জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম-পেমেন্ট করার নিয়ম,টিকেট মূল্য,খোলার সময়সূচী

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়মবাংলাদেশ জাতীয় জাদুঘর(National Museum) দেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও ইতিহাসের অন্যতম ভান্ডার। রাজধানী ঢাকায় অবস্থিত এই জাদুঘরটিতে ভাস্কর্য, চিত্রকর্ম, পাণ্ডুলিপি, মুদ্রা, কারেন্সি নোট এবং অন্যান্য ঐতিহাসিক বস্তু সহ ঐতিহাসিক নিদর্শনগুলির একটি বিশাল এবং বৈচিত্র্যময় সংগ্রহ রয়েছে।

আজকে জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম,  জাতীয় জাদুঘর অনলাইন টিকেট মূল্য, জাতীয় জাদুঘর খোলার সময়সূচী,জাতীয় জাদুঘর কোথায় অবস্থিত, জাতীয় জাদুঘর কবে বন্ধ থাকে ইত্যাদি সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

অনলাইন টিকেট

অনলাইন টিকেট কি আমরা অনেকে বুঝি না? অনলাইন টিকেট হচ্ছে- আপনি চাইলে  খুব সহজে ঘরে বসে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে বাংলাদেশ জাতীয় জাদুঘরের ঢোকার  অনলাইনে টিকেট করে ফেলতে পারবেন।মোট কথা হচ্ছে, ঘরে বসেই অনলাইনের মাধ্যমে যে টিকেট ক্রয় করা হয় তাকেই অনলাইন টিকেট বলা হয়।

জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম:

সচরাচর অনলাইনের মাধ্যমে কিভাবে টিকেট কাটতে হয়, সে বিষয়টি আমরা না জানার ফলে অনেক সময় বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকি,তাই আজ যানাবো সঠিক নিয়মে কিভাবে আপনি অনলাইনে বাংলাদেশের জাতীয় জাদুঘরের টিকেট করবেন সে বিষয় বিস্তারিত।

ধাপ০১

জাতীয় জাদুঘরের টিকেট অনলাইনে কাটার জন্য, প্রথমে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে এই ওয়েবসাইটের লিঙ্ক এ ক্লিক করে তাদের ওয়েবসাইটে প্রবেশ করুন।উপরের এই লিংকটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার সামনে নিচের মত এইরকম এই ওয়েবসাইটের হোমপেজটি চলে আসবে, ছবির সঙ্গে মিলিয়ে নিন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

ধাপ০২

এরপরে বাই টিকেট (BUY TICKET)এই অপশনটির উপরে আপনি ক্লিক করুন। এখানে ক্লিক করলেই আপনার সামনে একটি লগইন(Login) করার ইন্টারফেস চলে আসবে, আপনি যেহেতু এই ওয়েবসাইটে প্রথম এ জন্য আপনাকে নিচের দিকে আসলে নিউ রেজিস্টার(New Register) এই অপশনটির উপরে ক্লিক করতে হবে । নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

ধাপ০৩

এখন নিউ রেজিস্টার (new register)এই অপশনটিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে নিচের ছবির মত আপনার সামনে অনলাইনে রেজিস্ট্রেশন করার একটি ফম চলে আসবে।সেখান থেকে আপনি আপনার নাম,ইমেইল এড্রেস, মোবাইল নাম্বার, সিটি অ্যাড্রেস, পাসওয়ার্ড এবং কনফার্ম  পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন অপশনটির উপরে ক্লিক করুন। তাহলে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

ধাপ০৪

রেজিস্ট্রেশন কমপ্লিট হয়ে গেলে, আপনার প্যানেলটি আপনার সামনে চলে আসবে এবং সেখানে টিকেট ক্রয় করার নিয়মাবলী সম্পূর্ণ বাংলা ভাবে দেওয়া রয়েছে,আপনি পড়ে নিন, নিচের ছবির সঙ্গে মিলিয়ে নিন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

ধাপ০৫

এবং সেখানে হাতের বাম পাশে কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে আপনি ড্যাশবোর্ড এর নিচে “Purchase eTicket” এই অপশনটির উপরে ক্লিক করুন।

ধাপ০৬

এরপরে আপনার সামনে “purchase etiket”এর ইন্টারফেসটি চলে আসবে, সেখানে আপনি ভিজিট এর তারিখ(visit date) অর্থাৎ আপনি কবে বাংলাদেশে জাতীয় জাদুঘরটি দেখতে যেতে চাচ্ছেন? সেই তারিখ সিলেট করে দিবেন। এরপর নিচে আসলে  ক্যাটাগরির( Category) বলে একটা অপশান আছে ,সেই ঘরে অনেকগুলো অপশন দেখতে পাবেন, আপনার প্রয়জন অনুযায়ী  এই অপশনটি সিলেক্ট করে দিবেন।

মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান

এরপর নিচের দিকে কোয়ান্টিটির(Quantity) ঘরে কতজন আপনারা ভ্রমণ করবেন বা ভিজিট করবেন, সেই কোয়ান্টিটি লিখে দিলেই, হাতের ডানপাশে টোটাল কত টাকা অ্যামাউন্ট লাগবে বা তাদের দিতে হবে  সবকিছু অটোমেটিক্যালি শো চলে আসবে, সব কিছু ঠিক থাকলে নিচে থাকা submit এ চাপুন।

ধাপশেষ

সাবমিট বাটনটিতে চাপ দেওয়ার সঙ্গে সঙ্গে আপনার সামনে একটি নতুন ইন্টারফেস চলে আসবে এবং সেখানে আপনি আপনার অর্ডার আইডি, অর্ডার, ভিজিট ডেট, টিকেট ক্যাটাগরি, ইউনিট প্রাইস, কোয়ান্টিটি, সার্ভিস পেমেন্ট, পেমেন্ট অপশন, গুলো আপনি দেখতে পাবেন।

আমাদের সঙ্গে গুগোল নিউজের যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

মোটকথা, আপনার অর্ডারটি  বা আপনার টিকেটটি কনফার্ম হওয়ার পর এই অপশনটি আপনি দেখতে পাবেন, এখানে আপনি মেক পেমেন্ট(Make Payment)  এই অপশনটির উপরে ক্লিক করে আপনার পেমেন্ট সম্পন্ন করে দিলেই প্রিন্ট টিকেট ( Print Ticket) বলে একটি অপশন চলে আসবে, সেখান থেকে আপনি আপনার টিকেট গুলি প্রিন্ট করে নিয়ে,  বাংলাদেশের জাতীয় জাদুঘর ভিজিট করতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে অর্ডার কনফার্ম করার পরও অর্ডারটি ক্যান্সেল করতে পারবেন, এখানে ক্যান্সিল (Cancel) বলে একটি অপশন রয়েছে।সেখানে ক্লিক করলেই ক্যানসিল হয়ে যাবে।

আশা করছি উপরের এই নিয়ম সঠিকভাবে আপনি পূরণ করে থাকলে আপনি দুই মিনিটের মধ্যে ঘরে বসেই যেকোনো ডিভাইসের মাধ্যমে অনলাইনে বাংলাদেশের জাতীয় জাদুঘরের টিকেটটি করে ফেলতে পারবেন।

 বাংলাদেশ জাতীয় জাদুঘরের অনলাইন টিকেট ক্রয়ের প্রক্রিয়ার ইউটিউব লিংক

https://www.youtube.com/watch?v=9Qs0jj_HTuY&feature=youtu.be

জাতীয় জাদুঘর অনলাইনে পেমেন্ট করার নিয়ম:

জাতীয় জাদুঘর অনলাইনে টিকিট করার পর,আমাদের অনলাইনের মাধ্যমে পেমেন্ট কি করে দিতে হয় সেজন্য আমরা অনেকেই বিভ্রান্তির মধ্যে পড়ি, তাই কিভাবে পেমেন্ট করা যায় এবং কিভাবে অনলাইনের মাধ্যমে পেমেন্ট করলে সেই পেমেন্ট স্লিপটি প্রিন্ট আকারে পাওয়া যায় এবং কি কি ব্যাংক এখানে একসেপ্ট করে এবং কি কি মাধ্যমে তারা পেমেন্ট গ্রহন করে থাকে তার বিস্তারিত জানুন।

ধাপ০১

উপরোক্ত নিয়মে অনলাইনে টিকিট কনফার্ম হওয়ার পর, আপনার ড্যাশবোর্ডে অর্ডার অপশনে দেখতে পাবেন, মেক পেমেন্ট(Make payment) বলে একটি অপশন নিচের ছবির মত রয়েছে। সেই মেক পেমেন্ট এর উপরে একটি ক্লিক করবেন।

ধাপ০২

এরপরে আপনার সামনে পেমেন্ট গেটওয়ে এর একটি ইন্টারফেস চলে আসবে এবং সেখানে আপনার মোবাইল নাম্বারটি ভেরিফিকেশন করে নিতে বলবে।আপনি ভেরিফিকেশন এ ক্লিক করে ভেরিফাই করে নিবেন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

ধাপ০৩

ভেরিফাই করা হয়ে গেলে, পেমেন্ট গেটওয়ে অপশান গুলো চলে আসবে। যেমন- একখানে প্রথমে আপনার সামনে নিচে দেয়া ছবির মতো  ভিসা, মাস্টার কার্ড পেমেন্ট অপশান আসবে।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার সঠিক নিয়ম

এরপর আপনার কার্ড না থাকলে আপনি মোবাইল ব্যাংকিং করে ও পেমেন্ট করতে পারবে, মোবাইল ব্যাংকিং পেমেন্ট করতে – Mobile Banking অপশান নির্বাচন করুন।

এছাড়াও আপনি Net Banking করেও পেমেন্ট করতে পারবে

সাপোর্টেড মোবাইল ব্যাংকিং সূমহ–এখানে আপনি সকল ধরণের বাংলাদেশী মোবাইল বাংকিং যেমন – রকেট,বিকাশ- নগদ-এম ক্যাশ-উপায়- ওকে ওয়ালেট- মাই ক্যাশ-টেপ ইত্যাদি ব্যাবহার করতে পারবেন।জাতীয় জাদুঘর অনলাইন টিকেট করার নিয়ম

জাতীয় জাদুঘর টিকেট মূল্য:

জাতীয় জাদুঘর টিকেট মূল্যঃ- জাতীয় জাদুঘর টিকেট মূল্য এ বিষয়টি নিয়ে গুগলে অনেকে খোঁজ করে  থাকে, সেজন্য আমি আপনাদেরকে একদম সরকারি নিয়ম অনুসারে কি পরিমান টাকা জাদুঘরের জন্য টিকেটের ফ্রী হিসাবে কেটে বা নিয়ে থাকে সে বিষয়টি ক্লিয়ার করার চেষ্টা করব।

– আপনি যদি বাংলাদেশী নাগরিক হোন আর আপনি যদি প্রাপ্ত বয়স্ক হয়ে থাকেন, তাহলে প্রতি জনের জন্য 20 টাকা এবং 4 পারসেন্ট সার্ভিস চার্জ কাটা হবে।

– বাংলাদেশি শিশু বাচ্চাদের জন্য 10 টাকা এবং সার্ভিস চার্জ হিসাবে 4 পারসেন্ট কেটে নেওয়া হবে।

– বিদেশীদের জন্য ফিক্সট 500 টাকা এবং 4 পারসেন্ট সার্ভিস চার্জ নেওয়া হয়।

–  যারা সার্ক অন্তর্ভুক্ত তাদের জন্য 300 টাকা এবং 4 পারসেন্ট সার্ভিস চার্জ।

উপরের এই লিস্টের বাইরে যদি বাড়তি কোনো টাকা আপনাকে বা আপনার দিতে হয়, তাহলে আপনি বুঝে যাবেন আপনি কোন খারাপ চক্রের হাতে পড়েছেন।তাই উপরের দেয়া এই নিয়মে ফি প্রদান করবেন

জাতীয় জাদুঘর খোলার সময়সূচী:

জাতীয় জাদুঘর খোলার সময়সূচী  আমরা অনেকেই জাতীয় জাদুঘর যাওয়ার আগে ইন্টারনেটে খুঁজে থাকি, কবে জাতীয় জাদুঘর খোলা থাকে এবং কয়টা থেকে কয়টা পর্যন্ত ভিতরে অবস্থান করা যায় । সে বিষয়ে সঠিক তথ্য না জানা থাকলে অনেকেই সেখানে গিয়ে ঘুরে আসে এবং সঠিক সময়ে তারা জাতীয় জাদুঘরে প্রবেশ করতে পারে না।

তাই চলুন জেনে নিই জাতীয় জাদুঘর খোলার সঠিক সময়সূচী –

পরিদর্শনের নতুন সময়সূচি:

-শনিবার থেকে বুধবার:

প্রতিদিন সকাল ১০.৩০ মিনিট হতে বিকাল ০৫.৩০ মিনিট পর্যন্ত।

-প্রতি শুক্রবার: বিকাল ০৩.০০টা থেকে রাত ৮.০০টা পর্যন্ত।

-সাপ্তাহিকবন্ধ:  প্রতি বৃহস্পতিবার।

জাতীয় জাদুঘর যাবার ঠিকানা:

বাংলাদেশ জাতীয় জাদুঘর-শাহবাগ, ঢাকা-১০০০বাংলাদেশ

বাংলাদেশ জাতীয় জাদুঘর হেল্পলাইন নাম্বার:

Email: [email protected]

Web: www.bangladeshmuseum.gov.bd

Phone: +88-02-8619396-9, +88-02-8619400

বাংলাদেশ জাতীয় জাদুঘর আরও গুরুত্বপূর্ণ কিছু তথ্যঃ

প্রশ্নঃ বাংলাদেশের জাতীয় জাদুঘর কোথায় অবস্থিত ?

উত্তরঃ বাংলাদেশ জাতীয় জাদুঘর রাজধানী ঢাকার শাহবাগে অবস্থিত।

প্রশ্নঃ জাতীয় জাদুঘর কত সালে প্রতিষ্ঠিত হয় ?

উত্তরঃ এটি ১৯১৩ সালের ২০ মার্চ প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৮৩ সালের ১৭ই নভেম্বর এটিকে বাংলাদেশের জাতীয় জাদুঘর হিসাবে ঘোষণা করা হয়।

প্রশ্নঃ জাতীয় জাদুঘর সাপ্তাহিকবন্ধ?

উত্তরঃবৃহস্পতিবার।

পোস্ট ট্যাগ-

জাতীয় জাদুঘর টিকেট মূল্য ২০২২,বাংলাদেশ জাতীয় জাদুঘর টিকেট,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট অনলাইন,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকেট মূল্য,বঙ্গবন্ধু সামরিক জাদুঘর টিকিট,জাতীয় জাদুঘরের টিকিট কাটার নিয়ম,জাতীয় জাদুঘর খোলার সময়সূচী ২০২২,National Museum Ticket

আরও-

বাংলালিংক সিমের কাস্টমার কেয়ার নাম্বার

কোন মোবাইলে নেট ভালো চলে ২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *