ফ্রিজের সঠিক তাপমাত্রা জানার উপায় ২০২৩ I ফ্রিজের তাপমাত্রা কত হওয়া উচিত? ফ্রিজের পাওয়ার কত রাখব?

ফ্রিজের সঠিক তাপমাত্রাআসসালামু আলাইকুম আজকে পোস্টের মাধ্যমে আমরা আলোচনা করব ফ্রিজের সঠিক তাপমাত্রা জানার উপায় কেননা ফ্রিজের তাপমাত্রা সঠিক না থাকলে  ফ্রিজের খাবারও ঠিক থাকবে না তা নষ্ট হয়ে যায়। তাই ফ্রিজের সঠিক তাপমাত্রা জানার জন্য আমাদের পোস্টটি করতে থাকেন আশা করছি পোস্টটির মাধ্যমে  আপনারা উপকৃত হবেন।

ফ্রিজের সঠিক তাপমাত্রা জানার উপায় ২০২৩

আমাদের দৈনন্দিন জীবনের ফ্রিজ কতটা গুরুত্বপূর্ণ এবং কতটা ঝামেলা থেকে মুক্তি দেয় সেটা নষ্ট হবার পরে বুঝা যায়।

খাবারের মান ঠিক রেখে খাদ্য বিষ ক্রিয়া রোধ করতে রেফ্রিজারেটরের তাপমাত্রা ঠিক রাখতে হবে। ফ্রিজে রাখা খাবারের মান ভালো রাখতে হলে ফ্রিজটি নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে এবং সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। আর যে বিষয়ে খেয়াল রাখা উচিত তা হল ফ্রিজের ভিতরের  তাপমাত্রা।

ওয়ালটন ফ্রিজের নতুন মূল্য তালিকা অনুযায়ী দাম ২০২৩

খাবারের তাপমাত্রা ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে খাবারে ব্যাপকভাবে দুই ধরনের ক্ষতিকর ব্যাক্টেরিয়ার বংশবিস্তার শুরু হয়।

চলুন তাহলে দেখে নিই ফ্রিজের তাপমাত্রা কত হওয়া উচিত

দ্যা ইউ. এস.ফুড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন  এফ ডি এর মতে ব্রিজের ভিতরের অংশের তাপমাত্রা অবশ্যই ৪০ ডিগ্রি ফারেনহাইট  ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে হতে হবে । তবে অবশ্যই আদর্শ তাপমাত্রা হবে   ৩৫ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি ফারেনহাইট বা ১.৬ ডিগ্রি থেকে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রায় খাবার ঠান্ডা থাকবে বরফ জমবে না। আর ডিপ  ফ্রিজের আদর্শ তাপমাত্রা হবে ০ ডিগ্রি ফারেনহাইট বা ‘মাইনাস ১৭.৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

ফারেনহাইটের তাপমাত্রা মাপার উপায়

বাজারে তাপমাত্রা মাপার  বিভিন্ন ধরনের তাপমাত্রা পরিমাপক থার্মোমিটার পাওয়া যায়।  আর  এদের মধ্যে থেকে বেছে নিতে হবে  এপ্লায়েন্স থার্মোমিটার  এটি ফ্রিজের ভিতরে রাখলে ফ্রিজের ভিতরের তাপমাত্রা জানা যাবে।

আদর্শ তাপমাত্রা না থাকলে ভিতরের ‘টেম্পারেচার কন্ট্রোল ‘ থেকে বাড়িয়ে কিংবা কমিয়ে নিতে হবে।

ফ্রিজে থাকা ‘টেম্পারেচার কন্ট্রোল এর লেখা সব সময় নিখুঁত হয় না।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

রিয়েলসিম্পলডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয় তাপমাত্রা ৩৭ ডিগ্রি ফারেনহাইট বা ২.৭ ডিগ্রি সেলসিয়াস নিদিষ্ট করা থাকলেও তা কম বেশি হতে পারে।বেশির ভাগ ফ্রিজে তাপমাত্রা নিয়ন্ত্রণের সুইচে সেলসিয়াস কিংবা ফারেনহাইট লেখা থাকে না। নিশ্চিত ভাবে সঠিক তাপমাত্রা জানার জন্য ‘এপ্লায়েন্স থার্মোমিটার ‘ ব্যাবহার করা উচিত।

ঠিকভাবে তাপমাত্রা  সমন্বয় করার পরও ভিতরের তাপমাত্রা কম বেশি হওয়া সম্ভব এজন্য ফ্রিজ ব্যবহারে কিছু নিয়ম মানতে হবে।

ফ্রিজে রাখার আগে ঠান্ডা করা

ফ্রিজে যে কোন খাবার রাখার আগে তা স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসতে হবে। গরম খাবার ফ্রিজে রাখলে তা ঠান্ডা হতে সময় লাগে এবং কতক্ষণে খাবার নষ্ট হয়ে যায়। এছাড়াও গরম খাবার রাখার কারণে ফ্রিজের  ভিতরের তাপমাত্রা ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি হয়ে যেতে পারে। ফলে অন্যান্য খাবার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

দরজা পরীক্ষা করা

ফ্রিজের  ঠান্ডা কম হলে দরজার ‘রাবার সিল’ বা ‘গ্যাসকেট ‘ পরীক্ষা করতে হবে এতে কোন লীগ থাকলে ফ্রিজের তাপমাত্রা ঠিক থাকবে না।খাবার নষ্ট হয়ে যাবে এবং বিদ্যুৎ বিলও বেশি আসবে।

বারবার দরজা খোলা থেকে বিরত থাকা

বারবার দরজা খোলার কারণে ফ্রিজের ভিতরে ঠান্ডা হওয়ার সুযোগ পায় না। বারবার ফ্রিজের দরজা খুললে ফ্রিজের ভিতরের ঠান্ডা বাতাস বেরিয়ে যায় এবং ভিতরে গরম বাতাস  প্রবেশ করে।  ফলে  পুনরায়   দরজা লাগানোর পর  আগের তাপমাত্রায় নিয়ে আসতে হয়।

ফ্রিজের ভিতরে ভর্তি রাখা

ফ্রিজের ভিতরে খাবার গুছিয়ে রাখতে হবে বিশৃঙ্খলা না করে যতটা সম্ভব ফ্রিজ পরিপূর্ণ রাখার চেষ্টা করুন। ফ্রিজ ভর্তি থাকার কারণে দীর্ঘ সময় পর্যন্ত খাবার ঠান্ডা থাকবে। ফ্রিজের যে অংশ দিয়ে ঠান্ডা বাতাস বের হয়    সেই অংশ খাবার দিয়ে আটকে দেওয়া যাবে না।

আশা করছি আপনারা যারা নতুন এবং পুরাতন ফ্রিজ ব্যবহারকারী  রয়েছেন। তাদের জন্য এই পোস্টটি অবশ্যই উপকারে আসবে।

আর এ ধরনের তথ্য এবং টেকনোলজি সম্পর্কিত নতুন সকল আপডেট পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

পোস্ট ট্যাগ-

ফ্রিজের সঠিক তাপমাত্রা জানার উপায় ২০২৩, ফ্রিজের তাপমাত্রা কত হওয়া উচিত,ফ্রিজের পাওয়ার কত রাখব,ওয়ালটন ফ্রিজ ব্যবহারের নিয়ম,ফ্রিজ কত দিন বন্ধ রাখা যায়,ফ্রিজের নরমালে বরফ জমার কারণ,সিঙ্গার ফ্রিজের তাপমাত্রা কত রাখা উচিত,ফ্রিজের নরমাল তাপমাত্রা কত,ফ্রিজ থেকে পানি পড়ার কারণ,স্যামসাং ফ্রিজের তাপমাত্রা,ফ্রিজের থার্মোস্ট্যাট এর দাম কত।

আরও-

মেট্রোরেল প্রকল্প |মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান | মেট্রোরেল ২০২৩

কিভাবে ট্রেনের টিকিট অনলাইনে কাটা হয়?

জাতীয় জাদুঘরের অনলাইন টিকিট কিভাবে কাটবেন

শ্যামলী পরিবহনে অনলাইনে টিকিট কাটার নিয়ম ২০২৩

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (FB ভিডিও) –  https://www.facebook.com/ssitbari

ব্লগিং-ইউটিউবিং-ফেসবুকিং থেকে ইনকাম করুন (YT ভিডিও)- https://www.youtube.com/channel/UCF8ngGZDCsYKpLlf9Mjb6Ig

ফ্রিল্যান্সারদের স্বপ্নপূরণ+ইনকাম এর সাইট- www.workupplace.com

বাংলায় টেকনোলজি সম্পর্কিত সকল আপডেট পেতে – www.ssitbari.com

ইংলিশে স্বাস্থ্য সম্পর্কিত সকল তথ্য পেতে – www.usitbari.com

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *