ডাচ বাংলা ক্রেডিট কার্ডের সুবিধা, চার্জ ও অফার কি কি?

দিন দিন ক্রেডিট কার্ডের প্রয়োজনীয়তা বেড়েই চলেছে। বাংলাদেশে যে সকল ব্যাংক ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ভালো সুযোগ সুবিধা দেয় তাদের মধ্যে ডাচ বাংলা ব্যাংক একটি। তাদের অনেক গুলো ক্রেডিট কার্ড থাকায় কাস্টমার তাদের সুবিধা অনুযায়ি ক্রেডিট কার্ড বাছাই করে নিতে পারে।

তবে আপনি যদি ক্রেডিট কার্ড নিতে চান তবে অবশ্যই আপনাকে জানতে হবে কোন ব্যাংকের ক্রেডিট কার্ডটি ভালো। আজকের পোস্টে আপনাদের জানানোর চেষ্টা করব ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড সম্পর্কে।ডাচ বাংলা ক্রেডিট কার্ডের সুবিধা

আপনি যদি DBBL Credit Card নেয়ার ব্যপারে ভেবে থাকেন তবে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি আপনার সিদ্ধান্ত নিতে সুবিধা হবে। আজকে আলোচনা করব ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড কি, ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড কয় ধরনের, ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ডের   সুবিধা, ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ডের অফার ও চার্জ সমূহ সম্পর্কে বিস্তারিত।

ডাচ বাংলা ব্যাংকের পরিচিতি

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল) বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংক। এটি এম. সাহাবুদ্দিন আহমদ (বাংলাদেশ) এবং উন্নয়নশীল দেশগুলির জন্য ডাচ্ ফিনান্সিং সংস্থা নামক নেদারল্যান্ডের একটি কোম্পানির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা পায়। এটি ব্যাংকিং সেবা দেয়ার উদ্দেশ্য নিয়ে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ দ্বারা প্রতিষ্ঠিত এবং কোম্পানি আইন ১৯৯৪ দ্বারা পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে নিবন্ধিত হয়। ডিবিবিএল আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ৩ জুন, ১৯৯৬ সালে। ব্যাংকটি ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ ২০০৪ সালে নিবন্ধিত।

সিটি ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

ডাচ বাংলা ব্যাংক দিচ্ছে চার্জ বিহীন কার্ড, অনলি বার্ষিক চার্জ, সেটাও ১ম বছর ফ্রী এবং পরবর্তী বছর মকুফ করার সুযোগ।

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড কি

ক্রেডিট কার্ড হলো মূলত একটি চিপ-ভিত্তিক প্লাস্টিকের কার্ড (সাধারণত) যাতে ক্রেডিট কার্ডধারীর নাম, ক্রেডিট কার্ড নাম্বার, মেয়াদ শেষ এর তারিখ, সিভিভি, ক্রেডিট কার্ডধারীর স্বাক্ষর এবং কাস্টমার কেয়ার সেন্টারের বিবরণ, ইত্যাদি তথ্য দেওয়া থাকে।

ক্রেডিট কার্ড মূলত কার্ডধারীর অর্থ ব্যয়ের সুবিধা নিশ্চিত করে। ব্যবহারকারী যখন কোনো অর্থ প্রদানের জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তখন উক্ত অর্থ সেভিংস/কারেন্ট একাউন্ট থেকে কেটে নেওয়া হয়না। বরং খরচ করা অর্থ ব্যাংক বা কার্ড ইস্যুকারী প্রতিষ্ঠান আপনাকে বাকিতে লেনদেনের সুবিধা দিয়ে থাকে।বাংলাদেশের বিভিন্ন ব্যাংকগুলো ক্রেডিট কার্ড সুবিধা প্রদান করে থাকে এর মধ্যে ডাচ-বাংলা ব্যাংক অন্যতম।

ডাচ বাংলা ব্যাংক তার গ্রাহকদের সর্বোচ্চ ব্যাংকিং সেবা প্রদান করার চেষ্টা করে থাকে। বাংলাদেশের প্রথম ব্যাংকিং এ পুরোপুরি অটোমেটেড সিস্টেম চালু করেছে এই ডাচ বাংলা ব্যাংকিং। এছাড়াও সারা দেশের দুর্গম এরিয়াগুলোতেও ডাচ বাংলার সেবা পাওয়া যায়। ডাচ বাংলা ক্রেডিট কার্ড এর ক্ষেত্রেও অনেক অফার দিয়ে থাকে।

এখানে আপনি পাবেন এই ব্যাংকের ক্রেডিট কার্ডে আপনি পাবেন APR rate 15.00%, ৫০ দিনের একটি গ্রেস পিরিয়ড।এছাড়াও এই ব্যাংকের ক্রেডিট কার্ডে থাকছে ফ্রি সাবলিমেন্টারি কার্ড সুবিধা এবং রিনিউয়াল ও একদম ফ্রি।

ডাচ বাংলা ক্রেডিট কার্ড কয় ধরনের

ডাচ বাংলা ব্যাংক তাদের এই ভিন্ন ভিন্ন গ্রাহকদের কথা বিবেচনা করে ভিন্ন ভিন্ন ক্রেডিট কার্ড চালু করেছে।

ডাচ বাংলা ব্যাংক প্রায় দশ ধরণের ক্রেডিট কার্ড চালু করেছে। এতে করে তাদের গ্রাহকরা তাদের প্রয়োজন অনুযায়ি বেস্ট ক্রেডিট কার্ডটি বাছাই করে নেয়ার সুযোগ পাচ্ছে।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

এই দশ ধরণের ক্রেডিট কার্ড ভিন্ন ভিন্ন সুবিধা বহণ করে। এখন আসুন দেখে নেয়া যাক ডাচ বাংলা কি কি ক্রেডিট কার্ড চালু করেছে তাদের গ্রাহকদের জন্য।

  1. MasterCard Titanium Card
  2. VISA Platinum Card
  3. VISA Classic Local Credit Card
  4. VISA Gold Local Credit Card
  5. VISA Classic International Credit Card
  6. VISA Gold International Credit Card
  7. MasterCard Gold International Credit Card
  8. MasterCard Classic Local Credit Card
  9. MasterCard Gold Local Credit Card
  10. MasterCard Classic International Credit Card
  11. MasterCard Titanium Card

বাংলাদেশে প্রথমবারের মতো মাস্টারকার্ড টাইটানিয়াম চালু করেছে ডিবিবিএল। এই স্টাইলিশ চিপ ক্রেডিট কার্ডের মাধ্যমে গ্রাহকরা বিশেষ সুবিধা, অভিজ্ঞতা এবং জীবনযাত্রায় বিশেষাধিকার উপভোগ করতে পারবেন, যেখানে বিনোদন, খেলাধুলা, ইলেকট্রনিক্স এবং আরও অনেক কিছুর অ্যাক্সেস থাকবে।

বিশ্বজুড়ে ৩০ মিলিয়নেরও বেশি মার্চেন্টদের অ্যাক্সেস আছে এই কার্ডে। এটি বিমানবন্দর লাউঞ্জ সুবিধা এবং অগ্রাধিকার পাস সহ জীবনধারাকে সমৃদ্ধ করতে এবং শপিং, ডাইনিং ও ভ্রমণের অভিজ্ঞতাকে বৈচিত্র্যময় করতে ভূমিকা রাখে।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ২০০,০০০ থেকে সর্বোচ্চ ২০, ০০,০০০ টাকা পর্যন্ত।

  1. VISA Platinum Card

DBBL তার বিশেষ সুবিধা প্রাপ্ত গ্রাহকদের জন্য VISA Platinum কার্ড চালু করেছে। ভিসা প্ল্যাটিনাম বিশ্বব্যাপী ২৯ মিলিয়নেরও বেশি মানুষকে একটি হাই ক্রেডিট লিমিট এবং গ্রহণযোগ্যতা প্রদান করে, যার মধ্যে ভিসা গ্লোবাল এটিএম নেটওয়ার্কের এক মিলিয়ন এটিএম রয়েছে।

ভিসা প্ল্যাটিনাম তাদের কার্ডহোল্ডারদের অনেক আকর্ষণীয় জীবনধারার সুযোগ দেয়। গল্ফ থেকে ডাইনিং বা কেনাকাটা এবং আরও অনেক কিছুর ক্ষেত্রে তারা একটি বিশেষ অভিজ্ঞতা উপভোগ করায়।

এই কার্ডগুলি উচ্চবিত্তদের লক্ষ্য করে লঞ্চ করা হয়, যাদের বিশাল অংকের ইনকাম আছে এবং আন্তর্জাতিক পরিষেবা নিয়ে থাকে। কার্ডধারীরা প্রায় ৬০০টি বিমানবন্দরে এয়ারপোর্ট লাউঞ্জ সুবিধা এবং অগ্রাধিকার পাস, হোটেল, ডাইনিং, রেস্তোরাঁয় এবং বিশ্বব্যাপী প্রায় সমস্ত পর্যটন শহরগুলিতে ছাড় পান।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ২০০,০০০ থেকে সর্বোচ্চ ২০, ০০,০০০ টাকা পর্যন্ত।

  1. VISA Classic Local Credit Card

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশে ইএমভি সক্ষম ভিসা ক্রেডিট কার্ড চালু করা প্রথম ব্যাংক। এই কার্ডে Multos অ্যাপ্লিকেশন সহ DDA চিপ রয়েছে যা কার্ড ডেটার যেকোনো পরিবর্তন থেকে গ্রাহককে রক্ষা করে।

শুধুমাত্র বাংলাদেশের অভ্যন্তরে ব্যবহারযোগ্য যে কোনো ভিসা গৃহীত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে এই কার্ড। এটি ই-কমার্স লেনদেনের জন্যও ব্যবহার করা যেতে পারে।

আপনি এই কার্ডটি সম্পূর্ণ বিনামূল্যে নিতে পারবেন। তাছাড়া, ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ টাকা তোলার জন্য কোনো অগ্রিম ফি প্রযোজ্য নয়।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ৯৯,৯৯৯ টাকা উপরে।

  1. VISA Gold Local Credit Card

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশে ইএমভি সক্ষম ভিসা গোল্ড লোকাল ক্রেডিট কার্ড ইস্যু করে। এই কার্ডেও Multos অ্যাপ্লিকেশন সহ DDA চিপ রয়েছে যা কার্ড ডেটার যেকোনো ধরণের পরিবর্তন থেকে গ্রাহকদের রক্ষা করে।

শুধুমাত্র বাংলাদেশের অভ্যন্তরে ব্যবহারযোগ্য যে কোনো ভিসা গৃহীত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে। এটি ইকমার্স লেনদেনের জন্যও ব্যবহার করা যেতে পারে।

আপনি এই কার্ডটিও সম্পূর্ণ বিনামূল্যে পেতে পারেন। তাছাড়া, ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ তোলার জন্য কোনো নগদ অগ্রিম ফি প্রযোজ্য নয়।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ১০০,০০০ থেকে ৫০০,০০০ টাকা পর্যন্ত।

  1. VISA Classic International Credit Card

ডাচ বাংলা ব্যাংক ইএমভি সক্ষম ভিসা ক্লাসিক ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ইস্যু করে। এই কার্ডেও রয়েছে Multos অ্যাপ্লিকেশন সহ DDA চিপ, যা তাদের কাস্টমারের ডেটার যেকোনো পরিবর্তন থেকে রক্ষা করে এবং বিশ্বব্যাপী যেকোনো ভিসা গৃহীত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে।

এটি ইকমার্স লেনদেনের জন্যও ব্যবহার করা যেতে পারে। আপনি এই কার্ডটি সম্পূর্ণ বিনামূল্যে পেতে পারেন। তাছাড়া, ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ তোলার জন্য কোনো নগদ অগ্রিম ফি প্রযোজ্য নয়।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ৯৯,৯৯৯ টাকা উপরে।

  1. VISA Gold International Credit Card

ডাচ বাংলা ব্যাংক ইএমভি সক্ষম ভিসা গোল্ড ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ইস্যু করে। এই কার্ডটিতে Multos অ্যাপ্লিকেশন সহ DDA চিপ রয়েছে যা তাদের কার্ড ডেটার যেকোনো পরিবর্তন থেকে রক্ষা করে এবং বিশ্বব্যাপী যেকোনো ভিসা গৃহীত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে।

এটিও ইকমার্স লেনদেনের জন্যও ব্যবহার করা যেতে পারে। আপনি এই কার্ডটি সম্পূর্ণ বিনামূল্যে পেতে পারেন। তাছাড়া, ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ তোলার জন্য কোনো নগদ অগ্রিম ফি প্রযোজ্য নয়।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ১০০,০০০ থেকে ৫০০,০০০ টাকা পর্যন্ত।

  1. MasterCard Gold International Credit Card

ডাচ বাংলা ব্যাংক ইএমভি সক্ষম ভিসা গোল্ড ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ইস্যু করে। কার্ডটিতে Multos অ্যাপ্লিকেশন সহ DDA চিপ রয়েছে, যা বিশ্বব্যাপী যেকোনো ভিসা গৃহীত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে।

এটি ইকমার্স লেনদেনের জন্যও ব্যবহার করা যেতে পারে। আপনি এই কার্ডটি সম্পূর্ণ বিনামূল্যে নিতে পারবেন। এখানে ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ তোলার জন্য কোনো নগদ অগ্রিম ফি প্রযোজ্য নয়।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ১০০,০০০ থেকে ৫০০,০০০ টাকা পর্যন্ত।

  1. MasterCard Classic Local Credit Card

ডাচ বাংলা ব্যাংক তার গ্রাহকদের জন্য ইএমভি সক্ষম মাস্টারকার্ড ক্লাসিক লোকাল ক্রেডিট কার্ড ইস্যু করে। এই কার্ডেও Multos অ্যাপ্লিকেশন সহ DDA চিপ রয়েছে যা বাংলাদেশের যেকোনো মাস্টারকার্ড গৃহীত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে।

এই কার্ডটিও ইকমার্স লেনদেনের জন্য ব্যবহারযোগ্য। আপনি এই কার্ডটি সম্পূর্ণ বিনামূল্যে পেতে পারেন। আর, ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ তোলার জন্য কোনো নগদ অগ্রিম ফি প্রযোজ্য নয়।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ৯৯,৯৯৯ টাকা উপরে।

  1. MasterCard Gold Local Credit Card

ডাচ বাংলা ব্যাংক তার গ্রাহকদের জন্য ইএমভি সক্ষম মাস্টারকার্ড গোল্ড লোকাল ক্রেডিট কার্ড ইস্যু করে। এর Multos অ্যাপ্লিকেশন ও DDA চিপ কার্ড ডেটার যেকোনো পরিবর্তন থেকে তাদের রক্ষা এবং বাংলাদেশের যেকোনো মাস্টারকার্ড গৃহীত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে।

এই কার্ডটি ইকমার্স লেনদেনের জন্যও ব্যবহারযোগ্য। আপনি এই কার্ডটি সম্পূর্ণ বিনামূল্যে পেতে পারেন। তাছাড়া, ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ তোলার জন্য কোনো নগদ অগ্রিম ফি প্রযোজ্য নয়।

এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ১০০,০০০ থেকে ৫০০,০০০ টাকা পর্যন্ত।

  1. MasterCard Classic International Credit Card

ডাচ বাংলা ব্যাংক তাদের গ্রাহকদের জন্য ইএমভি সক্ষম মাস্টারকার্ড ক্লাসিক ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ইস্যু করে। এই কার্ডে Multos অ্যাপ্লিকেশন সহ DDA চিপ কার্ড ডেটার যেকোনো পরিবর্তন থেকে রক্ষা এবং বিশ্বব্যাপী যে কোনো মাস্টারকার্ড স্বীকৃত POS টার্মিনাল এবং এটিএম-এ নিরাপদ লেনদেন নিশ্চিত করে।

ইকমার্স লেনদেনের জন্যও ব্যবহারযোগ্য। আপনি কার্ডটি সম্পূর্ণ বিনামূল্যে নিতে পারবেন। তাছাড়া, ডাচ বাংলা ব্যাংকের এটিএম থেকে নগদ তোলার জন্য কোনো নগদ অগ্রিম ফি প্রযোজ্য নয়।এই ক্রেডিট কার্ডের ক্রেডিট লিমিট: ৯৯,৯৯৯ টাকা উপরে।

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

১।ডাচ বাংলা ব্যাংকে আপনার একটি একাউন্ট থাকতে হবে।

২।আপনার একটি ইনকাম সোর্স এবং নির্দিষ্ট এমাউন্টের ইনকাম থাকতে হবে।

৩।চাকরিজীবীদের ইনকাম সার্টিফিকেট সহ আরো কিছু প্রয়োজনিয় ডকুমেন্টস থাকতে হবে।

৪।ব্যাবসায়িদের ক্ষেত্রেও একটি ইনকাম প্রুফ সহ আরো কিছু প্রয়োজনিয় ডকুমেন্টস থাকতে হবে।

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র

১।আপনার এক কপি পাসপোর্ট সাইজের ছবি।

২।ভোটার আইডি কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স, যেকোনো একটির কপি।

৩।এড্রেস ভেরিফিকেশনের জন্য ইউটিলিটি বিলের কপি।

৪।টিন সার্টিফিকেট।

৫।বিগত ছয় মাসের ব্যাংক লেনদেনের স্টেটম্যান্ট।

৬।চাকরিজীবী হলে মূল বেতনের সনদ।

৭।ব্যবসায়ি হলে ট্রেড লাইসেন্স।

এছাড়া অন্যান্য আরো কিছু ডকুমেন্টস প্রয়োজন হতে পারে।

ডাচ বাংলা ক্রেডিট কার্ডের সুবিধা

১।সর্বাধিক সুরক্ষিত ইএমভি (ইউরোপে, মাস্টারকার্ড এবং ভিসা সিকিউরিটি স্ট্যান্ডার্ড সার্টিফাইড) ক্রেডিট কার্ড।

২।সর্বনিম্ন সুদের হার।

৩।৫০ দিনের সুদমুক্ত সময়কাল।

৪।ফ্রিতে নগদ উত্তোলন।

৫।তহবিল স্থানান্তর সুবিধা।

৬।জিরো লেট পেমেন্ট ফি।

৭।নগদ তোলার সুবিধা।

৮।শূন্য নগদ উত্তোলন ফি।

৯।প্রথম বছর কার্ড ফ্রি।

১০।এক্সাইটিং ডিসকাউন্ট এবং অফার।

১১।বাই ওয়ান গেট ওয়ান ওফার।

১২।শীর্ষ পাঁচ তারকা হোটেলে বিনামূল্যে অফার পান।

১৩।রিওয়ার্ড পয়েন্ট, ইজিপে, সহজ ঋণ, সহজে বাই করার সুবিধা।

১৪।লেনদেন সতর্কতার এসএমএস।

১৫।ফ্লেক্সিবল পেমেন্ট সুবিধা।

১৬।গোল্ড ক্রেডিট কার্ড হোল্ডারদের জন্য রিওয়ার্ড প্রোগ্রাম।

ডাচ বাংলা ক্রেডিট কার্ডের ব্যবহার সতর্কতা

1.এক্টিভেশন

ক্রেডিট কার্ড গ্রাহকের কাছে একটি লোনস্বরূপ। যখন কোনো ব্যাংক আপনাকে একটি ক্রেডিট কার্ড দিবে তখন প্রথমেই আপনাকে এটি এক্টিভ করতে হবে। কার্ড এক্টিভ না হলে সেটি দিয়ে আপনি লেনদেন করতে পারবেন না।

  1. পাসওয়ার্ড

ক্রেডিট কার্ড অথবা ডেবিট দুই ক্ষেত্রেই শুরুতে আপনাকে ৪ ডিজিটের একটি পিনকোড সেট করতে হবে। তাই ক্রেডিট কার্ড একটিভ করার সময় ৪ ডিজিটের একটি পাসওয়ার্ড সেট করুন এবং নাম্বারটি মনে রাখুন। কখনো এই পিনকোড কাউকে বলবেন না।

  1. প্রয়োজনীয় ডকুমেন্টস সংগ্রহ

ক্রেডিট কার্ড ইস্যু করার সময় প্রয়োজনীয় কিছু ডকুমেন্টস জমা দিতে হয়। ডকুমেন্টসগুলির অনুকপি নিজের কাছে যত্নে রাখবেন। কার্ডের যেকোনো সমস্যা হলে উক্ত ডকুমেন্টসগুলি দরকার হবে।

  1. নিশ্চিন্তে কেনাকাটা

অনলাইনে তো বটেই অফলাইনেও বিভিন্ন স্টোরে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট গ্রহণ করা হয়। ক্রেডিট কার্ড সচল থাকলে অনলাইন ও অফলাইন, যেকোনো জায়গায় আপনি খুব সহজেই বিল পে করতে পারবেন।

  1. ক্রেডিট কার্ডের খরচ শর্ত

ক্রেডিট কার্ড ব্যবহারের উপর কিছু চার্জ প্রযোজ্য থাকে। তাই অবশ্যই এটি ব্যবহারের আগে এর চার্জ ও শর্ত জানুন।

  1. গোপনীয়তা নিশ্চিত করুন

ক্রেডিট কার্ড এর বিভিন্ন ইনফরমেশন খুব সেনসিটিভ একটা বিষয়। মাথায় রাখবেন কোনোভাবেই যেন এই তথ্যগুলো প্রকাশ না হয়। বিশেষ করে আপনার পিনকোডের ক্ষেত্রে খুব সতর্ক থাকবেন।

ডাচ বাংলা ক্রেডিট কার্ড এর অফার সমূহ

১।ফাইভ স্টার হোটেলে বাই ওয়ান গেট ওয়ান ফ্রি ওফার।

২।বিশ্বজুড়ে ১৩০০+ গ্লোবাল এয়ারপোর্ট লাউঞ্জে অ্যাক্সেস।

৩।টাইটানিয়াম/প্ল্যাটিনাম ক্রেডিট কার্ড হোল্ডারদের জন্য রিওয়ার্ড প্রোগ্রাম।

ডাচ বাংলা ক্রেডিট কার্ডের চার্জ

১।প্রথম বছর কার্ড সংগ্রহ করতে পারবেন ফ্রিতে এবং পরবর্তি বছর থেকে চার্জ প্রযোজ্য হবে।

২।পিন রিপ্লেসমেন্ট ফি ২০০ টাকা।

৩।মিনিমাম পেমেন্ট ডিউ ৫% অথবা ৫০০ টাকা।

৪। মাল্টিন্যাশনালের ক্ষেত্রে ৫% অথবা ২৫ ডলার।

৫।ব্যালেন্স ট্রান্সফার ফ্রি।

৬।ফান্ড ট্রান্সফার উইথড্রয়াল এমাউন্টের ১%।

৭।ক্ষতিগ্রস্ত কার্ড প্রতিস্থাপন চার্জ ফ্রি।

৮।সার্টিফিকেট ফি ১৫০ টাকা এবং মাল্টিন্যাশনালের ক্ষেত্রে ৫ ডলার।

৯।ক্লোজিং ফি প্রযোজ্য হবে যদি কার্ড ক্লোজিং ইয়ারে ব্যবহার হয়। কোর্ড ব্যবহার না হলে ক্লোজিং ফি প্রযোজ্য হবে না। আবার গোল্ড/প্ল্যাটিনাম/টাইটানিয়াম এই কার্ড গুলোর চার্জও ফ্রি।

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড কিভাবে পাবেন

ক্রেডিট কার্ড সংগ্রহ করার জন্য আপনার নিকটস্থ ব্যাংক শাখায় যোগাযোগ করতে পারেন। তবে তার আগে ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা গুলো এবং কার্ড পাওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্স গুলো আপনার আছে কিনা তা নিশ্চিত করুন। বিস্তারিত জানতে ডাচ বাংলা ব্যাংকের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক হেড অফিসের ঠিকানা

ঠিকানা-

47 Motijheel Commercial Area, Dhaka-1000 Bangladesh

Tel: (8802) 47110465, 47115155, 47114795.

Ip phone: (880) -9612322100, (880) -9666322100

Fax: (8802) 9561889

গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উত্তর

১।ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড সুদের হার কত?

উত্তরঃসারা বাংলাদেশে DBBL-এর বৃহত্তম এটিএম নেটওয়ার্ক সুবিধা রয়েছে। কার্ডধারীরা কোনো ফি ছাড়াই যেকোনো DBBL ATM থেকে ক্রেডিট লিমিটের 50% তুলতে পারবেন। যাইহোক, নগদ উত্তোলনের দিন থেকে প্রতি বছর 18% সুদ প্রয়োগ করা হবে।

২।ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড চার্জ কত?

উত্তরঃ ভিসা বা মাস্টার কার্ড থেকে যেকোনো এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করা যায়। তবে ডাচ বাংলা ব্যাংকের নির্দিষ্ট কিছু ভিসা বা মাস্টার কার্ড সার্ভিস রয়েছে। ওই ভিসা কার্ড বা মাস্টার কার্ড দিয়ে আপনি অন্য যেকোন এটিএম থেকেও টাকা তুলতে পারবেন সে ক্ষেত্রে প্রতি ট্রানজেকশনে ১৫ টাকা চার্জ কাটবে।

৩।ক্রেডিট কার্ড এর কাজ কি?

উত্তরঃক্রেডিট কার্ড হল একটি বিশেষ ধরনের পরিশোধ ব্যবস্থার অংশ হিসেবে ব্যবহৃত প্লাস্টিক কার্ড, যা ওই পরিশোধ ব্যবস্থার ব্যবহারকারীদেরকে ইস্যু করা হয়। এই কার্ডের বাহক পণ্য ও সেবা ক্রয় করতে পারেন এবং মূল্য পরিশোধের প্রতিশ্রুতি দেন। সাধারণত স্থানীয় ব্যাংক বা ক্রেডিট ইউনিয়ন ভোক্তাদের কাছে এই কার্ডগুলি ইস্যু করে থাকে।

৪।ভিসা ক্রেডিট কার্ড কি?

উত্তরঃVISA হল একটি আন্তর্জাতিক কর্পোরেশন যা আর্থিক পরিষেবা প্রদান করে। এটি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, প্রিপেইড কার্ড এবং উপহার কার্ডের জন্য অর্থপ্রদানের একটি মাধ্যম অফার করে যাতে সারা বিশ্বের সর্বত্র নগদহীন লেনদেন করা যায়। VISA কার্ড ইস্যু করে না বা এটি লোকেদের কোন আর্থিক অধিকার প্রদান করে না।

৫।ক্রেডিট কার্ড কে আবিষ্কার করেন?

উত্তরঃ1950 সালে আবিষ্কৃত, ডিনারস ক্লাব কার্ডটি প্রথম আধুনিক ক্রেডিট কার্ড হিসাবে পরিচিত। ধারণাটি ফ্রাঙ্ক ম্যাকনামারার কাছ থেকে এসেছে, একজন ব্যবসায়ী যিনি নিউ ইয়র্কে ডিনারে যাওয়ার সময় তার মানিব্যাগটি ভুলে গিয়েছিলেন। তিনি এবং তার ব্যবসায়িক অংশীদার রাল্ফ স্নাইডার শীঘ্রই নগদ অর্থ বহন না করে অর্থ প্রদানের উপায় হিসাবে ডিনারস ক্লাব কার্ড উদ্ভাবন করবেন।

শেষকথা

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড দেশে প্রথম সারির ক্রেডিট কার্ডগুলো মধ্যে একটি। এর যেমন রয়েছে অনেক গুলো কার্ড এবং এর মধ্য থেকে কাস্টমারের পছন্দ মতো বেছে নেয়ার সুযোগ, তেমনি এসব কার্ডের রয়েছে অনেক ধরনের সুযোগ সুবিধা। শুধু নেয়ার আগে দেখে নিন যে কোন কার্ডটি আপনার বেশি কাজে লাগে।আশাকরি ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড  সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার উপকারে আসবে।

আপনার জন্য আরো 

ইংলিশে স্বাস্থ্যকর খাবার সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন

ফ্রিল্যান্সারদের স্বপ্ন পূরণের ওয়েবসাইট সম্পর্কে জানতে – এখানে ভিজিট করুন

ব্লগিং,ইউটিউবিং,ফেসবুকিং থেকে ইনকাম সম্পর্কিত ভিডিও পেতে – এখানে ভিজিট করুন

বাংলায় টেকনোলজি সম্পর্কিত সকল তথ্য পেতে – এখানে ভিজিট করুন

ফেসবুকে ব্লগিং, ইউটিউবিং, ফেসবুকিং সম্পর্কিত সকল ভিডিও পেতে –এখানে ভিজিট করুন

আরও-

পূবালী ব্যাংক ক্রেডিট কার্ড সম্পর্কে বিস্তারিত

কোন ব্যাংকের ক্রেডিট কার্ড ভালো জেনে নিন

বিকাশের মাধ্যমে বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ডের বিল পরিশোধের নিয়মনীতি

ব্যাংক ক্রেডিট কার্ডের সুবিধা-অসুবিধা

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *