সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে জেনে রাখুন

3.7/5 - (3 votes)

সালাতুল তাসবিহ নামাজ হলো নফল নামাজ গুলোর মধ্য অন্যতম নামাজ। এই নামাজের অনেক ফজিলত রয়েছে।জীবনের পূর্বের সব গুনাহ মাপ হওয়ার আশায় এবং অধিক সওয়াব পাওয়ার উদ্দেশ্যে সালাতুল তাসবিহ নামাজ আদায় করা হয়। সালাতুল তাসবিহ নামাজ আদায়ের জন্য সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া রয়েছে।

সালাতুল তাসবিহ নামাজ পড়ার সময় প্রত্যেক রাকাতে ৭৫ বার করে তাসবিহ আদায় করার মাধ্যমে মোট তিনসোবার তাসবিহ আদায় করতে হয় ৪ রাকাত নামাজের মধ্য।বিশেষভাবে সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া পড়ে এই নামাজ আদায় করতে হয়।

প্রত্যেক মুসলমানের জীবনে একবার হলেও সালাতুল তাসবিহ নামাজ আদায় করা উচিত। এই নামাজে রয়েছে অনেক বেশি ফজিলত।এটি নফল ইবাদত হলেও সালাতুল তাসবিহ নামাজের মূল্যায়ন অনেক।

অনেক মুসলমান ভাই-বোনেরা জানতে চান সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া। সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে বিভিন্ন হাদিসে উল্লেখ আছে। আজকের ব্লগে সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে বলবো। কাজেই সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে হবে।তো চলুন আর দেরি না করে চলে যাই আজকের ব্লগের মূল টপিকে।

সালাতুল তাসবিহ নামাজ কি

সালাতুল তাসবিহ নামাজ হলো নফল নামাজ গুলোর মধ্যে অন্যতম। সালাত শব্দের অর্থ নামাজ আর তাসবিহ অর্থ সুবাহানাল্লাহি আলহামদুলিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আল্লাহু আকবার এই তাসবিহকে বুঝানো হয়। যেই সালাতের মধ্য এই তাসবীহ পড়া হয় তাকেই বলে সালাতুল তাসবির নামাজ। সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া বলতে মূলত এই তাসবিহ সালাতের মধ্য বারবার (এক রাকাতে ৭৫ বার) পড়াকে বুঝানো হয়।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জীবনে একবার হলেও সালাতুল তাসবিহ নামাজ আদায় করার প্রতি গুরুত্বরক করেছেন। (আবু দাউদ,হাদিস ১২৯৭)

রাসূল (সাঃ) তার নিজ চাচাকে সালাতুল তাসবিহ নামাজ পড়ার বিষয়ে বলেন, “আপনি যদি পারেন তবে দৈনিক একবার করে এই নামাজ আদায় করুন। যদি না পারেন তবে সপ্তাহে একবার পড়ুন। যদি সপ্তাহে একবার না পারেন তবে মাসে একবার পড়ুন। যদি মাসেও পড়তে না পারেন তবে বছরে একবার পড়ুন। বছরে একবার না পারলে অবশ্যই জীবনে একবার পড়ুন। (বুখারী ৩৪২৩, ইবনে মাজাহ ১৭৩)

সালাতুল তসবিহ নামাজের নিয়ম দোয়া

সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে জেনে রাখা সকল মুসলিমের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সালাতুল তাসবি নামাজ মূলত চার রাকাত। নামাজ আদায়ের সময় চার রাকাত নামাজ আদায়ের জন্য নিয়ত করতে হবে। সালাতুল তাজবি নামাজের নিয়ত করার সময় বলবেন, “আমি চার রাকাত নফল নামাজ সালাতুল তাজবি আদায়ের জন্য নিয়ত করছি।”সালাতুল তাজবি নামাজ আদায়ের সময় প্রতি রাকাতে ৭৫ বার করে চার রাকাতে ৩০০ বার তাসবিহ পড়তে হবে।

সালাতুল তাসবিহ আদায়ের দোয়া

সালাতুল তাসবি আদায়ের জন্য প্রতি রাকাতে ৭৫ বার করে যে তাসবি অথবা দোয়া পড়তে হয় সেটি হলো

سُبْحاَنَ الله وَالْحَمدُ للهِ وَلآَ اِلَهَ اِلاَّاللهُ وَاللهُ اَكْبرُ

উচ্চারণ: সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।

অর্থ:মহা পবিত্র আল্লাহ। সকল প্রশংসা আল্লাহর জন্য। আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই। আল্লাহ সবার চেয়ে বড়।

সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম হচ্ছে প্রথম রাকাতে তাকবীরে তাহরিমা বাধার পর ছানা পড়ার পর তাসবি পড়তে হবে ১৫ বার। তারপর অন্যান্য নফল নামাজের মতই সূরা ফাতিহা ও অন্য আরেকটি সূরা পড়তে হবে। এরপর আবারও ১০বার তাসবি পড়তে হবে।

রুকুতে গিয়ে সুবাহানাল্লাহ রাব্বিয়াল আজিম (রুকুর তাসবীহ) তিনবার পড়ার পর আবারো ১০বার পড়তে হবে তাসবিহ ( সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার)।

রুকু থেকে উঠে দাঁড়িয়ে রব্বানা লাকাল হামদ বলার পর আবারো ১০বার তাসবিহ পড়তে হবে।এরপর সিজদায় চলে যাবেন। সিজদায় গিয়ে সিজদার তাসবিহ (সুবহান রাব্বিয়াল আলা) তিনবার পড়ে আবারো তাসবি পড়তে হবে ১০ বার।প্রথম সিজদা থেকে উঠে বসে আবার পড়তে হবে ১০ বার তাসবি।

দ্বিতীয়বার আবার সিজদা করার সময় সেজদার তাসবিহ পড়ার পর আবার ১০।বার পড়তে হবে তাসবিহ। এভাবে চার রাকাত নামাজ আদায় করার মধ্যে ৭৫ বার এই তাসবি পাঠ করতে হবে। এবং প্রথম রাকাতের মতো প্রতি রাকাতে একইভাবে তাসবিহ পড়তে হবে।সালাতুল তাজবিহ নামাজ আদায়ের জন্য এই নিয়ম ও দোয়া সবসময় মনে রাখতে হবে।

সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ফজিলত

সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে জানার পাশাপাশি এর ফজিলত সম্পর্কেও জানা জরুরী। আমাদের বিশ্বনবী সালাতুল তাজবি নামাজ পড়ার জন্য তার নিজ চাচাকে উৎসাহিত করেছিলেন। নবীর উম্মত হিসেবে আমাদের এই নামাজ আদায় করা অতীব গুরুত্বপূর্ণ। বিগত জীবনের গুনাহ গুলো মাফ হওয়ার জন্য এবং বেশি বেশি নেকি পেতে মুসলমানদের সালাতুল তাসবি নামাজ আদায় করতে হয়।

আমাদের বিশ্বনবী সালাতুল তাসবিহ নামাজ সম্পর্কে তার চাচা ইবনে আব্দুল মুত্তালিবকে বলেন,”হে চাচা জান! আমি কি আপনাকে দেব না? আমি কি আপনাকে দান করব না? আমি কি আপনাকে সংবাদ দেবো না? আমি কি আপনার সাথে ১০টি সৎ কাজ করব না? (দশটি উত্তম তাসবি শিক্ষা দেব না)

হাদিসে বর্ণিত আছে, যখন আপনি সালাতুল তাসবিহ নামাজ আদায় করার সময় তাসবি (সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার) পাঠ করবেন তখন মহান আল্লাহ আপনার পূর্বের, পরের সকল প্রকার গুনা সমূহ ক্ষমা করে দিবেন।

আমাদের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “যদি আপনি প্রতিদিন এই নামাজ আদায় করতে সক্ষম হন তবে তা পড়বেন। আর যদি সক্ষম না হন তবে প্রত্যেক জুমার বারে একবার করে এই নামাজ আদায় করবেন। তাও যদি না পারেন তবে প্রত্যেক মাসে একবার পড়বেন।তা না পারলে বছরে পড়বেন। আর তাও যদি সম্ভব না হয় তাহলে জীবনে অন্তত একবার এই নামাজ আদায় করবেন। (তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজাহ, মিশকাত)

মহিলাদের সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম

মহিলাদের সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সমূহ একই। সালাতুল তাসবিহ নামাজ আদায়ের জন্য মহিলাদের প্রথমে চার রাকাত সালাতুল তাসবিহ নামাজের জন্য নিয়ত করতে হবে। চার রাকাত সালাতুল তাজবি নামাজের মধ্য প্রতি রাকাতে ৭৫ বার করে তাসবিহ পড়তে হবে। এভাবে চার রাকাতে মোট ৩০০ বার তাসবিহ পড়তে হবে। সালাতুল তাসবিহ নামাজ আদায়ের জন্য নিয়ম ও দোয়া সম্পর্কে উপরে যে লেখাগুলো রয়েছে তা অনুসরণ করুন। একই নিয়মে পুরুষ ও মহিলারা সালাতুল তাসবিহ নামাজ আদায় করতে পারবে।

সালাতুল তাসবিহ নামাজের নিয়ত নিয়ম 

সালাতুল-তাসবীহ চার-রাক’আত সুন্নত।সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ও দোয়া সম্পর্কিত ইতোমধ্যেই জানলেন। সালাতুল তাসবিহ নামাজের নিয়ম ও দোয়া সম্পর্কে জানার পাশাপাশি সালাতুল তাসবিহ নামাজের নিয়ত কিভাবে করবেন তাও জেনে রাখুন👇

আরবি-উচ্চারন

نَوَايْتُ اَنْ اُصَلِّىَ لِلَّّهِ تَعَالَى ارْبَعَ رَكَعَاتِ صَلَوةِ التَّسْبِيْحِ سُنَّةُ رَسُوْلِ اللَّهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন:নাওয়াইতু আন উসালি্লয়া লিল্লাহি তা’আলা আরবা’আ রাকা’আতাই সালাতিল সালাতুল-তাসবী সুন্নাতু রাসূলিল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ:আমি সালাতুল-তাসবী -চার-রাক’আত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

সালাতুল তাসবিহ নামাজের সময়

সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে ইন্টারনেটে অনুসন্ধানের পাশাপাশি আরো একটি বিষয় আপনাদের মনে সব সময় প্রশ্ন থাকে সালাতুল তাসবিহ নামাজ কখন আদায় করতে হয়।

সালাতুল তাসবিহ নামাজ আদায় করার জন্য আমাদের রাসূল সাঃ উৎসাহিত করেছেন। এই নামাজ আদায় করা অতীব জরুরী। বিশ্ব নবী বলেন তোমরা প্রতিদিন এই নামাজের আমল করো। প্রতিদিন না পারলে সপ্তাহে একদিন। সপ্তাহে একদিন না পারলে মাসে একদিন। মাসে একদিন না পারলে বছরে একদিন। আর যদি বছরে একদিনও পড়তে না পারো তাহলে জীবনে একবার অন্তত পড়ো। কেননা এই নামাজ আদায় করলে আল্লাহ বান্দার আগের পরের সকল গোপন ও প্রকাশ্য সকল রকম গুনাহ মাফ করে দেন।

আমাদের সঙ্গে গুগোল নিউজে যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

গভীর রাতে বা রাতের শেষ অংশে সালাতুল তাসবিহ নামাজ পড়া উত্তম।নামাজের নিষিদ্ধ সময় গুলো ব্যতীত যেকোনো সময়েই সালাতুল তাসবি আদায় করা যায়। তবে রমজান মাসে সালাতুল তাসবিহ আদায় করার জন্য একটি উত্তম সময়। তাই আপনারা চাইলে রমজান মাসে সালাতুল তাসবি নামাজ পড়তে পারেন।

সালাতুল তাসবিহ সুন্নাত নাকি নফল

সালাতুল তাসবিহ অত্যন্ত ফজিলতপূর্ণ নামাজ।রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উম্মত হিসেবে প্রতিটি মুসলমানের তাসবি নামাজ জীবনে একবার হলেও আদায় করা উচিত। আপনারা সালাতুল তাজবি নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে পড়ে অবশ্যই বুঝতে পেরেছেন এটি কোন কঠিন ইবাদত নয়। জীবনে একবার সালাতুল তাসবিহ নামাজ আদায় করা সুন্নত।আমাদের বিশ্বনবী এই নামাজ অত্যন্ত যত্ন সহকারে নিজে আদায় করতেন এবং সাহাবীদের কেউ আদায় করার জন্য তাগিদ করতেন। এছাড়াও হাদিসে এসেছে তিনি তার নিজ চাচাকে এই নামাজ আদায় করার প্রতি উৎসাহিত করেছেন।কাজেই যদি আপনি বছরে একবারও এই নামাজ না পড়তে পারেন কিন্তু জীবনে একবার পড়ার চেষ্টা অবশ্যই করবেন।

প্রশ্ন উত্তর

সালাতুল তাসবিহ নামাজের নিয়ত সূরা কোনটি?

সালাতুল তাসবি নামাজ আদায় করার জন্য বিশেষ কোনো সূরা পড়তে হয় না । কোরআনের ১১৪ টি সূরার মধ্য থেকে আপনি যে কোন সূরা পড়েই সালাতুল তাজবি নামাজ পড়তে পারবেন। তবে চেষ্টা করবেন চার রাকাত নামাজে মুসাব্বাহাত সূরা সমূহ থেকে যেকোনো চারটি সূরা পড়তে। কোরআনে মোট সাতটি মুসাব্বাহাত সূরা রয়েছে। যেমন:সূরা হাশর, সূরা হাদীদ, সূরা বনী ইসরাইল, সূরা তাগাবুন, সূরা জুম’আ, সূরা ছফ্, সূরা আ’লা।

সালাতুল তাসবি নামাজের হাদিস কি?

সালাতুল তাসবিহ নামাজ সম্পর্কে হাদিসে স্পষ্ট ভাবে উল্লেখ করা আছে। হাদিসে রয়েছে, আমাদের বিশ্বনবী তার চাচাকে সালাতুল তাসবিহ নামাজ পড়ার বিষয়ে বলেন, চাচা পারলে আপনি সালাতুল তাজবি নামাজ দিনে একবার পড়ুন। না পারলে সপ্তাহে একবার পড়ুন। সপ্তাহে একবার না পারলে মাসে একবার পড়ুন। তাও না পারলে বছরে ১ বার পড়ুন। বছরে একবারও যদি না পারেন অন্তত জীবনে একবার পড়ুন।

সালাতুল তাসবিহ নামাজের দোয়া কোনটি?

সালাতুল তাসবিহ নামাজ চার রাকাত। এই চার রাকাতে মোট ৩০০ বার দোয়া কিংবা তাসবিহ পড়তে হয়। প্রত্যেক রাকাতে ৭৫ বার করে তাসবীহ পড়তে হয়। সালাতুল তাজবি নামাজের দোয়া বা তাসবিহ হলো

سُبْحاَنَ الله وَالْحَمدُ للهِ وَلآَ اِلَهَ اِلاَّاللهُ وَاللهُ اَكْبرُ

উচ্চারণ: সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।

অর্থ:মহা পবিত্র আল্লাহ। সকল প্রশংসা আল্লাহর জন্য। আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই। আল্লাহ সবার চেয়ে বড়।

শেষ কথা-

সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে যাদের প্রশ্ন ছিল আশা করছি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।ইন্টারনেটে সালাতুল তাসবিহ নামাজ আদায়ের নিয়ম ও দোয়া সম্পর্কে জানার জন্য যারা ঘাটাঘাটি করেছিলেন আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই উপকারী।আপনাদের মূল্যবান মতামত আমাদেরকে জানাতে ভুলবেন না। আজকের মতো বিদায় নিচ্ছি।

👉🙏লেখার মধ্যে ভাষা জনিত কোন ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

✅আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন 🤔

প্রয়োজনীয় আরো পোস্ট সমূহ:-

জান্নাতের সুসংবাদপ্রাপ্ত মহিলা সাহাবীদের নাম জেনে নিন

মহিলাদের নামাজ পড়ার নিয়ম সমূহ  সম্পর্কে জেনে নিন

তারাবির নামাজের দোয়া বাংলা উচ্চারণসহ

এশার নামাজ মোট কয় রাকাত ও কি কি? পড়ার নিয়ম এবং দোয়া

↘️ আমার আরো ওয়েবসাইট সমূহ👇

↘️ আমার ভিডিওগুলো পাবেন যে সকল মাধ্যমে 👇

➡️YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Facebook পেজ ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Instagram চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️WhatsApp চ্যানেল ফলো করে রাখুন – এখানে ক্লিক করুন

➡️Treads চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️TikTok চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

➡️Telegram চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

➡️IMO চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো: সানাউল বারী পেশায় একজন ব্লগার এবং ইউটিউব ও ফেসবুক কন্টেন্ট ক্রিয়েটর।

Leave a Comment