইনকাম হয়?

এটির কোন নির্দিষ্ট লিমিট নাই তবে এভারেজ আপনি 50 থেকে এক লক্ষ টাকা পর্যন্ত একটি ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন যদি আপনি ভালভাবে এই ব্লগিং করেন।

এরপরও আমি আপনাদের সুবিধার্থে আমার এই ওয়েবসাইটের ব্লগিং করে ইনকাম এর একটি স্ক্রিনশট আপনাদেরকে নিচে দিয়ে দিলাম।অনলাইন থেকে ইনকাম করার সেরা কিছু মাধ্যম

আশা করছি এই বিশ্বস্ত মাধ্যম অর্থাৎ এই ব্লগিং করে অনলাইন থেকে ইনকাম করার এই প্লাটফরমটি আপনার জন্য খুবই শুভকাঙ্খী হবে এবং এই প্ল্যাটফর্মের হাত ধরে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে ভালোমানের প্রতি মাসে ইনকাম করতে পারবেন।

দ্বিতীয় মাধ্যম অনলাইন থেকে ইনকাম এর জনপ্রিয় মাধ্যম ইউটিউবিং

ইউটিউবিং করে অর্থাৎ আপনি একজন ইউটিউবার হয়ে ইউটিউব কোম্পানি থেকে কিন্তু প্রচুর পরিমাণে ইনকাম প্রতিমাসে আপনি করতে পারবেন।

ইউটিউব চ্যানেল ইউটিউব এর ভিডিও কি পরিমান জনপ্রিয় আপনারা নিজেরাও জানেন। কিন্তু সঠিক গাইডলাইন না থাকার জন্য এবং এই ইউটিউব থেকে কিভাবে ইনকাম করবেন এই বিষয়টি না জানার ফলে, অনেকে কিন্তু ইন্টারনেট সংযোগ এবং ভালো মানের কনটেন্ট ক্রিকেটার প্রতিভা থাকা সত্ত্বেও ইনকাম করার সঠিক লাইন না থাকার ফলে অনেকেই ইনকাম করতে পারে না।

ইউটিউব দিয়ে অনলাইন থেকে ইনকাম করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে আপনি আপনার স্মার্ট মোবাইল ফোন অথবা কম্পিউটার ল্যাপটপে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে।

এবং সেই ইউটিউব চ্যানেলের লোগো, ইউটিউব চ্যানেলের নাম এবং একটি সুন্দর কাভার ফটো কঁপিরাইট ফ্রী অবশ্যই আপনাকে সেটআপ করে নিতে হবে।

এরপর ধারাবাহিকতা বজায় রেখে আপনি আপনার ইউটিউব চ্যানেলে আপনার প্রতিভা মূলক নিজের ভিডিও তৈরি করে পাবলিস্ট করা শুরু করে দিন সবার মাঝে।

দেখবেন ধারাবাহিকতা বজায় রেখে কাজ করা শুরু করলে, এক থেকে দুই মাসের মধ্যেই আপনার ইউটিউব এর যত রকম কন্ডিশন রয়েছে ইনকাম করার জন্য। সেই কন্ডিশন গুলি ফিলাপ হয়ে যাবে এবং আপনার ইউটিউব চ্যানেল থেকে আর্নিং হওয়া শুরু হয়ে যাবে।

ইউটিউব থেকে ইনকাম করার জন্য ইউটিউব এর কি কন্ডিশন রয়েছে?

ইউটিউব থেকেও আপনি ইনকাম করতে চাইলে আপনাকে শুধুমাত্র ইউটিউব এর দুটি কন্ডিশন ফিলাপ করতে হবে।

  • আপনার ইউটিউব চ্যানেলে 1000 সাবস্ক্রাইবার ফিলাপ করতে হবে।
  • আপনি যে ভিডিওগুলি আপনার ইউটিউব চ্যানেল প্রাইস লিস্ট করবেন সেই ভিডিও গুলি 4000 ঘন্টা ওয়াচ টাইম ফিলাপ করতে হবে।

এই দুটি কন্ডিশন আপনি আপনার ইউটিউব চ্যানেলে গত 12 মাসের মধ্যে ফিলাপ করতে পারলেই। কিন্তু আপনি মনিটাইজেশন অর্থাৎ ইনকাম করার জন্য আপনার ইউটিউব চ্যানেলটি প্রস্তুত হয়ে যাবে।

এই দুটি কন্ডিশন আপনি আপনার ইউটিউব চ্যানেলে গত 12 মাসের মধ্যে ফিলাপ করতে পারলেই। কিন্তু আপনি মনিটাইজেশন অর্থাৎ ইনকাম করার জন্য আপনার ইউটিউব চ্যানেলটি প্রস্তুত হয়ে যাবে।

ইউটিউবিং করে প্রতি মাসে কি পরিমাণ ইনকাম করা যায়?

ইউটিউব থেকে অর্থাৎ ইউটিউবিং করে ওয়ার্নিং করার নির্দিষ্ট কোন পরিমাণ অ্যামাউন্ট নেই।তবে আমি আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি আপনি যদি ভাল মানের বা মধ্যম লেভেলের একজন ইউটিউবার হতে পারেন। তাহলে কিন্তু আপনি 50 থেকে এক লক্ষ টাকা পর্যন্ত প্রতি মাসে ইনকাম করতে পারবেন।

ইউটিউব থেকে কিভাবে পেমেন্ট পাওয়া যায়?

ইউটিউব এবং ব্লগিং এর দুটি প্ল্যাটফর্মের পেমেন্ট মাধ্যম একটিই” গুগল এডসেন্স”।

এ দুটি প্ল্যাটফর্মের পেমেন্ট গুগল এডসেন্স একাউন্টের মাধ্যমে আপনার ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করে আপনি প্রতিমাসে পেমেন্ট খুব সহজে নিতে পারবেন।

মোট কথা হচ্ছে, আপনি যদি সঠিক নিয়মে ইউটিউব চ্যানেল এবং ইউটিউবিং করতে পারেন। তাহলে কিন্তু আপনি প্রতিমাসে এই youtube-এর প্লাটফর্ম থেকে ভালো মানের আর্নিং আপনি করতে পারবেন এবং আপনার ফিউচার ক্যারিয়ার কিন্তু এই অনলাইন ইনকাম অর্থাৎ ইউটিউব প্লাটফর্মে করতে পারবেন।

ফেইসবুকিং করে অনলাইন থেকে ইনকাম

ফেইসবুকিং করে অনলাইন থেকে ইনকাম করা কিন্তু এখন খুবই সহজ। কারণ ফেসবুক প্লাটফরমটি কমবেশি সবাই ব্যবহার করে থাকে যারা ইন্টারনেট ইউজার রয়েছে।

ফেসবুক প্রোফাইল এবং ফেসবুক বিজনেস পেজ আপনি যে কোনটির মাধ্যমে কিন্তু এখন ঘরে বসেই আপনি অনলাইন ইনকাম করতে পারবেন এই ফেইসবুকিং করে।

সবচাইতে বড় এখন আর্নিং এর মাধ্যম ফেসবুক থেকে হচ্ছে, ফেসবুকের নতুন ফিচার ফেসবুক রিল বা শট ভিডিও।

এখন থেকে কিন্তু ফেসবুক পেজ এবং ফেসবুক প্রোফাইলের ফেসবুক শর্ট বা ফেসবুক রিলস এই ফিচার থেকে আপনি ছোট ছোট ভিডিও আপলোড করে ভালোমানের আর্নিং কিন্তু করতে পারবেন।

ফেসবুক রিলস ভিডিও হচ্ছে, টিকটক বা ইউটিউব সট এর মতো ছোট ছোট কয়েক সেকেন্ডের ভিডিওতে আপনি ভালো মানের সাউন্ড সেট করে সেখান থেকে ইনকাম করতে পারবেন।

ফেসবুক থেকে ইনকাম করার জন্য যে সকল বিষয় খেয়াল রাখতে হবে

১.ফেসবুক প্রোফাইল থেকে যদি অনলাইনে ইনকাম করতে চান? তাহলে আপনাকে অবশ্যই ফেসবুকে একটি অফিশিয়ালি অর্থাৎ প্রফেশনালি একটি প্রোফাইল অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

২.আপনি যদি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি প্রফেশনালি ফেসবুক পেজ তৈরী করতে হবে।

৩.অ্যাকাউন্ট তৈরি করার সময় অবশ্যই খেয়াল রাখবেন এবং আপনি যতদিন পর্যন্ত ইনকামের জন্য আপনার পেইজ বা প্রোফাইল নিয়ে কাজ করবেন। ততদিন পর্যন্ত অবশ্যই আপনি কোন কপি ইমেজ, কোন কপি অডিও, কোন কপি ভিডিও আপনার পেজে পাবলিস্ট করবেন না।

৪.রেগুলার ভাবে অবশ্যই আপনি আপনার পেজে এবং প্রোফাইলে যেটা মাধমে ইনকাম করতে চাচ্ছেন সেখানে আপনি বিভিন্ন টপিক পাবলিস্ট করে আপডেট রাখবেন।যাতে ফেসবুক কোম্পানি বুঝতে পারে আপনার পেজ এবং প্রোফাইলটি আপডেট হয় প্রতিদিন।

ইনকামের জন্য ফেসবুকের শর্ত কি?

  • অনলাইন থেকে ফেইসবুকিং করে ইনকাম এর প্রথম শর্ত হচ্ছে আপনাকে 6 লাখ মিনিট ওয়াচ টাইম পূরণ করতে হবে।
  • তবে 6 লাখ মিনিট ওয়াচ টাইম পূরণ করা কিন্তু ফেসবুকে খুবই সহজ। আপনার যেকোনো একটি ভিডিও ভাইরাল হলেই কিন্তু 6 লাখ মিনিট ওয়াচ টাইম ফিলাপ হয়ে যাবে।
  • এছাড়াও আপনার ফেসবুক পেজে বা ফেসবুক প্রোফাইলে 10,000 জন পেজ মেম্বার বা প্রোফাইল মেম্বার প্রয়োজন হবে।

উপরের এই সকল বিষয় মাথায় রেখে আপনার যে মাধ্যমটি আপনার পছন্দ হয় সেই মাধ্যমটি নিয়ে আপনি এগিয়ে যান।

শেষ কথা– আমার নিজের বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি আপনারা যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে সর্বপ্রথম আপনার ধৈর্য আপনার পরিশ্রম কে প্রাধান্য দিন।

অতএব আপনি যদি চান এই তিনটি মাধ্যমের যেকোনো একটি মাধ্যম অথবা তিনটি মাধ্যম নিয়ে অনলাইনে আপনার ক্যারিয়ার শুরু করবেন। তাহলে অবশ্যই আমার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন। কারণ ইউটিউব চ্যানেলে আপনি সম্পূর্ণভাবে এই তিনটি মাধ্যম থেকে কিভাবে কাজ করবেন বাংলা ভাষায় ভিডিও তৈরি করা রয়েছে।

আপনার জন্য-

বাংলাদেশি বিশ্বস্ত সাইট থেকে মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম

মোবাইল সম্পর্কিত টিপস পেতে- https://www.facebook.com/ssitbari

ফ্রিল্যান্সারদের স্বপ্নপূরণের ওয়েবসাইট –  www.workupplace.com   

 বাংলা ওয়েবসাইট- www.ssitbari.com

 ইংলিশ ওয়েবসাইট- www.usitbari.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *