যোহরের নামাজ পড়ার নিয়ম সহ যোহরের নামাজ কয় রাকাত ও কি কি

3.7/5 - (3 votes)

যোহরের নামাজ পড়ার নিয়ম-মুসলমানদের জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ।পাঁচ ওয়াক্ত নামাজ  (ফজর, যোহর, আসর, মাগরিব, এশা)নিয়মিত পড়া বাধ্যতামূলক ।পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে যোহরের নামাজ পড়ার নিয়ম -যোহরের নামাজ কয় রাকাত ও কি কি এ সম্পর্কে অনেকেরই জিজ্ঞাসা থাকে। আপনাদের জিজ্ঞাসার ভিত্তিতে আজকের আর্টিকেলে আলোচনা করব যোহরের নামাজ পড়ার নিয়ম-যোহরের নামাজ কয় রাকাত ও কি কি।

আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো। আজকের আর্টিকেল সম্পূর্ণ জুড়ে যোহরের নামাজ পড়ার নিয়ম- যোহরের নামাজ কি কি  এছাড়াও এই সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হবে। যোহরের নামাজ সম্পর্কিত এই যাবতীয় তথ্য জেনে নিতে পারেন আজকের আর্টিকেল থেকে। আর কথা না বাড়িয়ে চলুন আজকের আর্টিকেলের মূল আলোচনা শুরু করি।

যোহরের নামাজ কয় রাকাত 

যোহরের নামাজ পড়ার নিয়ম-যোহরের নামাজ কয় রাকাত ও কি কি এই প্রসঙ্গে আজকের আর্টিকেলে আলোচনার শুরুতেই জানবো যোহরের নামাজ কয় রাকাত। আপনাদের মধ্যে অনেকে আছেন যারা জানেনই না যোহরের নামাজ কয় রাকাত।

জোহরের নামাজ মূলত ১২ রাকাত। তবে এই ১২ রাকাতের মধ্য সুন্নত ফরজ এবং নফল তিন ধরনের নামাজ আদায় করতে হয়। ১২ রাকাত যোহরের নামাজের মধ্য ছয় রাকাত সুন্নত, চার রাকাত ফরজ এবং দুই রাকাত নফল নামাজ পড়তে হয়। এভাবে জোহরের নামাজ সর্বমোট ১২ রাকাত। তবে কেউ চাইলে দুই রাকাত নফল বাদে বাকি ১০ রাকাত নামাজ আদায় করতে পারে। নফল নামাজ পড়লে সোয়াব না পড়লে গুনাহ নেই। সেজন্য এটিকে অপশনাল রাখা হয়।

যোহরের নামাজ পড়ার নিয়ম

জোহরের নামাজ পড়ার নিয়ম -যোহরের নামাজ কয় রাকাত ও কি কি এই সম্পর্কে আর্টিকেলের এই পর্যায়ে আমরা যোহরের নামাজ পড়ার নিয়ম সমূহ জেনে নিব। আমরাই ইতোপূর্বে জানলাম যোহরের নামাজ ১২ রাকাত। চার রাকাত ফরজ এবং ছয় রাকাত সুন্নত বাকি দুই রাকাত নফল।এই পর্যায়ে চলুন দেখে নেই যোহরের ফরজ এবং সুন্নত নফল আদায়ের নিয়ম সমূহ:

চার রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ম

যোহরের চার রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য ভালোমতো পবিত্র হয়ে ওযু করে পবিত্র স্থানে নামাজের জন্য দাঁড়াতে হবে।

নামাজের জন্য দাঁড়িয়ে জায়নামাজের দোয়া পড়ে ৪ রাকাত সুন্নত নামাজের জন্য নিয়ত করতে হবে।

যোহর চার-রাকাত সুন্নত নামাজের নিয়ত সমূহঃ

আরবি-উচ্চারন:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِسُنَّةُ رَسُوْلِ للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতি ছালাতিল জোহরে সুন্নাতু রাসূলিল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আকবর।

বাংলা অর্থ:

যোহরের চার রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

নিয়ত করা হয়ে গেলে তাকবীরে তাহরিমা বেঁধে আল্লাহু আকবার বলে কান পর্যন্ত দুই হাত উঠিয়ে হাত বাধতে হবে।

তারপরে আউযুবিল্লাহি মিনাশ শাইত্বনির রাজিম বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়ে সূরা ফাতিহা পড়ে তার সাথে অন্য সূরা মিলিয়ে পড়তে হবে। এরপর রুকুতে যাওয়ার সময় আল্লাহ আকবার বলে রুকুর তাসবিহ(সুবহানাল্লাহ রাব্বিয়াল আজিম)  তিনবার পড়তে হবে। অতঃপর সামি আল্লাহ হুলিমান হামিদা বলে রুকু থেকে উঠে রাব্বানা লাকাল হামদ বলতে হবে।পরবর্তীতে সিজদার জন্য বসে পড়বেন এবং আল্লাহু আকবার বলে সেজদা দিবেন। সেজদায় ও রুকুর মতো তাসবিহ(সুবাহানাল্লাহ রাব্বিয়াল আলা)  পড়তে হবে তিনবার।

একবার সিজদা দেওয়া হয়ে গেলে উঠে আবার আল্লাহু আকবার বলে আবার সেজদা করতে হবে। এরপর উঠে দাঁড়িয়ে প্রথম রাকাতের মতোই দ্বিতীয় রাকাত নামাজ আদায় করবেন। দ্বিতীয় রাকাত নামাজের সিজদা করা হয়ে গেলে উঠে না দাঁড়িয়ে বরং বসে থেকে তাশাহুদ পড়ে উঠে দাঁড়াতে হবে। এইভাবে আরো দুই রাকাত পূর্বের নিয়মে পড়ে তাশাহুদ, দুরুদ শরীফ এবং দোয়ায়ে মাসুরা পড়ে সালাম ফিরিয়ে চার রাকাত সুন্নত  নামাজ সম্পন্ন করতে হবে।

যোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম

যোহরের চার চার রাকাত ফরজ নামাজ পুরুষের জন্য মসজিদে গিয়ে  ইমামের পেছনে দাঁড়িয়ে জামাতের সহিত পড়াই বেশি ভালো। এতে ২৭গুণ বেশি সওয়াব পাবেন। জামাতে ফরজ নামাজ আদায় করার সময় তাকবিরে তাহরিমা বলে হাত বেঁধে ছানা পড়ার পর নীরব থাকতে হবে।

জামাতে ফরজ আদায় করার সময় ইমামের পিছনে দাঁড়িয়ে প্রতিবার আল্লাহ আকবার বলে একই ভাবে জামাতের নামাজ আদায় করতে হবে।

যারা বাড়িতেই জোহরের  চার রাকাত ফরজ নামাজ আদায় করতে চান তারা চার রাকাত ফরজ  নামাজের জন্য নিয়ত করবেন।

যোহর চার-রাকাত ফরজ নামাজের নিয়ত সমূহঃ

আরবি-উচ্চারন

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِ فَرْضُ اللَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন

নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতি ছালাতিজ যোহরে ফারদুল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আকবর।

বিঃদ্রঃ-ঈমামের পিছনে পড়লে ফারদীল্লা-হি তাআ’লা বলার পরে ইকতাদাইতু বিহা-যাল ইমাম বলবে।

বাংলা অর্থ

যোহরের চার রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

নিয়ত করার পর সুন্নত নামাজের মতোই তাকবীরে তাহরিমা বেঁধে শুধুমাত্র সূরা ফাতিহা পড়ার আগে সানা পাঠ করবেন এবং ফাতিহা পড়ার পরে অন্য যে কোন সূরা মিলিয়ে পড়বেন। তাছাড়া বাকি সব উপরে উল্লেখিত চার রাকাত সুন্নত নামাজের মতোই আদায় করবেন।

যোহরের দুই রাকাত সুন্নত নামাজ পড়ার নিয়ম

যোহরের নামাজ পড়ার নিয়ম -যোহরের নামাজ কয় রাকাত ও কি কি এ সম্পর্কে আজকের আর্টিকেলে আমরা জোহরের নামাজ কয় রাকাত ও কি কি তা একটু আগেই জেনেছি। যোহরের দুই রাকাত সুন্নত নামাজ পড়ার নিয়ম এই পর্যায়ে জানবো।

যোহরের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত করতে হবে।

যোহর দুই-রাকাত সুন্নাত নামাজের নিয়ত সমূহঃ

আরবি-উচ্চারন

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِسُنَّةُ رَسُوْلِ للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা রাকাআতি ছালাতিজ যোহরে সুন্নাতু রাসূলিল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আকবর।

বাংলা অর্থ

যোহরের দুই-রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত করা হয়ে গেলে উপরে উল্লেখিত আগের  নিয়মে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করতে হবে। তবে দুই রাকাত নামাজ পড়ার পর সিজদা থেকে উঠে না গিয়ে তাশাহুদ,দুরুদ শরীফ এবং দোয়ায়ে মাসুরা পড়ে সালাম ফেরাতে হবে।

যোহরের দুই রাকাত নফল নামাজ আদায় করার নিয়ম

যোহরের দুই রাকাত নফল নামাজ আদায় করার নিয়ম দুই রাকাত সুন্নত নামাজ আদায় করার মতোই। তবে নফল দুই রাকাত আদায় করার জন্য অবশ্যই নফল নামাজের নিয়ত করে তাকবীরে তাহরিমা বাধতে হবে।

যোহর দুই-রাকাত নফল নামাজের নিয়ত সমূহঃ

আরবি-উচ্চারন

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِالْنَفْلِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা রাকাআতি ছালাতিল নফলে মোহাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

যোহরে দুই-রাকাত নফল নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলা মুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

যোহরের নামাজ কয় রাকাত কি কি

দুর্ভাগ্যবশত অনেক মুসলমানই জানে না যোহরের নামাজ পড়ার নিয়ম-যোহরের নামাজ কয় রাকাত ও কি কি। জোহরের নামাজ সর্বমোট  ১২ রাকাত। এর মধ্যে প্রথম চার রাকাত সুন্নত, তারপর চার রাকাত ফরজ, তারপর দুই রাকাত সুন্নত এবং শেষের দুই রাকাত নফল। এভাবে জোহরের নামাজ সর্বমোট ১২ রাকাত। ফরজ আদায় করা বাধ্যতামূলক। চার রাকাত ফরজ আদায় না করলে কবিরা গুনাহ হবে। তবে যোহরের নামাজে ফরজের  আগে এবং পরে যে সুন্নত নামাজ সমূহ রয়েছে তা আদায় করাও অতি গুরুত্বপূর্ণ।

আমাদের সঙ্গে গুগোল নিউজে যুক্ত থাকুন –ফলো গুগোল নিউজ

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি জোহরের ফরজের আগে চার রাকাত ও পরের দুই রাকাত সুন্নত আদায় করে তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করা হবে (তিরমিজি)।

যোহরের দুই রাকাত নফল নামাজ আদায় করা অপশনাল। কেউ যদি দুই রাকাত নফল নামাজ না পড়ে তাহলে তাকে গুনাহগার হতে হবে না তবে কেউ যদি দুই রাকাত নফল আদায় করে তবে তার জন্য সওয়াব রয়েছে।

যোহরের ১২ রাকাত নামাজ কি কি

আমাদের আজকের আর্টিকেলের মূল প্রসঙ্গ হচ্ছে যোহরের নামাজ পড়ার নিয়ম- যোহরের নামাজ কয় রাকাত ও কি কি। আমরা শুরুতেই  জানলাম যোহরের নামাজ ১২ রাকাত। যোহরের নামাজ ১২ রাকাত কি কি তা দেখুন 👇

যোহর নামাজ ১২ রাকাতঃ

১.চার-রাকাত সুন্নত।

২.চার-রাকাত ফরজ।

৩.দুই-রাকাত সুন্নত।

৪.দুই-রাকাত নফল।

শেষ কথা –

আজকের আর্টিকেলে আমরা মুসলিমদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় যোহরের নামাজ পড়ার নিয়ম-যোহরের নামাজ কয় রাকাত ও কি কি  এই সম্পর্কে আলোচনা করলাম। জোহরের নামাজ কয় রাকাত ও কি কি এ নিয়ে অনেকেরই প্রশ্ন থাকে।আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। তবে এই বিষয়ে নিয়ে যদি আপনার আরো কোন জিজ্ঞাসা থাকে তাহলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন।

👉🙏লেখার মধ্যে ভাষা জনিত কোন ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

✅আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন 🤔

প্রয়োজনীয় আরো পোস্ট সমূহ:-

জান্নাতের সুসংবাদপ্রাপ্ত মহিলা সাহাবীদের নাম জেনে নিন

মহিলাদের নামাজ পড়ার নিয়ম সমূহ  সম্পর্কে জেনে নিন

তারাবির নামাজের দোয়া বাংলা উচ্চারণসহ

এশার নামাজ মোট কয় রাকাত ও কি কি? পড়ার নিয়ম এবং দোয়া

↘️ আমার আরো ওয়েবসাইট সমূহ👇

↘️ আমার ভিডিওগুলো পাবেন যে সকল মাধ্যমে 👇

➡️YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Facebook পেজ ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Instagram চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️WhatsApp চ্যানেল ফলো করে রাখুন – এখানে ক্লিক করুন

➡️Treads চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️TikTok চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

➡️Telegram চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

➡️IMO চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

Categories

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমি মো: সানাউল বারী পেশায় একজন ব্লগার এবং ইউটিউব ও ফেসবুক কন্টেন্ট ক্রিয়েটর।

Leave a Comment